বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

দাতব্যশিল্প : কভিড সাহায্য প্রতারণা

মধ্যমণিদের মধ্যে রয়েছেন একাত্তরের যুদ্ধাপরাধী, চিহ্নিত সন্ত্রাসী আর অবসরপ্রাপ্ত পাকিস্তানি আর্মি জেনারেল

প্রতিদিন ডেস্ক

দাতব্যশিল্প : কভিড সাহায্য প্রতারণা

বিশ্বের বিভিন্ন স্থানে (চীন ছাড়া) ‘ভারতে করোনাভাইরাসে আক্রান্তদের কল্যাণে কাজ করছে’ ভঙ্গি নিয়ে মানবতাবাদীদের কাছ থেকে অর্থ সংগ্রহের পর আত্মসাৎ করার কাহিনি ফাঁস করে দেয় এশিয়ার প্রথম ডিসইনফো ল্যাব নামক ডিজিটাল গবেষণা সংস্থা। এ প্রতিষ্ঠানের লক্ষ্য হচ্ছে ভুয়া সংবাদ আর প্রচারণার ব্যাপারগুলো জনসমক্ষে তুলে ধরা। এ পর্যায়ে তারা সম্প্রতি ইসলামের নাম ব্যবহার করে যারা প্রতারণায় লিপ্ত তাদের কুকীর্তি প্রকাশ করে এবং অস্তিত্বহীন প্রতিষ্ঠান সম্বল করে বাংলাদেশের একাত্তরের যুদ্ধাপরাধী, চিহ্নিত সন্ত্রাসী ও পাকিস্তানের অবসরপ্রাপ্ত এক লে. জেনারেল কী কী অনাচার করেছেন তার বর্ণনা দেয়। ‘দাতব্যশিল্প : কভিড সাহায্য প্রতারণা’ শীর্ষক সে প্রতিবেদন ব্যাপক আলোড়ন তোলে। বাংলাদেশ প্রতিদিন ১৪ আগস্ট থেকে পর্যায়ক্রমে প্রতিবেদনটি প্রকাশ করছে। আজ অষ্টম ও শেষ কিস্তি উপস্থাপন করা হলো-

মুসলিম এইড ইউএসএর সভাপতি ওয়াকার উদ্দিন ২০১৫ থেকে ২০১৮ সাল পর্যন্ত জাস্টিস ফর অল এবং বার্মা টাস্কফোর্সের যৌথ উদ্যোগে আয়োজিত সম্মেলনগুলোয় সক্রিয়ভাবে অংশ নিয়েছেন। সংগঠন দুটি আবার ইসলামিক সার্কেল অব নর্থ আমেরিকার ফ্রন্ট ও জামায়াতে ইসলামী পাকিস্তানের সঙ্গে সংশ্লিষ্ট। তিনি আবার বার্মিজ রোহিঙ্গা অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান। মজার বিষয় হলো, বার্মিজ রোহিঙ্গা অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা ও বার্মা টাস্কফোর্স একসঙ্গে যৌথভাবে কাজ করে।

মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা : মুসলিম এইড ইউএসএর সহসভাপতি এবং কোষাধ্যক্ষ আরমান চৌধুরী হলেন বর্তমানে জাতীয় নির্বাহী পরিচালক এবং সমাজসেবা পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার। এ  প্রতিষ্ঠানটি ১৯৯০ সালে অলাভজনক সংস্থা হিসেবে আমেরিকায় নিবন্ধিত হয়। বর্তমানে মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকা বার্মা টাস্কফোর্সের গুরুত্বপূর্ণ অঙ্গ আবার জাস্টিস ফর অলের অধীন।

মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার জামায়াত-সংশ্লিষ্টতার ব্যাপারে এবং এর প্রচারে বেশ উদার। এ সংস্থা বাংলাদেশের একজন যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামী বাংলাদেশের নেতা মুহাম্মদ কামারুজ্জামানকে একাধিক অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছিল। একইভাবে আরেক যুদ্ধাপরাধী ও জামায়াতে ইসলামী নেতা মতিউর রহমান নিজামীর ছেলে নকিবুর রহমান ২০১৯ সালে মুসলিম উম্মাহ অব নর্থ আমেরিকার এক সম্মেলনে বক্তৃতা করেছিলেন।

উপসংহার : কভিড মহামারী শতাব্দীর একটি ট্র্যাজেডি। সুতরাং এ সংকটকালে ভারতের পীড়িতদের সাহায্যের নামে যে নৈতিক ও আর্থিক প্রতারণা বিভিন্ন মহল থেকে চালানো হলো তা-ও নিশ্চয়ই শতাব্দীর নিকৃষ্টতম কেলেঙ্কারি। অত্যন্ত সুকৌশলে ও হঠকারী পন্থায় এসব ভুঁইফোড় সংগঠন প্রতারকদের দিয়ে সরলমনা দাতাদের ঠকিয়ে প্রতিষ্ঠা লাভের কালো নজির স্থাপন করেছে। যদিও কভিড সংকটনির্ভর কেলেঙ্কারি অতি সাম্প্রতিক এবং অতি অবশ্যই দাতব্য প্রতিষ্ঠানের আদলে লোক ঠকানোর খুব সফল উদ্যোগ। প্রতারকরা এ দাতব্য অনুদান সংগ্রহ পদ্ধতিকে একটি শিল্পে রূপ দিয়েছেন। তারা প্রমাণ করলেন ওয়েবসাইট স্থাপন করে, সামাজিক যোগাযোগমাধ্যমে অবিরত প্রচারণা চালিয়ে ভুয়া ছবি, বর্ণনা দিয়ে, তহবিল সংগ্রহ প্রচারাভিযান চালিয়ে কৈফিয়তবিহীনভাবে কোটি কোটি ডলার হাতিয়ে নেওয়া সম্ভব। ট্র্যাজেডি হলো, এ প্রতারণার ব্যাপকতার এবং অমানবিক চরিত্রের যা কি না কৈফিয়তহীনভাবে নির্বিঘ্নে শীর্ষ গণতান্ত্রিক দেশগুলো থেকেই পরিচালিত হচ্ছে। বেশির ভাগ ক্ষেত্রেই আইন প্রয়োগকারী সংস্থার নাকের ডগায় এ প্রতিষ্ঠানগুলোর বিভিন্ন প্রয়োগিক অঙ্গাদি রয়েছে এবং ঐতিহ্যিকভাবে তারা চিহ্নিত যুদ্ধাপরাধী এবং সন্ত্রাসীদের পুরোভাগে রেখে তাদের যোগ্যতা প্রমাণ করতে চায়। অধিকন্তু, এটা সত্য, একটি ধাঁধা যে কীভাবে উন্নত দেশের আইন ও প্রশাসন এ প্রতারকদের বিচারের প্রয়োজনীয়তা এড়ায়! অত্যন্ত উদ্বেগের বিষয় যে এ প্রতারক ফ্রন্টগুলো এমনকি ভারতেও দলমুক্তভাবে পরিচালনার সামর্থ্য রাখে। আশা করা ভালো যে আইন একদিন নিশ্চয়ই সক্রিয় হবে এবং সঠিক পথ অনুসরণ করবে। যত বেশি তাদের প্রতারণা উন্মোচিত হবে তত বেশি লোক বিষয়টি জানবে এবং তত বেশি সাবধানতা অবলম্বন করবে।

সর্বশেষ খবর