৩০ নভেম্বর, ২০২৩ ১৯:০৩

পুঁজিবাজারে সূচকের উত্থান

অনলাইন ডেস্ক

পুঁজিবাজারে সূচকের উত্থান

প্রতীকী ছবি

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে। 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৩ ও ২১০৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৮৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৮৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩০২ কোটি ৯৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৯টি কোম্পানির, কমেছে ৭০টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির, কমেছে ২৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১০৩টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ৭ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৭ কোটি ৪৪ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর