২০ মে, ২০২৪ ১৯:২২

বগুড়ায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত হবে কাল

আবদুর রহমান টুলু, বগুড়া

বগুড়ায় বিশ্ব মেডিটেশন দিবস পালিত হবে কাল

কোয়ান্টাম ফাউন্ডেশন বগুড়া শাখার উদ্যোগে মঙ্গলবার সকাল ৬টায় এডওয়ার্ড পৌর পার্কের পৌর জগিং সেন্টারে বিশ্ব মেডিটেশন দিবস উদযাপনের আয়োজন করেছে। এতে শিক্ষক, চিকিৎসক, ছাত্র, চাকরিজীবীসহ নানা শ্রেণি-পেশার প্রায় ৬ শতাধিক মানুষ অংশ নেবে।

বগুড়া কোয়ান্টাম ফাউন্ডেশনের কর্মকর্তারা জানান, চিকিৎসা, শিক্ষা, সৃজনশীল উদ্যোগ সব খানেই দিন দিন ধ্যানের এমন বিস্তার লাভের প্রেক্ষাপটকে সামনে রেখে ২১ মে পালিত হয় বিশ্ব মেডিটেশন দিবস। মেডিটেশন হলো মনের ব্যায়াম। নীরবে বসে সুনির্দিষ্ট অনুশীলনে বৃদ্ধি পায় মনোযোগ ও সচেতনতা। প্রশান্তি আর সুখ অনুভূতি বাড়ানোর পাশাপাশি গভীর আত্মনিমগ্নতা আত্মশক্তির জাগরণ ঘটায় ভেতর থেকে। অন্তরের এই জাগরণই ইতিবাচক প্রভাব ফেলতে পারে সামগ্রিক জীবনে। তাইতো বিশ্বজুড়ে বর্তমানে প্রায় ৫০ কোটিরও বেশি মানুষ নিয়মিত মেডিটেশন করেন। 

ঘণ্টাব্যাপী আয়োজনে একত্রিত হবেন সাংবাদিক, চিকিৎসক, শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী, গৃহিণীসহ নানা পেশার মানুষ। এছাড়া মেডিটেশনের গুরুত্ব ও উপকার নিয়ে কোয়ান্টাম থেকে প্রকাশিত হয়েছে বিশেষ বুলেটিন। সারাদেশে একই সঙ্গে সকাল ৬টায় এবং দেশের বাইরে ইউরোপ, আমেরিকা, ফ্রান্সসহ বিভিন্ন স্থানে প্রবাসী বাংলাদেশিরাও ধ্যানমগ্ন হবেন দিনটিতে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর