শিরোনাম
শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

বছর ঘুরে শোবিজজুড়ে

বছর ঘুরে শোবিজজুড়ে

রাত পোহালেই নতুন বছর। নতুন বছরে নতুন আশায় বুক বাঁধবে মানুষ। তাই বলে ফেলে আসা বছরটাকে কিন্তু মুছে ফেলা যাবে না। পেছন ফিরে তাকাতেই জ্বলজ্বল করে উঠবে পুরনো বছরের স্মৃতিগুলো। আমাদের শোবিজ অঙ্গনের মানুষগুলোকে নিয়ে সবারই কৌতূহল অনেক বেশি। ফেলে আসা বছরটিতে আমাদের দেশের শোবিজ দুনিয়ায় ঘটে গেছে নানান আলোচিত ঘটনা। নাটক, চলচ্চিত্র সংগীতাঙ্গনের উল্লেখযোগ্য সব ঘটনা নিয়ে শোবিজের আজকের আয়োজন সাজিয়েছেন— আলাউদ্দীন মাজিদ ও আলী আফতাব

 

ঢালিউডের আলোচিত পাঁচ

২০১৬ সালে ঢালিউডে বেশ কিছু ঘটনা আলোচনার ঝড় তোলে। তার মধ্যে উল্লেখ করার মতো পাঁচ ঘটনা তুলে ধরা হলো—

 

 

আড়ালে অপু

চলতি বছর ঢালিউডে সবচেয়ে আলোচিত ঘটনার মধ্যমণি ছিলেন নায়িকা অপু বিশ্বাস। মার্চ মাস থেকে তিনি লোক চক্ষুর আড়ালে চলে যান। বেশ কিছু ছবি অসমাপ্ত রেখেই তার অন্তর্ধান হয়। এ নিয়ে নানা মুখরোচক গল্পও ডালপালা মেলতে থাকে। আলোচনার ঝড় যখন তুঙ্গে তখন অক্টোবর মাসে অজ্ঞাত স্থান থেকে যোগাযোগ করেন বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে। জানান, শাকিব খানের ওপর অভিমান করেই আড়াল হয়েছেন তিনি। শাকিবের সঙ্গে তার গোপন বিয়ের কথাও ফাঁস করেন এই নায়িকা। বলেন, বছরের শেষ দিকে আড়াল ভাঙবেন। কিন্তু তা আর হলো না। আলোচনার মধ্যেই রয়ে গেলেন অপু বিশ্বাস।

 

শীর্ষে শাকিব

শাকিব খান বরাবরই ঢালিউডের শীর্ষ নায়ক। এই শীর্ষস্থান এ বছরও ধরে রেখেছেন তিনি মূলত তিন ঘটনা দিয়ে। এর মধ্যে একটি হলো যৌথ প্রযোজনার ছবিতে তার অভিনয়। বিভিন্ন সময় যৌথ আয়োজনের ছবি নিয়ে বিরূপ মন্তব্য করলেও শেষ পর্যন্ত এমন আয়োজনের ছবি ‘শিকারি’তে অভিনয় করলেন এবং নতুন লুক ও ভিন্নধর্মী উপস্থাপনা দিয়ে বেশ ভালোভাবেই উতরে গেলেন। দ্বিতীয় ঘটনা ছিল অপুর নিরুদ্দেশ হওয়া। এ বিষয়টিতে খোদ অপুই শাকিবকে নিজের আড়াল হওয়ার জন্য দায়ী করেন। তৃতীয় ঘটনা হলো বরাবরের মতো চলতি বছরও ছবি মুক্তির সংখ্যায় শীর্ষস্থান ধরে রেখেছেন এই সুপার হিরো। তার ছবি মুক্তি পেয়েছে ৮টি।

 

