৩ ডিসেম্বর, ২০২২ ১৪:৪৬

‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ

অনলাইন ডেস্ক

‘ডিজিটাল বাংলাদেশ’ গঠনে সম্ভাবনা ও চ্যালেঞ্জসমূহ

নবীন কেজরিওয়াল

ডিজিটাল বাংলাদেশ নিয়ে নানান কথা আমরা শুনি। এ নিয়ে পরিকল্পনা, উদ্যোগ, সম্ভাবনার শেষ নেই। মূলত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ব্যবহার করে দেশে আধুনিকতা নিশ্চিত করলেই গঠন হবে ডিজিটাল বাংলাদেশ। সব ধরনের প্রযুক্তি ব্যবহার করে দেশের শিক্ষা, স্বাস্থ্য, কর্মসংস্থান, দারিদ্র্য মোচনের অঙ্গীকার বাস্তবায়ন হচ্ছে ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য। সম্প্রতি, বিশ্বের অন্যতম বৃহৎ প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো’র বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপাল, ভুটান ও মালদ্বীপ রিজিয়নের কঞ্জ্যুমার, কমার্শিয়াল ও ট্যাবলেটসের জেনারেল ম্যানেজার নবীন কেজরিওয়াল এক সাক্ষাৎকারে ডিজিটাল বাংলাদেশের সম্ভাবনা ও যাবতীয় চ্যালেঞ্জসমূহ নিয়ে কথা বলেন।

নবীন কেজরিওয়াল-কে প্রশ্ন করা হয় বাংলাদেশের বাজারে বাণিজ্যিক সুযোগ ও সম্ভাবনা সম্পর্কে। বাংলাদেশের আধুনিক ও উন্নত ইকোসিস্টেম নিয়ে আশা প্রকাশ করে তিনি বলেন, বাংলাদেশ সমৃদ্ধির পথে ক্রমশ অগ্রসর হচ্ছে এবং এই যাত্রায় প্রযুক্তি, পণ্য ও অবকাঠামোগত দিক দিয়ে লেনোভো’র মতো প্রতিষ্ঠানগুলো সাহায্য করতে পারবে। বাংলাদেশের অন্যতম জনপ্রিয় আইটি ব্র্যান্ড হিসেবে লেনোভো সর্বস্তরের গ্রাহকদের স্মার্ট প্রযুক্তি ও ডিভাইস ব্যবহারের সুযোগ তৈরিতে ধারাবাহিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। আর এসব প্রচেষ্টা একটি উন্নত ও আধুনিক বাংলাদেশ গঠনে ভূমিকা রাখবে বলে আমি মনে করি। গ্রাহকের চাহিদা বিবেচনা করে আমরা সাশ্রয়ী মূল্যে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন ডিভাইস বাজারে আনছি, যেখানে গ্রাহকরা বেশ কিছু স্মার্ট ও ইনোভেটিভ সল্যুশন ব্যবহারের সুযোগ পাবেন। তিনি আরও জানান, আমরা বাণিজ্যিকভাবে আমাদের পোর্টফোলিও আরও বিস্তৃত করছি। এখানে সাধারণ নোটবুক, ডেস্কটপ ছাড়াও যেকোনো জটিল কাজ সম্পন্নে সক্ষম উন্নত ওয়ার্কস্টেশন রয়েছে। আমরা বাংলাদেশে আমাদের সার্ভার স্টোরেজ এবং সল্যুশন প্রদানের মাধ্যমে সার্ভার সেগমেন্টে দৃঢ় উপস্থিতি বজায় রাখছি।

বাংলাদেশের ল্যাপটপের বাজারে অন্যতম শীর্ষ ব্র্যান্ড হয়ে ওঠার বিষয়ে জানতে চাইলে নবীন কেজরিওয়াল বলেন, ২০২২ সালের কিউ১ সিওয়াই-এ আইডিসি’র একটি বৈশ্বিক প্রতিবেদন মোতাবেক, ২০২২ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে লেনোভো’র কঞ্জ্যুমার পিসি বাংলাদেশে ২৫.২৮% মার্কেট শেয়ার লক্ষ্যমাত্রা অর্জন করেছে। বাংলাদেশের বাজারে বিভিন্ন নামীদামী ব্র্যান্ডের পণ্য রয়েছে এবং সবাই ভালো ব্যবসা করছে। তবে আমাদের পণ্য ভোক্তা-গ্রাহকদের থেকে গ্রহণযোগ্যতা পাওয়া এবং ক্রমাগত উন্নতি করায় লেনোভো এই প্রতিযোগিতামূলক বাজারে শীর্ষস্থান অর্জনে সক্ষম হয়েছে।  

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর