বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

তাবলিগ জামাতে বিভক্তি কাম্য নয়

মুহাম্মদ নওয়াব আলী ভূইয়া

তাবলিগ জামাতের বিভক্তি বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের মুমিনদের মধ্যে বিভেদের বিষবাষ্প ছড়িয়ে দিয়েছে। টঙ্গীর তুরাগ পাড়ের বিশ্ব ইজতেমাও অনুষ্ঠিত হচ্ছে আলাদাভাবে। আমরা দুজন এক মসজিদে একসঙ্গে তাবলিগের দাওয়াতি কাজে বহুদিন সাধ্যমতো সময় দিয়েছি। আমার সাথী ভাইটি মোবাইলসংক্রান্ত ব্যবসা করেন। আমি তার একজন নিয়মিত গ্রাহক। এসব কারণে দুজনে যথেষ্ট মহব্বত। কিন্তু তাবলিগের বিভক্তির বিষয়ে কিছু কথা তাঁর মতের বাইরে হওয়াতে তিনি শুধু অকথ্য ভাষা ব্যবহারই নয়, আমাকে মারতে চেয়ার থেকে উঠে দাঁড়ালেন। আমি দোকানের বাইরে ছিলাম বলে বেঁচে গেলাম, নইলে শারীরিকভাবে হয়তো নিগৃহীত হতে হতো। আল্লাহপাক সুরা মায়েদায় ৬৩ নম্বর আয়াতে ওলামাদের তাগিদ দিয়েছেন সমাজের অপকর্ম দূর করতে কেন তারা ব্যবস্থা গ্রহণ করে না? অর্থাৎ আলেমদেরই দায়িত্ব বিপথচারীদের ভালোর দিকে আহ্বান আর খারাপ থেকে ফিরিয়ে রাখতে সর্বাত্মক চেষ্টা করা, যেমনটি করেছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। তাঁকে দীনি দাওয়াত নিয়ে যেতে নিষেধ করেছেন আবু জেহেল। তারপরও কি রসুলেপাক (সা.) থেমে গিয়েছিলেন? রসুল (সা.) দিনের বেলা বাদ দিয়ে রাতের অন্ধকারে ঝড় তুফানের সময় দাওয়াত দিতে গেলেন। আবু জেহেল ভাবল বোধহয় কোনো লোক বিপদে পড়ে সাহায্যের জন্য এসেছে। কিন্তু দরজা খুলে আল্লাহর রসুল (সা.)-কে দেখে ধমক দিয়ে বলল তোমাকে তো আসতে মানা করেছি। তিনি বলেন, আপনি তো দিনে আসতে না করেছেন, আমি তো রাতে এসেছি। তারপরও তাঁকে তাড়িয়ে দিলেন। কিন্তু মহাদয়ালু নবী (সা.) আবু জেহেলকে অভিশাপ দেননি বা তার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাও করেননি। দাওয়াত দেওয়ার এ সুন্নত তরিকা রহিত করা হয়েছে বলে আমার জানা নেই। কাজেই যারা রসুল (সা.)-এর ওয়ারিশ সেই ওলামায়ে কেরামদের বর্তমানে পোষণকৃত মনোভাব অর্থাৎ যারা ভুল পথে আছে, তারা মুরতাদ হয়ে  গেছে, তাদের সঙ্গে কথা বলা নাজায়েজ, তারা কোন তরিকা অনুসরণ করছেন তা বুঝতে কষ্ট হচ্ছে। কেননা রসুল (সা.) মুনাফিকদের নামও প্রকাশ করেননি। তাহলে আজকের সম্মানিত আলেমদের মনোভাব ও ব্যবহারের ফলে তাবলিগ কতটুকু জোরেশোরে সামনে বাড়বে আর দেশের মানুষ কীভাবে ভালো বা সুন্দর হবে-তাবলিগি আলেমগণ কি এ বিষয়ে একটু চিন্তা করে দেখবেন?

