Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৯ ০০:১৭

ঈদ রেসিপি

ফারহানা রূপা রন্ধনশিল্পী

ঈদ রেসিপি

লাইট মিক্সড ভেজিটেবল

উপকরণ

ফুলকপি ১ কাপ, গাঁজর ১ কাপ, ব্রোকলি ১ কাপ, পেঁপে ১ কাপ, রেড বেলপেপার ১ কাপ, মাশরুম ১ কাপ, পিয়াজ (কিউব করে কাটা) ১ কাপ, চিকেন স্টক ৪ কাপ, কর্নফ্লাওয়ার ২ টে. চামচ, ডিম ১টা, ছোট চিংড়ি ১ কাপ, রসুন কুচি ১ চা চামচ, বাটার ২ টে. চামচ, তেল ২ টে.

চামচ, গোলমরিচ ১ চা চামচ, লবণ পরিমাণ মতো।

 

প্রণালি

বেলপেপার বাদে সব সবজি সেদ্ধ করে নিন। সেদ্ধ করার সময় সামান্য লবণ ও তেল দিন। কড়াইয়ে বাটার ও তেল দিন। তেল গরম হলে রসুন কুচি, চিংড়ি ও মাশরুম দিয়ে সামান্য ভাজুন। এবার সব সবজি, পিয়াজ দিয়ে ভাজুন। চিকেন স্টক এ কর্নফ্লাওয়ার দিয়ে গুলিয়ে নিন। সবজিগুলো সামান্য ভেজে তাতে গুলানো কর্নফ্লাওয়ার দিয়ে দিন। পরিমাণ মতো লবণ ও গোলমরিচ দিয়ে দিন। ফুটে উঠলে কাঁচামরিচ দিয়ে

নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে লাইট মিক্সড ভেজিটেবল।

 

শাহি চিকেন কারি

উপকরণ

চিকেন ১ কেজি, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, টক দই ১ কাপ, ধনে বাটা ১ চা চামচ, পিয়াজ বাটা ১ কাপ, কাজুবাদাম বাটা ২ টেবিল চামচ, পোস্ত বাটা ১ চা চামচ, জয়ফল বাটা ১/২ চা চামচ, জয়ত্রী বাটা সামান্য, কিশমিশ বাটা ১ চা চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, তেজপাতা ২টা, দারুচিনি ১ টুকরা, এলাচ ২-৩টা, লবণ পরিমাণমতো, চিনি ১ চা চামচ।

 

প্রণালি

চিকেন পরিষ্কার করে ধুয়ে পানি ঝরিয়ে তেলে ভেজে নিন হালকা লাল করে। একটি বাটিতে টক দই ও অন্যান্য বাটা মশলা (পিয়াজ বাটা ও ক্রিম ছাড়া) মিশিয়ে পেস্ট বানাতে হবে। কড়াইয়ের তেলে গরম মশলা দিন ও পিয়াজ বাটা দিয়ে কষান। পিয়াজের রং বাদামি হলে মশলার পেস্টটি দিয়ে দিন। পরিমাণমতো লবণ দিয়ে ভালো করে কষানো হলে ভেজে রাখা চিকেন দিয়ে রান্না করুন। চিকেন সেদ্ধ হয়ে তেল ভেসে উঠলে চিনি ও ক্রিম দিয়ে ৩-৪ মিনিট অল্প আঁচে রান্না করুন। তেল ভেসে উঠলে কিছু আস্ত কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন। পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন কাজুনাট সালাদ

উপকরণ

চিকেন কিউব করে কাটা ১ কাপ,  কাজুবাদাম ১ কাপ, শসা কিউব করে কাটা ১/২ কাপ, টমেটো কুচি ১/২ কাপ, পিয়াজ কুচি ১/২ কাপ,  ডিম ১টি, কর্নফ্লাওয়ার ২ টে. চামচ, আদা বাটা ১/২ চা. চামচ, রসুন বাটা ১/২ চা. চামচ, সয়াসস ১/২ চা. চামচ, টমেটো কেচাপ ২ টে. চামচ, চিলি সস ২ টে. চামচ, ভিনেগার ২ টে. চামচ, চিনি ২ চা চামচ, গোলমরিচ ১ চা চামচ, লেবুর রস ২ চা চামচ।

 

প্রণালি

চিকেন আদা বাটা, রসুন বাটা, সয়াসস দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে আধা ঘণ্টা। তারপর মেরিনেট করা চিকেনে একটা ডিম, কর্নফ্লাওয়ার ও সয়াসস দিয়ে মাখিয়ে ডুবো তেলে ভাজতে হবে। ভেজে রাখা চিকেন একটি পাত্রে তুলে রাখুন। চিকেন ভাজার তেলে কাজুবাদাম ভেজে নিন। খুব বেশি লাল করা যাবে না। হালকা বাদামি হলে তুলে ফেলুন। এবার একটি বাটিতে টমেটো সস, কেচাপ, চিলি সস, চিনি একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার কেটে রাখা শসা, টমেটো, পিয়াজ কুচি, চিকেন, কাজুবাদাম, গোলমরিচের গুঁড়া, লেবুর রস এবং সসের মিশ্রণটি

একসঙ্গে মিশিয়ে পরিবেশন করুন।


আপনার মন্তব্য