মাহির বিয়ে

২০১৩ সালে চলচ্চিত্রে অভিষেকের পর থেকেই গোপন প্রেম বিয়ের খবর মাহির পিছু নেয়। আর তা চূড়ান্ত রূপ নেয় চলতি বছরে এসে। এ বছরের মে মাসে ঘটা করে ব্যবসায়ী অপুর সঙ্গে বিয়ের পিঁড়িতে বসেন তিনি। বিয়ের পরপরই আবার পুরনো গুঞ্জন মাথাচাড়া দিয়ে ওঠে। মাহির দীর্ঘদিনের বন্ধু শাওন দাবি করে বসেন, অনেক আগেই মাহিকে তিনি বিয়ে করেছিলেন। এ নিয়ে মামলা-মোকদ্দমাও হয়। অবশেষে সমঝোতার মাধ্যমে ঘটনার পরিসমাপ্তি ঘটান মাহি ও শাওন।

 

‘ডুব’ বিতর্কে ফারুকী

মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘ডুব’ শিরোনামের চলচ্চিত্র। এতে মুখ্য ভূমিকায় অভিনয় করেন বলিউড অভিনেতা ইরফান খান। ৪ নভেম্বর কলকাতার একটি শীর্ষ দৈনিক ‘হুমায়ূন আহমেদের চরিত্রে ইরফান? কিন্তু এত লুকোছাপা কেন’ শিরোনামে প্রকাশিত একটি খবরে পাল্টে যায় দৃশ্যপট। আলোচনার ঝড় বইতে থাকে সর্বত্র।  হুমায়ূন আহমেদের পরিবারের কাছ থেকে কোনো অনুমতিও নেওয়া হয়নি বলে পরিবারের পক্ষ থেকে জানানো হয়। 

ফারুকী জানান, ছবিটি সরাসরি হুমায়ূন আহমেদের জীবনী নয়। বিষয়টি নিয়ে জলঘোলা কম হয়নি।

 

বৃহন্নলা বিতর্ক

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৪ এর সেরা চলচ্চিত্র হিসেবে নির্বাচিত হয়েছিল ‘বৃহন্নলা’। পুরস্কারপ্রাপ্তির পর মুরাদ পারভেজ পরিচালিত এ চলচ্চিত্রের গল্প চুরির অভিযোগ ওঠে। কলকাতার বিখ্যাত লেখক সৈয়দ মোস্তফা সিরাজের ‘গাছটি বলেছিল’ এর গল্প লেখকের পরিবারে অনুমতি না নিয়ে নিজের বলে চালিয়ে দেওয়ায় লেখকের পরিবার বাংলাদেশ সরকারের কাছে অভিযোগ করে। তদন্তে সত্যতা প্রমাণিত হলে শ্রেষ্ঠত্বের পুরস্কার ছিনিয়ে নেওয়া হয় মুরাদের কাছ থেকে। চলচ্চিত্রকারদের কথায় এমন নিন্দনীয় ঘটনা এ দেশের চলচ্চিত্রে আর কখনো ঘটেনি। এ ঘটনা নিয়ে সব মহল মুরাদের প্রতি ধিক্কার জানায়।

 

 

ছোট পর্দার যত ঘটনা

২০১৬ সালে ছোট পর্দায় নাটক, টেলিফিল্মে তেমন কোনো বৈচিত্র্য পাওয়া যায়নি। তবে বছরজুড়ে আলোচনায় ছিল টিভি মালিক, পরিচালক ও কলাকুশলীদের নানা আন্দোলন। ছোট পর্দার আলোচিত ঘটনাগুলো এখানে তুলে ধরা হলো—   

 

ডিরেক্টরস গিল্ড নির্বাচন

২২ জুলাই অনুষ্ঠিত হয় টেলিভিশন নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের প্রথম নির্বাচন।

সভাপতি নির্বাচিত হয়েছেন গাজী রাকায়েত এবং সাধারণ সম্পাদক হয়েছেন এস এ হক অলিক। আলোচনা-সমালোচনায় অংশ নেন সিনিয়র-জুনিয়র নির্মাতারা।

নিষিদ্ধ নিষিদ্ধ খেলা

ডিরেক্টরস গিল্ড, টেলিভিশন প্রোগ্রাম প্রডিউসারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও অভিনয় সংঘ— ১৯ অক্টোবর নাটকের এ

তিন সংগঠনের কাছে অভিনেত্রী প্রসূন আজাদের বিরুদ্ধে লিখিত অভিযোগ করেন অভিনেত্রী ও নির্মাতা রোকেয়া প্রাচী। অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রসূনকে এক বছরের জন্য নিষিদ্ধ করে তিন সংগঠন।

আন্দোলন

৩০ নভেম্বর শহীদ মিনারে সমাবেশ করে ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনালস অর্গানাইজেশন [এফটিপিও]। সারা দেশে শুটিং বন্ধ রেখে আন্দোলনে নামেন শিল্পী-কলাকুশলীরা। টেলিভিশন ও শিল্পীদের ১৩টি সংগঠন তাদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। ৩ ডিসেম্বর বিদেশি চ্যানেলে দেশি বিজ্ঞাপন প্রচার বন্ধ করে দেয় সরকার। এফটিপিওর আন্দোলনের বড় সফলতা এখন পর্যন্ত এটিই।

বিদেশি সিরিয়ালের দাপট

বছরজুড়ে দর্শক আগ্রহের তুঙ্গে ছিল তুর্কি ধারাবাহিক ‘সুলতান সুলেমান’। এ ছাড়া চ্যানেল আইতে ‘লুকানো ভালোবাসা’, একুশে টিভিতে ‘হাতিম’, এসএ টিভিতে ইরানি ধারাবাহিক ‘ইউসুফ জুলেখা’, আরটিভিতে কোরীয় ধারাবাহিক ‘সিন্ডারেলার বোন’, মাছরাঙায় ভারতীয় ধারাবাহিক ‘দ্য সোর্ড অব টিপু সুলতান’।

 

 

গানের ভুবনে নতুন সুর

সংগীতের জন্য ২০১৬ ছিল অনেক প্রত্যাশার বছর। এ বছর বেশ কিছু গান শ্রোতাপ্রিয় হয়েছে। আশায় বুক বেঁধেছে শিল্পী, সুরকার, গীতিকার ও প্রযোজনা প্রতিষ্ঠান। এ বছরটা সফল, তাহলে আগামীতে এর ধারাবাহিকতা ধরে রাখতে হবে। এ দায়িত্ব ইন্ডাস্ট্রির প্রতিটি মানুষের।

 

 

কুমার বিশ্বজিতের ‘সারাংশে তুমি’

বিশ্ব ভালোবাসা দিবসে বাংলাঢোলের ব্যানারে প্রকাশ হয় জনপ্রিয় সংগীতশিল্পী কুমার বিশ্বজিতের ক্যারিয়ারের প্রথম দ্বৈত অ্যালবাম ‘সারাংশে তুমি’। গানের পাশাপাশি এ অ্যালবামের মিউজিক ভিডিওটিও দর্শকপ্রিয় হয়।

 

 

ফাহমিদা নবীর ‘সাদাকালো’

জি সিরিজ থেকে প্রকাশ হয় ফাহমিদা নবীর একক অ্যালবাম ‘সাদাকালো’। অ্যালবামটি শ্রোতা মহলে বেশ প্রশংসিত হয়। অ্যালবামের ‘সাদাকালো’ গানের মিউজিক ভিডিও শ্রোতাদের মাঝে সাড়া ফেলে।

 

বাপ্পার ‘জানালার গ্লাস’