বিশ্বের অধিকাংশ দেশে ইসলামের পুনর্জাগরণ দেখে তাবলিগের শত্রুরা পরিকল্পিতভাবে ক্ষতি করার ষড়যন্ত্র করছে বলে আমার ধারণা। আল্লাহপাক তাবলিগের মেহনত ছড়িয়ে দিয়েছিলেন, তখন অপশক্তি আমাদের মধ্যে কুমন্ত্রনা ঢুকিয়ে দিল যে, বিশ্ব-তাবলিগ জামাতের একজন আমির থাকলে তার মনের মধ্যে অহংকার পয়দা হবে, তাই তাবলিগের কেন্দ্রীয়ভাবে কোনো আমির থাকবে না, একটা শূরা থাকবে। কেন্দ্র হতে মসজিদ পর্যন্ত কোনো স্তরেই আমির থাকতে পারবে না। তাহলে আল্লাহর নির্দেশ ‘আল্লাহ ও রসুলুল্লাহ (সা)-এর সঙ্গে তোমার আমিরকে মান্য করো’ (সু. নিছা, আ. ৫৯)। তা তাবলিগ জামাতের মুরব্বিগণ ভুলে গেলেন না অস্বীকার করলেন? তাছাড়া হাদিসপাকে রয়েছে- তোমাদের মধ্যে যদি এক হাবসী গোলামকে আমির নিযুক্ত করা হয়, সে যতক্ষণ শরিয়া অনুযায়ী তোমাদের পরিচালিত করবে ততক্ষণ তার আনুগত্য করতে থাকবে। তাছাড়া রসুল (সা.) থেকে শুরু করে মুসলিম মিল্লাত আমিরবিহীন চলেছে বলে যদি কোনো নজির না পাওয়া যায় তাহলে আজ কেন তাবলিগের মতো বিরাট একটি সহিহ ইসলামী সংগঠনে আমির থাকবে না?

আমার সামান্য বুদ্ধিতে আমিরের পদ বাতিল করাটা ছিল তাবলিগের মেহনতকে দুর্বল করার এক ভয়াবহ চক্রান্ত। আজ তাবলিগের সাথী ভাইয়েরা ভয়ংকর ধোঁকাবাজিতে পড়েছেন বলে মনে হচ্ছে। কয়েক দিন আগের অন্তরঙ্গ বন্ধুরা এখন হঠাৎ করে চরম শত্রু হয়ে গেছেন এবং নিজেদের মধ্যে সংঘাত ও গিবতে লিপ্ত হয়ে তা হাড়ে হাড়ে উপলব্ধি করছেন। কিন্তু শুধু ভারত-বাংলাদেশ নয়, সারা বিশ্বে দেওবন্দ মাদরাসার সুনাম ও সুখ্যাতি রয়েছে। ওই মাদরাসা থেকে কেন মাওলানা সাদ সাহেবের বিরুদ্ধে কোনো মিছিল বের করা হলো না, তা আমার বুঝতে কষ্ট হচ্ছে। তাহলে ঐতিহ্যবাহী ওই মাদরাসার ওলামাগণ কি আমাদের চেয়ে তাবলিগ কম বোঝেন? হাদিসপাকে রয়েছে, ‘যদি বলা হয় এখানে পাহাড় ছিল নদী হয়ে গেছে বা নদী ছিল পাহাড় হয়ে গেছে যা যত তাড়াতাড়ি বিশ্বাস করবে, কিন্তু একজন মানুষ ভালো ছিল খারাপ হয়ে  গেছে বা খারাপ ছিল ভালো হয়ে  গেছে তা অত তাড়াতাড়ি বিশ্বাস করবে না।’ এ হাদিসের মর্মানুযায়ী তিনি যথেষ্ট নিষ্ঠার সঙ্গে দাওয়াতি কাজ করেছেন বলেই তাঁকে বিশ্ব ইজতেমার সবচেয়ে গুরুত্বপূর্ণ আমল বেশ কয়েক বছর ‘মোনাজাত’ পরিচালনার দায়িত্ব পালন করেছেন। কাজেই যে যাই বলুক না কেন দেওবন্দ মাদরাসা কর্তৃপক্ষ তা বিশ্বাস করেনি যে মাওলানা সাদ খারাপ কিছু করেছেন বা বলেছেন সে জন্য কোনো আন্দোলন করতে হবে।

আমি একজন অতিশয় সাধারণ সাথী। সে জন্য দিল্লির মারকাজ বা বাংলাদেশের কাকরাইলের মারকাজের মুরব্বিগণ যাই বলুন না কেন আমি কোনো অবস্থায় কোনো সাথীর প্রতি খারাপ ধারণা পোষণ সংগত মনে করি না। কেননা আল্লাহর কাছে আমার হিসাব আমাকেই দিতে হবে। কাজেই গুনাহ হয় এমন কোনো কাজ তাবলিগ না করলেও করব না। সে জন্য মন থেকে বিদ্বেষপ্রসূত মনোভাব দূর করার জন্য আমি তথাকথিত দুই গ্রুপের বিভিন্ন আমলে সাধ্যমতো অংশগ্রহণ করে থাকি। আমার মতো অসংখ্য সাথী চান তাবলিগের বিভক্তির অবসান হোক।

লেখক : সভাপতি, মসজিদ সমাজ বাংলাদেশ

সর্বশেষ খবর