শিরোনাম
প্রকাশ : বুধবার, ২২ জানুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২১ জানুয়ারি, ২০২০ ২১:৪৯

বলিউডের এ সময়ের ব্যয়বহুল যত ছবি

বলিউডের এ সময়ের ব্যয়বহুল যত ছবি

বলিউডে বিগ বাজেটের ছবি নির্মাণের ইতিহাস পুরনো।  গত কয়েক বছরে বলিউডের কয়েকটি ব্যয়বহুল ব্যবসাসফল ছবির তালিকা তুলে ধরেছেন-  আলাউদ্দীন মাজিদ’

 

তানাজি

গত ১০ জানুয়ারি মুক্তি পায় ‘তানাজি : দ্য আনসাং ওয়ারিয়র’। অজয় দেবগন, সাইফ আলী খান, কাজল অভিনীত পরিচালক ওম রাউতের তানাজি। ইতিমধ্যে ১২৮.৯৭ কোটি রুপি আয় করেছে।

 

সুপার-৩০

বক্স অফিস কালেকশনে প্রথমেই রয়েছে হৃত্বিক রোশনের ‘সুপার-৩০’। অন্য মেজাজের হৃত্বিককে আপন করে নেন দর্শকরা। বড় কোনো অ্যাকশন সিকোয়েন্স ছিল না ছবিতে। বক্স অফিসে ছবিটি রিলিজের সঙ্গে সঙ্গে হিট হয়ে যায়। যার বক্স অফিস কালেকশন হয়েছে ২০৮.৯৩ কোটি রুপি।

 

ওয়ার

হৃত্বিক-টাইগারের অ্যাকশন ড্রামা ‘ওয়ার’ ছবিটি দর্শকদের মন জয় করে নিয়েছে। ২০১৯ সালের সবচেয়ে ব্যবসা সফল ছবি সিদ্ধার্থ আনন্দের ‘ওয়ার’। ৪৭৪.৭৯ কোটি রুপি বক্স অফিসে সংগ্রহ করে ফেলেছে ছবিটি।

 

কবির সিং

‘কবির সিং’ নির্মাণ করেছেন সন্দ্বীপ রেড্ডি। ছবির মূল চরিত্রে অভিনয় করেছেন শহীদ কাপুর এবং কিয়ারা আদভানি। ২০১৯ সালের ব্যবসা সফল ছবির তালিকার দ্বিতীয় স্থানে আছে এটি।। মোট সংগ্রহ ৩৭৯.০২ কোটি রুপি।

 

উড়ি

লাইন অব কন্ট্রোলে পাকিস্তানি জঙ্গি ঘাঁটিগুলোতে ভারতীয় সেনাবাহিনীর সার্জিক্যাল অ্যাটাকের ঘটনা অবলম্বনে তৈরি ‘উড়ি’। ২০১৯ সালে মুক্তি পাওয়া এ ছবিতে অভিনয় করেছেন ভিকি কৌশল, ইয়ামি গৌতম এবং পরেশ রাওয়াল। ছবিটি আয় করেছে ২৪৪ কোটি রুপি।

 

হাউসফুল ৪

২০১৯ সালে মুক্তি পাওয়া বলিউডের সবচেয়ে বড় বাজেটে নির্মিত কমেডি সিনেমা। এতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, রীতেশ দেশমুখ, ববি দেওল, কৃতি শ্যানন। এর বক্স অফিস কালেকশন ২৭৮.৭৮ কোটি রুপি।

 

ভারত

২০১৯ সালে সালমান খানের ‘ভারত’ ছিল চতুর্থ স্থানে। সালমান-ক্যাটরিনার জুটিকে ফের আপন করে নিয়েছেন দর্শকরা। বক্স অফিস কালেকশন ৩২৫.৫৮ কোটি রুপি।

 

মিশন মঙ্গল

অক্ষয় কুমার, বিদ্যা বালান, তাপসী পান্নু, সোনাক্ষি সিনহা অভিনীত এই ছবিটির বক্স অফিস কালেকশন ২৯০.০২ কোটি রুপি।

 

গাল্লি বয়

পদ্মাবতের পর একেবারে ভিন্ন চরিত্রের রণবীর সিংকে দেখা গেছে গাল্লি বয় ছবিতে। তার সঙ্গে ছিলেন আলিয়া ভাট। ছবিটি অস্কার মনোনয়নও পেয়েছে। বক্স অফিস কালেকশন ২৩৮.৬৮ কোটি রুপি।

 

সাহো

শ্রদ্ধা কাপুরের প্রথম তেলেগু ছবি ‘সাহো’। এই ছবিতে প্রথমবার একসঙ্গে অভিনয় করেছেন প্রভাস ও শ্রদ্ধা। ছবিটি ভালো ব্যবসা করেছে। হিন্দি ভার্সনেই ছবিটি আয় করে ১৩৫ কোটি রুপি। তবে হিন্দি, তামিল ও তেলেগু ভার্সন মিলিয়ে ছবিটি আয় করে ৩০৬ কোটি রুপি।

 

বজরঙ্গি ভাইজান

সালমান খান ও কারিনা কাপুর অভিনীত ছবি ‘বজরঙ্গি ভাইজান’। ২০১৫ সালে মুক্তি পায় এ ছবিটি। তবে ছবিটির মূল আকর্ষণ ছিল ৬ বছরের শিশু মুন্নি। ছবিতে তার ‘নির্বাক’ অভিনয় দর্শক সমালোচকদের নজর কাড়ে। আর তার অভিনয় দেখে অঝোরে কাঁদে অনেক দর্শক। ছবিটির টিকিট বিক্রির সংখ্যা ৩ কোটি ৫৪ লাখ ১২ হাজার রুপি।

 

দঙ্গল

আমির খান অভিনীত বলিউড ছবি ‘দঙ্গল’। একজন সাধারণ কুস্তিগির এবং তার মেয়ের সফল হয়ে ওঠার কাহিনি নিয়ে নির্মিত হয়েছিল এ ছবিটি। এর মূল চরিত্রে অভিনয় করেন বলিউড মিস্টার পারফেকশনিস্ট খ্যাত অভিনেতা আমির খান।

২০১৬ সালে মুক্তি পাওয়া এই ছবিটি ভারতের ইতিহাসে অন্যতম ব্যবসা সফল ছবি। দেশ-বিদেশে ছবিটির মোট ৬ কোটি ৬৯ লাখ ৩২ হাজার টিকিট বিক্রি হয়। যা অবাক করার মতো বিষয় এখনো।

 

বাহুবলি-২

বলিউডের সবচেয়ে আলোচিত ছবি ‘বাহুবলি-২’।

এস এস রাজমৌলি পরিচালিত এই ছবিটি মুক্তি পায় ২০১৭ সালে। এ ছবিটিও ভারতের সর্বোচ্চ ব্যবসা সফল ছবির একটি। মোট ৫ কোটি ৪০ লাখ ৪৩ হাজার টিকিট বিক্রি করে এই ছবিটিও। বলা যায় ভারতের একটি ঐতিহাসিক ছবি এটি।


আপনার মন্তব্য