বৃহস্পতিবার, ২৭ মে, ২০২১ ০০:০০ টা

ধৈর্যশীলদের পছন্দ করেন মহান আল্লাহ

মুহম্মদ ওমর ফারুক

ধৈর্যশীলদের পছন্দ করেন মহান আল্লাহ

সবর বা ধৈর্য মহান মানবিক একটা গুণ। ইসলামী শরিয়তের ভাষায় সবর হলো বিপদে-আপদে বা পার্থিব বালা-মুসিবতে বিচলিত না হওয়া এবং আল্লাহর ওপর নির্ভর করে অটল-অবিচল থাকা। যিনি এ গুণাবলির অধিকারী তাকে সাবের বা ধৈর্যশীল বলা হয়। সবর বা ধৈর্যধারণকারীদের আল্লাহ পছন্দ করেন। তিনি তাদের পুরস্কৃত করার জন্যও প্রতিশ্রুতিবদ্ধ। আল কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘হে মোমিনরা! তোমরা ধৈর্য ও সালাতের মাধ্যমে সাহায্য কামনা কর। নিশ্চয় আল্লাহ ধৈর্যশীলদের সঙ্গে রয়েছেন।’ সুরা আল বাকারা, আয়াত ১৫৩।

আল্লাহ আরও বলেন, ‘ঘোষণা করে দাও (আমার এ কথা) হে আমার বিশ্বাসী দাসেরা! তোমরা তোমাদের প্রতিপালককে ভয় কর। যারা এ পৃথিবীতে কল্যাণকর কাজ করে তাদের জন্য আছে কল্যাণ। আর আল্লাহর পৃথিবী প্রশস্ত। ধৈর্যশীলদের তো অপরিমিত পুরস্কার দেওয়া হবে।’ সুরা জুমার, আয়াত ১০।

পৃথিবীতে মানুষের জীবন বড়ই বিচিত্র। সুউচ্চ ভবনে থেকেও কেউ যেমন দুঃখী হতে পারে, আবার কেউ গাছতলায় থেকেও সুখী হতে পারে। মানুষের জীবনে বহু রকমের দুঃখ-কষ্ট রয়েছে। তবে মোমিনের জীবনে দুঃখ-কষ্ট তো অনিবার্য।

আল্লাহতায়ালা নিজেই কোরআনুল কারিমে ঘোষণা করেছেন, ‘আর আমরা অবশ্যই তোমাদের পরীক্ষা করব যতক্ষণ না আমরা জেনে নিই তোমাদের মধ্যে জিহাদকারী ও ধৈর্যশীলদের এবং আমরা তোমাদের কর্মকান্ড পরীক্ষা করি।’ সুরা মুজ্জাম্মিল, আয়াত ৩১। রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে ব্যক্তি ধৈর্য ধারণ করতে চায় আল্লাহ তাকে ধৈর্যশীল করে দেন। ধৈর্যের চেয়ে উত্তম ও সুপ্রশস্ত অন্য কোনো দান আল্লাহ কাউকে প্রদান করেননি।’ বুখারি, মুসলিম। ওমর (রা.) বলেন, আমি যখনই কোনো বিপদে পতিত হয়েছি বিনিময়ে আল্লাহ তাতে আমাকে চার প্রকার নিয়ামত প্রদান করেছেন। বিপদটি আমার ধর্মীয় বিষয়ে হয়নি, বিপদটি সর্ববৃহৎ হয়নি, তাতে আমি সন্তুষ্টি থেকে বঞ্চিত হইনি এবং তাতে আমি প্রতিদানের আশা রাখি। ধৈর্যের স্তর : ১. নিম্নস্তর : বিপদাপদকে অপছন্দ করা সত্ত্বেও কোনো অভিযোগ না করা। ২. মধ্যবর্তী স্তর : সন্তুষ্টির সঙ্গে অভিযোগ পরিত্যাগ করা। ৩. উচ্চস্তর : বিপদাপদেও আল্লাহর প্রশংসা করা। কেউ যদি নিপীড়িত হয়ে নিপীড়নকারীর ওপর বদ দোয়া করে, সে তো নিজেকে সাহায্য করল, নিজের হক আদায় করে নিল, সবরকারী হতে পারল না।

ধৈর্য দুই প্রকার : ১. শারীরিক বিপদাপদে ধৈর্য। এ বিষয়ে কোনো আলোচনা করা আমাদের উদ্দেশ্য নয়। ২. আত্মিক বিষয়ে ধৈর্য। অর্থাৎ স্বাভাবিক আকর্ষণীয় বিষয়ে এবং প্রবৃত্তিসংক্রান্ত বিষয়ে ধৈর্য ধারণ। দুনিয়ায় মানুষ যা লাভ করে তা দুটির যে কোনো একটি : ১. মনে যা চায় তাই লাভ করে। তখন আবশ্যক হচ্ছে শুকরিয়ার মাধ্যমে আল্লাহর হক আদায় করা এবং কোনো কিছুই আল্লাহর অবাধ্যতায় ব্যয় না করা। ২. মন যা চায় তার বিপরীত বিষয়। এটা তিন ভাগে বিভক্ত ক. আল্লাহর আনুগত্য করার ক্ষেত্রে সবর করা। এ ক্ষেত্রে ওয়াজিব সবর হচ্ছে ফরজ কাজগুলো বাস্তবায়ন করা এবং নফল সবর হচ্ছে সুন্নত, মুস্তাহাব ও নফল কাজগুলো আদায় করা। খ. আল্লাহর অবাধ্য না হওয়ার ক্ষেত্রে সবর করা। এ ক্ষেত্রে ওয়াজিব হচ্ছে হারাম বিষয়গুলো পরিত্যাগ করা এবং মুস্তাহাব হচ্ছে মাকরুহ তথা নিন্দনীয় বিষয়গুলো পরিত্যাগ করা। গ. আল্লাহর নির্ধারণকৃত বিপদাপদে সবর করা। এ ক্ষেত্রে ওয়াজিব হচ্ছে অভিযোগ করা থেকে জবানকে সংযত রাখা। আল্লাহর নির্ধারণে রাগান্বিত হওয়া বা প্রশ্ন তোলা থেকে অন্তরকে বিরত রাখা এবং আল্লাহর অসন্তুষ্টকারী কাজ থেকে অঙ্গপ্রত্যঙ্গকে সংযত রাখা। যেমন গালাগালি-রাগারাগি না করা এবং বিলাপ করে কান্না, কাপড় বা চুল ছেঁড়া, নিজের শরীরে আঘাত করা প্রভৃতি কাজ থেকে বিরত থাকা। আর মুস্তাহাব হচ্ছে আল্লাহ যা নির্ধারণ করেছেন তাতে অন্তরে সন্তুষ্টি পোষণ করা।

লেখক : ইসলামবিষয়ক গবেষক।

সর্বশেষ খবর