বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
সাক্ষাৎকার : মোশাররফ করিম

বৈদ্যের চরিত্রেই দেখা যাবে

বৈদ্যের চরিত্রেই দেখা যাবে

শীর্ষ অভিনেতা মোশাররফ করিম। দুই বাংলায় বেশ কিছু চ্যালেঞ্জিং চরিত্রে অভিনয় করে আলোচনার কেন্দ্রবিন্দুতে তিনি। সম্প্রতি বৈদ্য সিনেমার শুটিং করছেন নেত্রকোনায়। এ অভিনেতার সঙ্গে সমসাময়িক ব্যস্ততা নিয়ে কথা বলেছেন- পান্থ আফজাল

 

বৈদ্য সেজে নেত্রকোনায়! অভিজ্ঞতা কেমন?

ভালোই বলা যায়। অনেক আগেই এ সিনেমায় চুক্তিবদ্ধ হয়েছিলাম। এখন শুটিং করছি। কয়েক দিন ধরে নেত্রকোনার বিরিসিরি দুর্গাপুরের বিভিন্ন লোকেশনে শুটিং করছি। নিয়ামুল মুক্তা খুবই যত্ন নিয়ে কাজটি করছেন। পুরো ইউনিটও বেশ কষ্ট করছে। ভালো কিছু হবে আশা করছি।

 

সিনেমাটির গল্প চরিত্রগুলো নিয়ে জানতে চাই...

ড্রামা এবং থ্রিলার ঘরানার সিনেমা। এটির গল্প একজন বৈদ্যকে নিয়ে। সেই বৈদ্যের চরিত্রেই দেখা যাবে আমাকে। সিনেমায় রয়েছে তার প্রতিশোধের গল্প। এখানে গ্রামের একজন বৈদ্যের ঝাড়ফুঁক দেওয়া, মনের অসুখ, গোপন রোগের ওষুধ বিক্রির আড়ালে তার প্রতিশোধের গল্প উঠে আসবে। স্ত্রীর চরিত্রে অভিনয় করেছেন গোলাম ফরিদা ছন্দা ও একমাত্র মেয়ে মেঘলা সুহাসিনী টুপুর। মূলত মেয়ের সঙ্গে ঘটে যাওয়া এক অনাকাক্সিক্ষত ঘটনার প্রতিশোধ নিতে এগিয়ে যায় গল্প। বাবা-মেয়েকে নিয়েই বৈদ্যর গল্প। বিশেষ একটি চরিত্রে রয়েছেন লুৎফুর রহমান জর্জ।

 

এর আগে দুটি ওয়েব ফিল্মকফিন দাগ করেছেন কাজগুলো কেমন হয়েছে?

ভালো হয়েছে। ‘কফিন’ সত্য ঘটনা অবলম্বনে ও ভৌতিক গল্পে নির্মিত হয়েছে। এটি রনি ভৌমিক বানিয়েছেন। একটা লাশ নিয়ে পুরো কাহিনি। সেটা নিয়ে নানা অদ্ভুত ঘটনা ঘটে। আমি এখানে অ্যাম্বুলেন্স ড্রাইভারের চরিত্রে অভিনয় করেছি। অন্যদিকে ‘দাগ’ নির্মাণ করেছেন সঞ্জয় সমদ্দার। এমন কিছু দাগ আছে, যেগুলো আমরা মুছে ফেলতে পারতাম কিন্তু মুছিনি। সেই মুছতে না পারা দাগগুলো নিয়েই এই সিনেমা।

 

মালয়েশিয়া-কলকাতায় ছিলেন অনেক দিন...

মালয়েশিয়া থেকে ফিরেই কলকাতায় গিয়েছিলাম। বেশ কিছুদিন ছিলাম কলকাতায়। কলকাতা দেখেছি, ঘুরেছি, নিজেকে দেওয়ার মতো করে কিছু সময় কাটিয়েছি এই আর কি! 

 

মহানগর, ‘দৌড় দুই বাংলায়ই সাড়া ফেলেছে...

