শিরোনাম
প্রকাশ : ২৬ জুন, ২০১৯ ০৯:৩৮
আপডেট : ২৬ জুন, ২০১৯ ১৪:৩৫

৯২’র বিশ্বকাপের পথেই হাঁটছে পাকিস্তান?

অনলাইন ডেস্ক

৯২’র বিশ্বকাপের পথেই হাঁটছে পাকিস্তান?
ফাইল ছবি

জমে উঠেছে ইংল্যান্ড বিশ্বকাপের পয়েন্ট টেবিল। চলছে হাড্ডা-হাড্ডি লড়াই। আর চলতি বিশ্বকাপের এমন পর্যায়ে এসে অনুপ্রেরণার বড় একটি উৎস পেয়ে গেছে পাকিস্তান ক্রিকেট দল। ইংল্যান্ড বিশ্বকাপে এখন পর্যন্ত তাদের যাত্রা খুব একটা সন্তোষজনক না হলেও, ইতিহাস জানাচ্ছে ১৯৯২ সালে তথা যেবার পাকিস্তান জিতেছিল একমাত্র বিশ্বকাপ শিরোপা- সেবারের সঙ্গে এবারের মিল রয়েছে অনেক বেশি।

খেলোয়াড়দের মিল

১৯৯২ সালের আসরে পাকিস্তানের অন্যতম উদীয়মান তারকা ছিলেন ইনজামাল উল হক। এবার দলে রয়েছেন তার ভাতিজা ইমাম উল হক। সেবার পাকিস্তানের ষষ্ঠ ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হয়েছিলেন বাঁহাতি ব্যাটসম্যান আমির সোহেল। এবার ষষ্ঠ ম্যাচে ম্যাচসেরার পুরষ্কার জিতেছেন হারিস সোহেল। 

অভিন্ন ফরম্যাট

১৯৯২ সালের বিশ্বকাপে অংশগ্রহণকারী দেশ ছিলো ৯টি। সেবার লিগপর্বে একে অপরের মুখোমুখি হয়েছিল সব দল। পরে সেরা চারকে নিয়ে হয় সেমিফাইনাল। এবার অংশগ্রহণকারী দেশ ১০টি হলেও, সেবারের মতোই একে অপরের মুখোমুখি হচ্ছে সব দল। পরে সেরা চারকে নিয়েই হবে নকআউট পর্ব তথা সেমিফাইনাল।

খেলার নিয়ম

২৭ বছর আগের সে আসরে প্রতি ইনিংসে দুই প্রান্ত থেকে দুইটি নতুন সাদা বল দিয়ে খেলার নিয়ম করা হয়েছিল। এবারও প্রতি ইনিংসে দুই প্রান্ত থেকে দুইটি নতুন সাদা বল দিয়ে খেলা পরিচালিত হচ্ছে।

পাকিস্তানের ফলাফলের ক্রম

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে হওয়া সে বিশ্বকাপে পাকিস্তানের প্রথম ছয় ম্যাচের ফলাফল ছিলো যথাক্রমে হার, জয়, পরিত্যক্ত, হার, হার ও জয়। এবারও প্রথম ছয় ম্যাচে ঠিক হার, জয়, পরিত্যক্ত, হার, হার ও জয় দেখেছে পাকিস্তান। সেবার প্রথম ম্যাচ ওয়েস্ট ইন্ডিজের কাছে হেরেছিল ইমরান খানের দল, এবার সরফরাজ আহমেদের দলও ক্যারিবীয়দের কাছেই হেরেছে নিজেদের প্রথম ম্যাচ।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য