২৪ ফেব্রুয়ারি, ২০২৪ ২০:০৩

মোবাইল আসক্তি কমাচ্ছে কিশোর কিশোরী ক্লাব

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

মোবাইল আসক্তি কমাচ্ছে কিশোর কিশোরী ক্লাব

মোবাইল আসক্তি কমাচ্ছে কিশোর কিশোরী ক্লাব

নতুন প্রজন্ম এবং কিশোর কিশোরীদের মোবাইল আসক্তি কমাতে বগুড়ায় চালু হয়েছে কিশোর কিশোরী ক্লাব। এসব ক্লাবগুলোতে কিশোর কিশোরীরা বিনোদনের নানাবিধ বিষয়ে ব্যস্ত। বিভিন্ন বিষয়ে শিক্ষালাভের মাধ্যমে তাদের মধ্যে কমেছে মোবাইল আসক্তি।

সারিয়াকান্দি উপজেলায় মহিলাবিষয়ক অধিদপ্তরের পরিচালনায় ২০১৭ সাল থেকে শুরু হয়েছে কিশোর কিশোরী ক্লাব। উপজেলার ১২টি ইউনিয়ন এবং ১ টি পৌরসভায় প্রাথমিকভাবে মোট ১৩টি ক্লাব চালু করা হয়েছে। 

এগুলো কুতুবপুর, ৫৪ কর্ণিবাড়ী, নারচী, ফুলবাড়ী, কড়িতলা, জোরগাছা, সারিয়াকান্দি মডেল, পারতিত পরল, হাটশেরপুর, চালুয়াবাড়ী, কুড়িপাড়া ও বোহাইল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং আয়েশা ওসমান বালিকা উচ্চ বিদ্যালয়ে চালু আছে। 

ক্লাবগুলোতে বিভিন্ন বিষয়ভিত্তিক শিক্ষক জেন্ডারভিত্তিক, বাল্যবিবাহ, নারী নির্যাতন, কিশোর অপরাধ এবং বয়ঃসন্ধি বিষয়ে কিশোর কিশোরীদের সচেতনতামূলক ক্লাস নেন। এখানে নাচ, গান এবং সংগীত বিষয়ে ভিন্ন ভিন্ন শিক্ষক রয়েছে। ১০ থেকে ১৯ বছর পর্যন্ত কিশোর কিশোরীরা এখানে সপ্তাহে দুইদিন শুক্রবার এবং শনিবার সকাল ১০টা থেকে শুরু করে সাড়ে ১২টা পর্যস্ত বিভিন্ন ধরনের বিনোদন উপভোগ করে। সংগীত এবং আবৃত্তি শেখার পাশাপাশি এখানে কিশোর কিশোরীরা দাবা, কেরাম, লুডু, দড়ি এবং ফুটবল খেলায় অংশগ্রহণ করে সমানভাবে। এখানে ক্লাবের ৩০ জন কিশোর কিশোরী সদস্যদের ক্লাস শেষে পুষ্টি সমৃদ্ধ নাস্তাও সরবরাহ করা হয়। 

কর্ণিবাড়ী ইউনিয়ন কিশোর কিশোরী ক্লাবের সদস্য নুসরাত জাহান নূরী বলেন, আগে শুক্র এবং শনিবার স্কুলের ছুটির দিনে আমরা বাড়িতে মোবাইলে গেমস খেলতাম এবং টিকটক দেখতাম। এখন সেগুলো পরিত্যাগ করে আমরা কিশোর কিশোরী ক্লাবে নানা বিষয়ে জ্ঞানার্জন করেছি এবং বিভিন্ন ধরনের খেলাধুলা করে আনন্দ পাই। 

সারিয়াকান্দি উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা লায়লা পারভিন নাহার বলেন, সমাজ থেকে মূলত বাল্যবিবাহ ও নারী নির্যাতন বন্ধ করতে এবং কিশোর অপরাধ কমাতে, বয়ঃসন্ধি বিষয়ে সচেতন করতে এসব কিশোর কিশোরী ক্লাব চালু করা হয়েছে। কিশোর কিশোরী ক্লাবে বিভিন্ন বিনোদনের সাথে যুক্ত থাকার জন্য তাদের মাঝে মোবাইল আসক্তিও কমে যাচ্ছে এবং সমাজে কিশোর অপরাধও কমেছে।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর