শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০১৯ ০২:৪০
আপডেট : ২৫ জুন, ২০১৯ ০২:৫৫

এক ম্যাচেই যত রেকর্ড গড়লেন সাকিব!

অনলাইন ডেস্ক

এক ম্যাচেই যত রেকর্ড গড়লেন সাকিব!

ইংল্যান্ড বিশ্বকাপটা দারুণ যাচ্ছে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানের। সাকিব মানেই রেকর্ড! এবারের বিশ্বকাপে সেটা আরো বেশি আকারে রূপ ধারণ করেছে।

চলতি আসরে এখন পর্যন্ত বাংলাদেশের সবগুলো ম্যাচেই ব্যাট-বলে দারুণ খেলে চলেছেন। সাকিব বিশ্বকাপে নিজেকে যেভাবে মেলে ধরেছেন তাতে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। বাংলাদেশের এখনও পর্যন্ত পাওয়া তিন জয়ের সবগুলোতেই ম্যাচ সেরা হয়েছেন সাকিব।

আফগানদের বিপক্ষে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বরেকর্ড গড়লেন সাকিব। ব্যাট হাতে ৫০ বা তার বেশি রান এবং ৫ উইকেট শিকার করে ভারতীয় অলরাউন্ডার যুবরাজ সিংয়ের রেকর্ডে ভাগ বসালেন সাকিব।

এর আগে ২০১১ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে বল হাতে ৩১ রানে ৫ উইকেট ও ব্যাট হাতে ৫০ রান করেছিলেন এই অলরাউন্ডার।

এক বিশ্বকাপে সেঞ্চুরি ও পাঁচ উইকেট নেওয়া তৃতীয় ক্রিকেটার সাকিব। এর আগে ১৯৮৩ বিশ্বকাপে প্রথম এই রেকর্ড গড়েন ভারতের কিংবদন্তী ক্রিকেটার কপিল দেব। ওই আসরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪১ রানে ৫ উইকেট এবং জিম্বাবুয়ের বিপক্ষে অপরাজিত ১৭৫ রানের ইনিংস খেলেন তিনি

এছাড়া ২০১১ বিশ্বকাপে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এই রেকর্ড ছুয়েছেন যুবরাজ সিং। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১১৩ রান ও আয়ারল্যান্ডের বিপক্ষে পাঁচ উইকেট নিয়ে এই কীর্তিতে নাম লেখান তিনি। এবার দুই ভারতীয়ের পালে নাম উঠলো সাকিবের।

এছাড়াও সাউথাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ১ হাজার রান ও ৩০ উইকেট নেওয়ার বিশ্ব রেকর্ড গড়েছেন সাকিব।

এদিকে এক বিশ্বকাপে ৪০০’র বেশি রান এবং ১০টিরও বেশি উইকেট নেওয়া প্রথম ক্রিকেটারও হচ্ছেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। এই জায়গায়ও আর কোনো ক্রিকেটার এখনও পর্যন্ত নাম লেখাতে পারেননি।

বিশ্বকাপে ৬ ম্যাচে (৭৫, ৬৪, ১২১, ১২৪*, ৪১ ও ৫১) সবমিলে ৪৭৬ রান সংগ্রহ করে শীর্ষে রয়েছেন সাকিব। 

এছাড়াও বল হাতে সমান ম্যাচে ১০ উইকেট নিয়ে দেশি ক্রিকেটারদের মধ্যে যৌথভাবে মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমানের সঙ্গে শীর্ষে আছেন সাকিব। 

এর আগে ইংল্যান্ডের সাউথাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে সেমিফাইনালের আশা বাঁচিয়ে রাখার ম্যাচে ৬২ রানের দুর্দান্ত এক জয় তুলে নেয় বাংলাদেশ। এ জয়ের ফলে সেমির আশা টিকিয়ে রাখলেন মাশরাফিরা। এছাড়া শ্রীলঙ্কাকে হটিয়ে বিশ্বকাপের পয়েন্ট টেবিলে ফের পাঁচে উঠে এলো বাংলাদেশ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য