মঙ্গলবার, ২ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
ইন্টারভিউ : তারিক আনাম খান

অসম প্রেমের গল্পের বাইরে এটি একটি জীবনবোধের গল্প

অসম প্রেমের গল্পের বাইরে এটি একটি জীবনবোধের গল্প
জনপ্রিয় অভিনেতা এবং নাট্যনির্দেশক তারিক আনাম খান। অভিনয় জগতে পথচলা দীর্ঘ প্রায় চার দশক যাবৎ। মঞ্চ, টেলিভিশন এবং চলচ্চিত্র এই তিন ক্ষেত্রেই পদচারণা। ১২ এপ্রিল চলচ্চিত্র ‘আবার বসন্ত’ মুক্তি পাচ্ছে, যেটিতে তার বিপরীতে রয়েছেন অর্চিতা স্পর্শিয়া। এই ছবি ও সমসাময়িক বিষয় নিয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

কেমন আছেন? শুনলাম শুটিংয়ে বান্দরবান অবস্থান করছেন?

অনেক ভালো আছি। আর হ্যাঁ... এখন বান্দরবানে আছি নতুন একটি সিরিজের শুটিংয়ে। নাম ‘জঙ্গলে গণ্ডগোল’।

 

কার নির্মাণে? এই সিরিজটিতে সহশিল্পী  হিসেবে আর কে রয়েছেন?

এটি উজ্জ্বলের পরিচালনায়। অনেক সহশিল্পীই আছেন। রয়েছেন মোশাররফ করিম, জুঁই।

 

তাহলে তো এখন অনেক ব্যস্ত...

একটু! ৫ তারিখে উত্তরায় শুটিং রয়েছে। ৬ থেকে ১০ তারিখ পর্যন্ত বিভিন্ন শুটিং নিয়ে একটানা ব্যস্ত থাকব। এরমধ্যে আবার স্পর্শিয়ার সঙ্গে আমার ছবি ‘আবার বসন্ত’ মুক্তি পাচ্ছে ১২ এপ্রিলে।

 

এই বয়সে এসে আবারও নাকি বিয়ে করেছেন? পাত্রী নাকি অর্চিতা স্পর্শিয়া?

হ্যাঁ, বিয়ে করেছি ঠিকই; তবে বাস্তবে নয়, পর্দায়। অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ নামের ছবিতে। এই ছবির একটি দৃশ্যে স্পর্শিয়ার সঙ্গে বিয়ে হয়। আসলে অভিনয়ের প্রয়োজনে অনেক কিছুই তো করতে হয়! হা হা হা...

 

ছবিতে একজন ষাটোর্ধ্ব ব্যক্তির চরিত্রে অভিনয় করেছেন...

হুমম...জীবন সায়াহ্নে দাঁড়িয়ে যে কিনা চায় বিয়ে করে আবার বসন্তের স্বাদ নিতে!

 

ছবিটি দর্শক কীভাবে নেবে? ছবিটি নিয়ে জানতে চাই...

এই ছবির মাধ্যমে দর্শক বাংলা চলচ্চিত্রে নতুন ধরনের গল্প পাবেন। নতুন ধরনের নির্মাণ পাবেন। অসম বয়সী প্রেমের গল্প বলা হলেও এটি আসলে জীবনবোধের গল্প, মানবিকতার গল্প, পরিবারের গল্প, একাকিত্বের গল্প। যে কোনো গল্পই ভিন্ন মাত্রা পায় যখন সেখানে একটি বার্তা থাকে। অনন্য মামুনের ‘আবার বসন্ত’ ছবির বার্তা আমাকে সবচেয়ে বেশি মুগ্ধ করেছে। এতে স্পর্শিয়া ছাড়া আরও অভিনয় করেছেন করভী মিজান, মনিরা মিঠু, মুকিত জাকারিয়া, ইমতুসহ অনেকেই।

 

কেন আগের মতো স্ক্রিনে দেখা যায় না?

আমাকে খুবই কম পাওয়া যাচ্ছে, তেমন নয়। অনেক কাজই তো করছি। আসলে অনেকেই নাটক, ছবি তেমন করে দেখে না। আর বেছে বেছে কাজ করি। গয়রহ তো আর কাজ করতে পারি না।

 

শক্তিমান অভিনেতা হিসেবে নির্মাতারা কি আপনাকে সঠিকভাবে ব্যবহার করতে পারছেন?

নিজে নিজেকে নিয়ে বলতে পারব না, যারা বানায় তারাই ভালো বলতে পারবেন। এখন তো অভিনয়ই আমার প্রফেশন। টেলিভিশন, সিনেমা, মঞ্চ আর ওয়ার্কশপ নিয়েই ব্যস্ত। ছবির ক্ষেত্রে বরাবরই ভিন্ন ধরনের কাজের আশায় আছি।

 

শোবিজ ইন্ডাস্ট্রি নিয়ে আপনার ভাবনা কী?

যদি একটি টিম সঠিক এফোর্ট দিয়ে ও একটি নির্দিষ্ট লক্ষ্য নিয়ে কাজ করে, তবে এই ইন্ডাস্ট্রিতে বিশাল কিছু করা সম্ভব। নাটক, ছবির ক্ষেত্রেও ঠিক তাই। সঠিক টিম এফোর্ট দিলে ভালো কিছু করা যায়। অবশ্যই প্রযোজককে এগিয়ে আসতে হবে।

 

বিটিভির সময় অনেকেই টেলিভিশনে নাটক দেখত। এখন কম দেখার কারণ?

বিটিভির সময় শুধু বিটিভিই ছিল। তখন নাটকগুলোর গুণগত মান বজায় রাখা হতো। এখন তো অনেক চ্যানেল! তেমন যতœ করে নাটক কে বানাবে? তবে এত সীমাবদ্ধতার মধ্যেও কিন্তু অনেক ভালো নাটক হচ্ছে। এখন অনেক অপশন। এখন ইউটিউবে নাটক দেখছে।

 

নাট্যকেন্দ্র নিয়ে কোনো পরিকল্পনা আছে?

দীর্ঘদিন ধরে থিয়েটার করেছি। এখন তেমন সময় দিতে পারি না। আর এই মুহূর্তে সেই অবস্থাও নেই। তবে আগামীতে থিয়েটার নিয়ে অন্যভাবে কিছু করার ইচ্ছা রয়েছে।

সর্বশেষ খবর