হইচই থেকে মুক্তি পাওয়া এই দুটি ওয়েব সিরিজই দুই বাংলার মানুষ পছন্দ করেছে। ভালো কাজে সবাই প্রশংসা করবে, এটাই স্বাভাবিক।

 

মহানগরের অন্তিম পর্ব কবে আসছে?

নির্মাতা ও প্রযোজকই ভালো বলতে পারবেন। তবে, শুনেছি বছরের দ্বিতীয় ভাগের যে কোনো সময় মুক্তি পেতে পারে।

 

দ্বিতীয় সিজনও কি পুলিশি থ্রিলার হবে? নাকি নতুন কোনো প্রেক্ষাপটের গল্পে নির্মিত হয়েছে?

গল্পের মূল চরিত্র যেহেতু ওসি হারুন, অবশ্যই পুলিশের গল্প থাকবে। তবে এবারের গল্প আগেরটির চেয়ে অনেকটাই আলাদা।

 

ব্রাত্য বসুর নতুন সিনেমার শুটিং শুরু করেছেন শুনেছি

ব্রাত্য বসুর ‘হুব্বা’? এটি নিয়ে বিস্তারিত পরে বলব। তবে অন্য কলাকুশলীদের নিয়ে শুটিং হয়েছে এর আগে।

 

সোশ্যাল মিডিয়ায় আপনার একটি লুক ভাইরাল হয়েছে...

এটা আগের একটি ছবি। তখন একটা লুক সেট করা হয়েছিল। এই সিনেমায় আমার চরিত্রটা একটু ভিন্ন। পশ্চিমবঙ্গের কুখ্যাত গ্যাংস্টার হুব্বা শ্যামলের জীবন অবলম্বনে তৈরি হচ্ছে সিনেমাটি। হুগলির গ্যাংস্টার হুব্বার চরিত্র ছিল বর্ণাঢ্য। সেটিই আমার চরিত্র। চরিত্রটির মধ্যে আরোপিত কিছু নেই। গল্পটি যেমন একদম আলাদা, চরিত্রটিও তেমন।

 

বিলডাকিনী গাঙকুমারী কবে মুক্তি পাবে?

দুটি কাজই ফজলুল কবীর তুহিনের। ভালো হয়েছে কাজ দুটি। তবে সবকিছু সম্পন্ন করে কবে মুক্তি পাবে তা নির্মাতাই ভালো বলতে পারবেন।

 

ওপার বাংলায় তাহলে নিয়মিত কাজ করবেন

২০২১ সালে ব্রাত্য বসুর ‘ডিকশনারি’ সিনেমা দিয়ে ওপার বাংলায় যাত্রা শুরু। এরপর তো মণীশ বসুর ‘গু-কাকু’, ব্রাত্য বসুর আরেকটি সিনেমা ‘হুব্বা’। ভালো কাজ হলে ওপার বাংলায় কাজ করতে সমস্যা নেই।

 

কোন তাগিদ থেকে অভিনয় করেন?

আমি অভিনেতা। তাই যতদিন বাঁচি অভিনয় করতে চাই। আমি কাজটা করে আনন্দ পাই। আর এই আনন্দটা আমি সারা জীবন পেতে চাই। ভালো না লাগলে তা তো আমি করি না, করতে পারি না। মানুষ আমাকে অনেক বেশি ভালোবাসে। মাঝে মধ্যে অনেক ভক্ত দেখা করতে আসেন। একবার দুইবার দুর্ঘটনাও ঘটেছে। আমাকে দেখে অজ্ঞান হয়ে গিয়েছিল তারা। আমি মানুষের এত ভালোবাসা পাওয়ার যোগ্য কি না, তা ঠিক জানি না।

 

শিল্পী হিসেবে সন্তুষ্টি কতখানি রয়েছে?

শিল্পী হিসেবে অনেক কাজ করতে গিয়ে আমি অতৃপ্তও থাকি। সব কাজ যে সেটিসফাইড করে এমন তো নয়। একেকজনের ধরন তো একেক রকম। তারপরও বেশ কিছু কাজ করে সেটিসফাইড।

সর্বশেষ খবর