২৫ ফেব্রুয়ারি, ২০২৪ ১৭:৪৪

নাব্যতা সংকটে সুলতানগঞ্জ-ময়া নৌপথে আমদানি-রপ্তানি বন্ধ

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:

নাব্যতা সংকটে সুলতানগঞ্জ-ময়া নৌপথে আমদানি-রপ্তানি বন্ধ

নাব্যতা সংকটের কারণে পদ্মা নদীতে ১৮৩ টন পাথরবোঝাই একটি জাহাজ আটকে পড়েছে। জাহাজটি ভারতের ময়া থেকে বাংলাদেশের সুলতানগঞ্জ আসছিল। পাথরবোঝাই জাহাজ আটকে পড়ায় ১০ দিন ধরে ভারত ও বাংলাদেশের মধ্যকার সুলতানগঞ্জ-ময়া নৌপথে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। 

জানা গেছে, দুই দেশের আমদানি-রপ্তানি কার্যক্রম সহজ করতে প্রায় ৫৯ বছর পর গত ১২ ফেব্রুয়ারি নতুন করে চালু হয় সুলতানগঞ্জ-ময়া নৌপথ। এদিকে ১৮৩ টন পাথরবোঝাই এমভি আতিয়া জাহাজটি রওনা হয় গত ১৬  ফেব্রুয়ারি। মেঘনা ট্রেড ইন্টারন্যাশনালের মাধ্যমে এই পাথর আমদানির এলসি খোলেন মনিরুজ্জামান নামের এক ব্যবসায়ী। কিন্তু সুলতানগঞ্জ ঘাট থেকে ১২ কিলোমিটার দূরে বাংলাদেশ সীমান্তের চাঁপাইনবাবগঞ্জের পদ্মা নদীর হাকিমপুর চরে এসে জাহাজটি আটকা পড়ে। নাব্যতা সংকটের কারণে জাহাজটি রবিবার পর্যন্ত বন্দরে ভিড়তে পারেনি। ফলে এমভি আতিয়া আটকে পড়ায় এই পথে অন্য কোনো জাহাজ চলাচল করতে পারছে না। ফলে এই নৌপথে আমদানি-রপ্তানি বন্ধ রয়েছে। 

একটি সূত্র জানায়, এ ধরনের জাহাজ চলাচলের জন্য পানির গভীরতা কমপক্ষে সাত ফুট হতে হয়। কিন্তু হাকিমপুর চর এলাকায় পানির গভীরতা আছে সাড়ে চার ফুটের মতো। এ কারণে পাথরবাহী জাহাজটি আটকে যায়। তবে ওই জাহাজের পাথর বিকল্প উপায়ে আনতে গত ২০ ফেব্রুয়ারি সোনামসজিদ স্থলবন্দরের উপ-কাস্টমস কমিশনারের কাছে লিখিত আবেদন করেন ব্যবসায়ী মনিরুজ্জামান। কিন্তু রবিবার পর্যন্ত তিনি কোনো সাড়া পাননি। এতে চরম লোকসানের মুখে পড়তে হচ্ছে তাকে।  

বিডি প্রতিদিন/এএম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর