১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৫:৫৬

উত্থানে ফিরেছে পুঁজিবাজার

অনলাইন ডেস্ক

উত্থানে ফিরেছে পুঁজিবাজার

প্রতীকী ছবি

তিনদিন দরপতনের পর আজ সপ্তাহের চতুর্থ কর্মদিবস বুধবার উত্থানে ফিরেছে দেশের পুঁজিবাজার। আজ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৬ পয়েন্ট।

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। তবে কমেছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।   সপ্তাহের প্রথম কর্মদিবস রবিবার থেকে তৃতীয় কর্মদিবস মঙ্গলবার পর্যন্ত টানা তিন দিন দরপতন হয়েছে। অর্থাৎ টানা তিন দিন পর আজ পুঁজিবাজারে উত্থান হয়েছে।

ডিএসইর তথ্য মতে, বুধবার সূচক বৃদ্ধির মধ্য দিয়ে দিনের লেনদেন শুরু হয়। যা অব্যাহত ছিল সকাল ১১টা পর্যন্ত। এরপর শুরু হয় সূচক শেয়ার বিক্রির চাপ, শুরু হয় সূচকের ওঠানামা। যা অব্যাহত ছিল লেনদেনের শেষ সময় পর্যন্ত। এ দিন বাজারে ৩৩০টি প্রতিষ্ঠানের ৮ কোটি ৬৫ লাখ ৫৮ হাজার ৫১৫টি শেয়ার ও ইউনিট কেনা-বেচা হয়েছে। এ কেনা-বেচা থেকে মোট লেনদেন হয়েছে ৫৮০ কোটি ৬৭ লাখ ৭৫ হাজার টাকার শেয়ার ও ইউনিট। আগের কর্মদিবসে মঙ্গলবার লেনদেন হয়েছিল ৫৭৩ কোটি ৯ লাখ ৫২ হাজার টাকার শেয়ার ও ইউনিট। অর্থাৎ আগের কর্মদিবসের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

লেনদেন হওয়া ৩৩০টি প্রতিষ্ঠানের মধ্যে ফ্লোর প্রাইসের কারণে অপরিবর্তিত রয়েছে ১৬৪টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। তার বিপরীতে দাম বেড়েছে ৪০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম, আর কমেছে ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১০ দশমিক ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৭৭ পয়েন্টে। ডিএসইএস শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ দশমিক ৯৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৬৯ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৪ দশমিক ৩৬ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা ১০টি কোম্পানি হলো- জেনেক্স ইনফোসিস, ইস্টার্ন হাউজিং, বিএসসি, আমরা নেটওয়ার্কস, শাইনপুকুর সিরামিকস, ওরিয়ন ফার্মা, বসুন্ধরা পেপার মিলস, আইটিসি, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্য সূচক সিএএসপিআই ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৫৪০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ৮ কোটি ৪৪ লাখ ৬২ হাজার ৩৪৪ টাকা।

সিএসইতে লেনদেনে অংশ নেওয়া ১৬০টি প্রতিষ্ঠানের মধ্যে ৩২টির দাম বেড়েছে। বিপরীতে কমেছে ৫১টির ও ৭৭টির দাম অপরিবর্তিত রয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর