বৃহস্পতিবার, ১২ আগস্ট, ২০২১ ০০:০০ টা

লকডাউনের পর ৫ ছবির শুটিং শুরু

সিনেমা হল খোলার প্রস্তুতি

আলাউদ্দীন মাজিদ

লকডাউনের পর ৫ ছবির শুটিং শুরু

জয়-অপু

করোনা বারবার থাবা বসাচ্ছে চলচ্চিত্রের চলমান গতিতে। গত বছর থেকে এই বৈশ্বিক মহামারী শুরু হলে লকডাউনের কবলে পড়ে একাধিকবার বিঘ্নিত হয়েছে চলচ্চিত্র নির্মাণ ও প্রদর্শন। সর্বশেষ মাসদুয়েক ধরে লকডাউন থামিয়ে দিয়েছে অনেক ছবির নির্মাণকাজ। এতে চরম ক্ষতির মুখে আছেন নির্মাতারা। গতকাল লকডাউন শিথিল হলে নির্মাতারা নেমে পড়েন তাদের চলচ্চিত্রের অসমাপ্ত কাজ শেষ করতে। আবার লাইট ক্যামেরা অ্যাকশনে মুখর হয়ে ওঠে এফডিসিসহ বিভিন্ন শুটিং স্পট। নির্মাতাদের কথায় দেশে করোনা পরিস্থিতি খুব একটা ভালো নয়। আবার হয়তো লকডাউনের কবলে পড়তে হতে পারে। তাই যে কটা দিন লকডাউন থাকছে না সেই দিনগুলোতে বিরতিহীন কাজ করে ছবির নির্মাণ সম্পন্ন করতে চাই। গতকাল থেকে শুরু হয়েছে একাধিক ছবির শুটিং। এর মধ্যে রয়েছে শাকিব-বুবলী অভিনীত তপু খান পরিচালিত ‘লিডার আমিই বাংলাদেশ’, অপু বিশ্বাস-ডিএ তায়েব অভিনীত ডায়েল রহমান পরিচালিত ‘ঈশা খাঁ’, অপু বিশ্বাস-জয় চৌধুরী অভিনীত সোলায়মান আলী লেবুর ‘প্রেম-প্রীতির বন্ধন’, শাহীন সুমনের ‘গ্যাংস্টার’, সিয়াম- বিদ্যা সিনহা মিম অভিনীত দীপংকর দীপনের ‘অন্তর্জাল’, রোশান-বুবলী অভিনীত এম ডি ইকবালের ‘রিভেঞ্জ’, মাহিয়া মাহী ও সাইমন সাদিক অভিনীত শামীম আহমেদ রনীর ‘লাইভ’ ছবির কাজ। এর মধ্যে নায়কোত্তম শাকিব খানকে নিয়ে নির্মাতা তপু খান এফডিসির মান্না ডিজিটাল কমপ্লেক্সের সামনে শুরু করেছেন ‘লিডার আমিই বাংলাদেশ’ ছবির শুটিং। শাকিব খান বলেন, দেশ ও সমাজের নানা অসঙ্গতি পরিবর্তনের বাণী সমৃদ্ধ গল্প নিয়ে বিনোদনমূলক এই ছবিটি নানা কারণে চলচ্চিত্রের ইতিহাসে মাইলফলক হয়ে থাকবে। ছবিটিতে এক প্রতিবাদী যুবকের চরিত্রে কাজ করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি। করোনা লকডাউনের কারণে ছবিটির শুটিং সময়মতো শেষ করা যাচ্ছে না। এবার আশা করি শিগগিরই এর শুটিং শেষ হবে। এফডিসির চলচ্চিত্র প্রযোজক ও পরিবেশক সমিতির সামনে সোলায়মান লেবুর ‘প্রেম-প্রীতির বন্ধন’ ছবির শুটিংয়ের সেট পড়েছে। গতকাল এ ছবির শুটিংয়ে অংশ নেন জয় চৌধুরীসহ অনেকে। জয় বলেন, রোমান্টিক, পারিবারিক চমৎকার গল্পের এই ছবির কাজ অনেক আগেই শেষ হয়ে যেত। কিন্তু করোনার লকডাউনে শুটিং বিঘ্নিত হচ্ছে। আশা এ লটে ছবির বাকি কাজ শেষ হয়ে যাবে। রাজধানীর মুগদায় একটি জমিদারবাড়িতে গতকাল আবার শুরু হয়েছে অপু বিশ্বাস ও ডি এ তায়েব অভিনীত ডায়েল রহমান পরিচালিত ‘ঈশা খাঁ’ ছবির শুটিং। এতে অংশ নেন অপু বিশ্বাস ও অন্যরা। অপু বলেন, প্রথম কোনো ঐতিহাসিক গল্পের ছবিতে অভিনয় করছি। নির্মাতা ও সহশিল্পীরা আপ্রাণ চেষ্টা করছি ছবির প্রতিটি ঐতিহাসিক মুহুর্তকে প্রাণবন্ত করে ফুটিয়ে তুলতে। আশা করি দর্শক ভালো একটি ছবি পেতে যাচ্ছে। এবারের লটে হয়তো ছবিটির শুটিং সম্পন্ন হয়ে যাবে। এদিকে এফডিসির বাইরে নারায়ণগঞ্জের ভুঁইঘরে গতকাল থেকে শুরু হয়েছে শাহীন সুমনের ‘গ্যাংস্টার’ ছবির অসমাপ্ত কাজ। নির্মাতা বলেন, অনেক আগেই ছবিটির কাজ শেষ হয়ে যেত। কিন্তু করোনার কারণে লকডাউনের কবলে পড়ে এতদিন শুটিং শুরু করা যায়নি। এবার আশা করছি শুটিং শেষ করতে পারব।

সিয়াম-মিম

দীপংকর দীপনের ‘অন্তর্জাল’ ছবির শুটিং শুর হয় বিদ্যা সিনহা মিম ও সিয়ামকে নিয়ে। নির্মাতা জানান, করোনার লকডাউনে পড়ে প্রায় দুই মাস ছবিটির শুটিং করতে পারিনি। এবার আশা করছি অসমাপ্ত কাজ শেষ করে নিতে পারব। এদিকে একাধারে যেসব ছবির শুটিং শিগগিরই শুরু হতে যাচ্ছে তার মধ্যে রয়েছে এম ডি ইকবালের ‘রিভেঞ্জ’। এই ছবির নির্মাতা জানান, ছবিটির একটি গান ও শেষ দৃশ্যের শুটিং বাকি রয়েছে। তা এবার শেষ করতে পারলেই ক্যামেরা ক্লোজ হয়ে যাবে। আর এ দুই শুটিংয়ে অংশ নেবেন রোশান ও বুবলী। এদিকে অভিনেত্রী রোজিনা তাঁর সরকারি অনুদানে নির্মিতব্য ‘ফিরে দেখা’ ছবির কাজ শুরু করার পরপরই লকডাউনের কারণে আর শেষ করতে পারেননি। গত মার্চ মাসে রাজবাড়ীর বিভিন্ন লোকেশনে এর শুটিং হয়। ইতিমধ্যেই ছবিটির সিংহভাগ শুটিং শেষ করেছেন বলে জানান তিনি। রোজিনা বলেন, ইনডোরে হাসপাতালসহ কয়েকটি দৃশ্যের শুটিং ও একটি গানের কাজ বাকি রয়েছে। ১ সেপ্টেম্বর থেকে এসব কাজ শেষ করবেন তিনি। ছবির পরিচালক রোজিনা নিজেই। পাশাপাশি অভিনয়ও করছেন তিনি। তাঁর সঙ্গে জুটি বেঁধেছেন ইলিয়াস কাঞ্চন। আরও আছেন নিরব ও স্পর্শিয়া। রাজবাড়ীতেই শুটিং শেষ করবেন বলে জানান রোজিনা। অন্যদিকে শামীম আহমেদ রনি তাঁর ‘লাইভ’ ছবির অসমাপ্ত কাজ শেষ করতে যাচ্ছেন বলে জানান। এই ছবির নায়ক সাইমন করোনায় আক্রান্ত হওয়ায় মাহিয়া মাহী ও আজাদকে নিয়েই ছবির বাকি শুটিং অল্প কদিনের মধ্যেই শুরু করবেন বলে জানান তিনি। এ ছাড়া আরও অনেক অসমাপ্ত ছবির কাজ শুরু হচ্ছে এই লকডাউন না থাকা সময়ে।

শাকিব-বুবলী

এদিকে লকডাউন ওঠে যাওয়ার পর বন্ধ সিনেমা হল খোলার সর্বাত্মক প্রস্তুতি নিচ্ছেন সিনেমা হল মালিকরা। এ কথা জানিয়ে চলচ্চিত্র প্রদর্শক সমিতির সাধারণ সম্পাদক আওলাদ হোসেন উজ্জ্বল বলেন, সরকার অবশ্য গত বছরের অক্টোবরে লকডাউন শেষের পর পরবর্তী কোনো লকডাউনে আর সিনেমা হল বন্ধের নির্দেশনা দেননি। তারপরও জেলা প্রশাসকরা সিনেমা হল খুলতে বাধা দিয়েছেন। এবার লকডাউন শেষ হওয়ার পর গতকাল থেকে সারা দেশে স্যানিটাইজ করে সিনেমা হল খোলার প্রস্তুতি শুরু হয়েছে। ইতিমধ্যেই সিনেমা হলগুলোর পরিষ্কার-পরিচ্ছনতা শুরু হয়েছে।

এই কর্মকর্তা জানান, গত মঙ্গলবার তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ জানিয়েছেন আগামী ২-৩ মাসের মধ্যে সরকার ঘোষিত সিনেমা হল উন্নয়ন ও সংস্কারের ঋণের অর্থ সিনেমা হল মালিকদের দেওয়ার কাজ শুরু হবে।

সর্বশেষ খবর