এ বছর বেশ কিছু নতুন গান প্রকাশ করেন জনপ্রিয় গায়ক, সংগীত পরিচালক বাপ্পা মজুমদার। তার মধ্যে সবচেয়ে প্রশংসিত হয় ‘জানালার গ্লাস’ গানটি।  এ বছর প্রকাশ হয়েছে শতাধিক গানের মিউজিক ভিডিও। তার মধ্যে দর্শকপ্রিয়তা পেয়েছে- প্রীতম হাসান ফিচারিং মমতাজের ‘লোকাল বাস’, হাবিব ওয়াহিদের ‘মনের ঠিকানা’, তাহসান ও কণা’র ‘ছিপ নৌকো’, মিনারের কথা ও সুরে ‘ঝুম’, ইমরান মাহমুদুলের ‘ফিরে আসো না’, কণার ‘রেশমি চুড়ি’, ইমরানের সুর সংগীত ও কণ্ঠে মিউজিক ভিডিও ‘বাহুডোরে’, তানজীব সারোয়ারের কণ্ঠে ‘মিথ্যা শিখাইলি’, ইমরানের ‘নিশি রাইতে চান্দের আলো’ ও এপ্রিলে সিএমভি থেকে প্রকাশ হয় আরফিন রুমির সুর সংগীত ও কণ্ঠে ‘তুমি ছাড়া’ গানের মিউজিক ভিডিও। ফয়সাল রাব্বিকীনের কথায় এটি পরিচালনা করেছেন নিয়াজ মোরশেদ।

 

আমরা যাদের হারিয়েছি

২০১৬ সাল হচ্ছে নক্ষত্র হারানোর বছর। বছরের শুরু থেকে শেষ অবধি বিদায়ের মিছিলে যোগ হয়েছে অজস্র নামি, গুণী তারকার নাম। তাদের বিদায়ে শোবিজ জগতে যে শূন্যতা তৈরি হয়েছে তা কখনো পূরণ হওয়ার নয়—

 

►  ২২ জানুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সুরের জাদুকর খোন্দকার নূরুল আলম। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া এ সুরস্রষ্টা অসংখ্য কালজয়ী সুর তৈরি করেছেন।

► ১৩ ফেব্রুয়ারি মৃত্যুবরণ করেন সুরকার ও সংগীত পরিচালক রবিন ঘোষ।

►  চলচ্চিত্র পরিচালক খালেদ মাহমুদ মিঠু ৭ মার্চ মারা যান।

►   ২০ মার্চ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন চিত্রনায়িকা দিতি।

► ৪ এপ্রিল মারা যান চলচ্চিত্র নির্মাতা শহীদুল ইসলাম খোকন। দীর্ঘদিন ধরে ‘মটর নিউরো ডিজিস’-এ আক্রান্ত ছিলেন তিনি। ঁ ১২ এপ্রিল গীতিকার এবং অভিনেতা ইমামলি পরলোক গমন করেন।

► বিটিভির প্রথম নাটক ‘একতলা দোতলার’ অভিনেতা ও মুক্তিযোদ্ধা ফরিদ আলী ২২ আগস্ট শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

► ৮ সেপ্টেম্বর চিত্রনাট্যকার যোশেফ শতাব্দী চলে গেছেন না ফেরার দেশে।

► ২৭ সেপ্টেম্বর  সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু হয়।

►         ২ অক্টোবর মৃত্যুবরণ করেন রূপসজ্জাশিল্পী মোহাম্মদ ফারুক।

► হূদরোগে আক্রান্ত হয়ে ২৩ নভেম্বর মারা যান অভিনেতা গোলাম হাবিবুর রহমান মধু।

►      চট্টগ্রামের বহু আঞ্চলিক, মাইজভাণ্ডরী ও   মরমি গানের স্রষ্টা আবদুল গফুর হালী না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ২০ডিসেম্বর।

 

 

বছরজুড়ে তিন নায়িকা

 

নুসরাত ইমরোজ তিশা

নুসরাত ইমরোজ তিশা। এ বছরও তার অনবদ্য অভিনয় দেখা গেছে বেশ কিছু নাটক ও টেলিছবিতে। দর্শকের প্রশংসা কুড়িয়েছেন ‘পবিত্র প্রেম’, ‘বিউটি বোট’, ‘লজ্জাবতী লায়লা’, ‘মানি ইজ প্রবলেম’, ‘প্রাক্তন’, ‘রক্তস্নান’, ‘রোমান্টিক সিনড্রোম’সহ ছোট পর্দার বেশ কিছু ভিন্ন স্বাদের গল্পে নিজেকে উপস্থাপন করে। পাশাপাশি ফেসবুকে অ্যাকাউন্ট খুলেও খবরের শিরোনামে ছিলেন তিশা। সেই সঙ্গে চলচ্চিত্রে অভিনয় ছিল তার ক্যারিয়ারের বাড়তি সংযোজন।

 

 

পরীমণি

চলতি বছর নায়িকাদের মধ্যে সবচেয়ে বেশি ছবি মুক্তি পেয়েছে পরীমণির। ৫টি ছবি নিয়ে আলোচনায় ছিলেন তিনি। এর মধ্যে জাজের ছবি

‘রক্ত’ ছিল সবচেয়ে বেশি দর্শক আগ্রহে। শাকিব খানের সঙ্গে জুটি বাঁধা তার ধূমকেতু ছবিটিও ছিল আলোচনায়। বেশি ছবিতে চুক্তিবদ্ধ হওয়া, সিনিয়র নির্মাতাদের ছবিতে কাজ করাসহ নানাভাবে সবার নজর কেড়েছেন পরী।

 

 

শবনম বুবলী

চলতি বছর ঢালিউডে অনেক নতুন মুখের অভিষেক ঘটে। তবে তুমুল আলোচনায় আসেন শবনম বুবলী। ছোট পর্দার সংবাদ পাঠক বুবলীকে চলচ্চিত্রে আনেন শাকিব খান। এ নিয়ে শুরুতে বুবলীর পরিবারের তোপের মুখে পড়েন শাকিব। এরপর চলচ্চিত্রকার ও দর্শকরা বলেন অপুকে ছেড়ে এবার বুবলীতে মজেছেন শাকিব। দুজনের প্রেমের গুঞ্জন এখনো বইছে ঢালিউডে।

 

 

 

তারকাদের বিয়ে-বিচ্ছেদ

তারকাদের বিয়ে-বিচ্ছেদ নিয়ে ২০১৬ সালে শোবিজ অঙ্গন বেশ সরব ছিল। কোনো তারকা জীবনকে সাজাতে সংসার পেতেছেন, আবার কারও কারও জীবনে বেজেছে বিচ্ছেদের সুর। এ বছরের আলোচিত বিয়ে ও বিচ্ছেদ নিচে দেওয়া হলো—

 

 

মাহিয়া মাহি

ঢালিউডের জনপ্রিয় চিত্রনায়িকা মাহিয়া মাহি বিয়ে করলেন সিলেটের সন্তান মাহমুদ পারভেজ অপুকে।

 

 

 

নির্ঝর ও অপি করিম

অভিনেত্রী অপি করিম গত ৭ জুলাই চুপিসারে পরিচালক এনামুল করিম নির্ঝরকে বিয়ে করেন।

 

নাঈম ও নাদিয়া

বছরের শুরুতে নাঈম-নাদিয়ার বিয়ে শোবিজ অঙ্গনকে তাক লাগিয়ে দেয়।

 

কোনাল

হঠাৎই বিয়ে করেন কণ্ঠশিল্পী কোনাল। পাত্র বিনোদন সাংবাদিক মনজুর কাদের জিয়া।

 

নিরব-লাবণ্য

আরজে-উপস্থাপক-অভিনেতা নিরব খান এবং অভিনেত্রী লাবণ্য বিয়ে করেন ২৮ অক্টোবর। প্রেমের পর পারিবারিকভাবে তারা বিয়ে করেন।

 

সালমা

ক্লোজআপ ওয়ান তারকা সালমা ও তার স্বামী শিবলী সাদিকের মধ্যে গত ২০ নভেম্বর ডিভোর্স হয়।

 

 

 

 

তিন্নি-সাদ

মডেল অভিনেত্রী তিন্নি। ফেসবুকে স্ট্যাটাস দিয়ে দ্বিতীয় স্বামীর সংসার ছেড়ে দেওয়ার ঘোষণা দেন তিনি। তার দ্বতীয় স্বামীর নাম ছিল সাদ।

 

সোহানা সাবা-মুরাদ পারভেজ

চলতি বছরের মার্চে অভিনেত্রী সোহানা সাবা ও পরিচালক মুরাদ পারভেজের বিয়ে-বিচ্ছেদের ঘটনা ঘটে। জানা গেছে মতের অমিল হওয়ায় তাদের এই বিচ্ছেদ।

 

 

 

প্রশংসিত পাঁচ ছবি

অজ্ঞাতনামা

মোশাররফ করিম, নিপুণ অভিনীত তৌকীর আহমেদ পরিচালিত এ ছবিটি ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্য ফিল্মে অংশ নেওয়ার পাশাপাশি বিভিন্ন দেশের উৎসবে পুরস্কৃত হয়েছে। অস্কারে ৮৯তম আসরের বিদেশি ভাষার ছবির বিভাগে বাংলাদেশ থেকে পাঠানো হয় এটি।

শঙ্খচিল

প্রসেনজিৎ, কুসুম শিকদার অভিনীত এ ছবিটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারে সেরা বাংলা ছবির পুরস্কার পেয়েছে। গৌতম ঘোষ নির্মাণ করেছেন যৌথ প্রযোজনার এই ছবিটি।

আন্ডার কনস্ট্রাকশন

শাহানা গোস্বামী, রাহুল বোস, রিকিতা অভিনীত রুবাইয়াত হোসেনের দ্বিতীয় ছবি ‘আন্ডার কনস্ট্রাকশন’ বিভিন্ন দেশের বেশ কিছু উৎসবে পুরস্কৃত হয়েছে।

কৃষ্ণপক্ষ

রিয়াজ, মাহি, ফেরদৌস অভিনীত মেহের আফরোজ শাওন নির্মিত এ ছবিটির নির্মাণশৈলী প্রশংসিত হয়েছে।

মুখোশ মানুষ

বছরের শেষ ছবি হিসেবে মুক্তি পাওয়া হিল্লোল, নওশীন ও কল্যাণ কোরাইয়া অভিনীত ছবিটি বিষয়বস্তু ও নির্মাণ আঙ্গিকের কারণে আলোচনায় এসেছে।

 

ব্যবসা সফল তিন ছবি

 

আয়নাবাজি

চঞ্চল চৌধুরী, পার্থ বড়ুয়া ও নাবিলা অভিনীত অমিতাভ রেজা পরিচালিত এ ছবিটি ৬৯তম কান চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখা মার্শে দ্য ফিল্মে অংশ নেওয়ার পাশাপাশি বিভিন্ন দেশের উৎসবে পুরস্কৃত হয়েছে।

শিকারি

শাকিব খান, শ্রাবন্তী অভিনীত এ ছবি বছরের সবচেয়ে বেশি ব্যবসা সফল হয়েছে। কলকাতা, মালয়েশিয়া, কানাডাসহ অনেক দেশে মুক্তি পেয়ে প্রশংসিতও হয়েছে ছবিটি।

বাদশা দ্য ডন

জিৎ, নুসরাত ফারিয়া অভিনীত এ ছবিটি কলকাতা ও ঢাকায় অবিশ্বাস্য রকম ব্যবসা করে। এতে জিৎ ও নুসরাত ফারিয়ার অভিনয় দারুণ প্রশংসা কুড়ায়।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর