১৪ জুন, ২০২৪ ২০:৩৪

কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি, বন্যার শঙ্কা

কুড়িগ্রাম প্রতিনিধি

কুড়িগ্রামে বাড়ছে নদ-নদীর পানি, বন্যার শঙ্কা

অবিরাম বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে কুড়িগ্রামে নদ-নদীর পানি বৃদ্ধি পেতে শুরু করেছে। ফলে নদ-নদী তীরবর্তী মানুষজন এখন বন্যা আতঙ্কে রয়েছেন। বিশেষ করে তিস্তা, ধরলা ও দুধকুমার নদীর পানি ক্রমেই বাড়ছে।

গত এক সপ্তাহের ব্যবধানে ভারি বর্ষণে ও উজানের ঢলের পানিতে তিস্তা নদীর পানি অনেকটা বেড়েছে বলে জানা যায়।

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড ঢাকার বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র পানি ভবনের বরাত দিয়ে জানায়, উত্তরাঞ্চলের নদ-নদীর পানি ক্রমেই বাড়ছে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে অতি ভারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তিস্তা, ধরলা ও দুধকুমার নদীসমূহের পানি সমতল সময় বিশেষ দ্রুত বৃদ্ধি পেতে পারে। 

এদিকে, গত ২৪ ঘণ্টায় তিস্তা নদীর পানি কাউনিয়া পয়েন্টে ২৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপৎসীমার মাত্র ৫ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড (পাউবো) সন্ধ্যা ৬টার রিডিং এ জানিয়েছে। এছাড়াও দুধকুমার ও ধরলা নদীর পানিও ক্রমেই বাড়ছে। নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় তিস্তা নদী অববাহিকায় নিম্নাঞ্চলসমূহে পানি উঠেছে। ফলে এসব এলাকার মানুষজন বন্যা আতঙ্কে রয়েছেন বলে জানা গেছে।

অন্যদিকে, নদ-নদীর পানি বেড়ে যাওয়ায় নদী তীরবর্তী অনেক এলকায় দেখা দিয়েছে নদী ভাঙন। 

কুড়িগ্রাম পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. রাকিবুল ইসলাম জানান, নদ-নদীর পানি বাড়লেও আপাতত বন্যা আতঙ্কিত হওয়ার কিছু নেই। পানি দ্রুতই কমে আসবে বলে জানান তিনি।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর