শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২১ মার্চ, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ মার্চ, ২০১৯ ২২:৩৯

ইন্টারভিউ : মামুনুর রশীদ

টিকিট বিক্রেতা মইনু চরিত্রটি অনবদ্য

টিকিট বিক্রেতা মইনু চরিত্রটি অনবদ্য
দেশীয় নাট্যান্দোলনের পথিকৃত নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ। মঞ্চ, টিভি ও চলচ্চিত্রে তিনি এখনো দেদীপ্যমান। পান্থ শাহরিয়ারের রচনা ও নিয়াজ মাহবুবের পরিচালনায় ‘টিকিট কাউন্টার’ নাটকে অভিনয় করেছেন। এটিতে সিনেমা হলের টিকিট বিক্রেতা চরিত্রে তাকে দেখা যাবে। বিভিন্ন বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন -পান্থ আফজাল

 

কেমন আছেন? শুটিংয়ে ব্যস্ত মনে হচ্ছে?

জি ভালোই আছি। হ্যাঁ... নাটকের শুটিং করছি।

 

‘টিকিট কাউন্টার’ নামের একটি নাটকে অভিনয় করেছেন। এটিতে আপনার চরিত্র কেমন ছিল?

এটি পান্থ শাহরিয়ারের রচনা ও নিয়াজ মাহবুবের পরিচালনায় নির্মিত। সিনেমা হলের টিকিট বিক্রেতা চরিত্রে অভিনয় করেছি, নাম মইনু। গেটআপে ও চরিত্রে পুরোপুরি নায়ক হিসেবে আমাকে উপস্থাপন করেছেন নির্মাতা নিয়াজ মাহবুব। জানা মতে, ২৩ মার্চ রাত ৯টায় এটি এনটিভিতে প্রচার হবে।

 

নাটকটিতে অর্ষা ও সমাপ্তি মাশুকও রয়েছেন। তিনবার বিবাহিত আপনি তো অর্ষাকে সমাপ্তির জন্য দেখতে গিয়ে নিজেই বিয়ে করেন...

হ্যাঁ... গল্পটিতে অনেক টুইস্ট রয়েছে। ব্ল্যাকে টিকিট বিক্রি করে পেট চালায় সমাপ্তি মাশুক। আমাদের দুজনের মধ্যে দারুণ ভাব থাকে। জামান (সমাপ্তি) প্রেমে পড়ে কাজলীর (অর্ষা)। সে আমাকে কাজলীর বাসায় বিয়ের প্রস্তাব দিয়ে পাঠালে আমি নিজেই বিয়ে করে নিয়ে আসি। এই অবস্থায় আমার সঙ্গে জামানের সম্পর্ক খারাপ হয়ে যায়। ওদিকে কাজলীকে না পেয়ে জামান তাকে রেপ করার চেষ্টা করে। এ ঘটনা শুনে আমি একপর্যায়ে জামানকে খুন করি। পুলিশ আমাকে ধরে নিয়ে যায়। আর কাজলী তার স্বামীর ফিরে আসার প্রতীক্ষায় প্রহর গুনতে থাকে। খুবই ভিন্নধর্মী একটি গল্প!

 

বাণিজ্যিকীকরণে মঞ্চ নাটক কিছুটা পিছিয়ে পড়ছে না তো?

হুম.. পিছিয়ে তো পড়ছেই। সরকারকে বিভিন্ন সময় বলেছি মঞ্চ নাট্যকর্মীদের নির্দিষ্ট বেতন বরাদ্দ করার জন্য, সেটাও তারা করছেন না।

 

মঞ্চ নাটকের বর্তমান সংকটগুলো কী?

হল নেই, হলের স্বল্পতা একটা বিরাট সংকট। আর সরকারি পৃষ্ঠপোষকতা খুবই কম। রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতা ব্যতীত আমাদের দেশ ছাড়া পৃথিবীর অন্য কোথাও মঞ্চ নাটক হয় না।

 

অনেক টেলিভিশন চ্যানেল হওয়ার কারণে টিভি নাটকে কোনো নেতিবাচক প্রভাব পড়ছে কি?

হ্যাঁ, তা তো অবশ্যই পড়ছে। মঞ্চ এবং টেলিভিশন দুই নাটকেই এর ব্যাপক প্রভাব পড়ছে। এর থেকে দ্রুতই উত্তরণ জরুরি।


আপনার মন্তব্য