বৃহস্পতিবার, ১২ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

গোল্ডেন গ্লোবে সেরা যাঁরা

শোবিজ ডেস্ক

গোল্ডেন গ্লোবে সেরা যাঁরা

১১ জানুয়ারি ভোরে (বাংলাদেশ সময়) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিল্টনে গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের ৮০তম আসরের বিজয়ী তালিকা ঘোষণা হয়। এই আসরে ভারতের হয়ে প্রথম গোল্ডেন গ্লোব জিতে নিয়েছে ‘আরআরআর’। এই জমকালো আসর ও বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের নিয়ে প্রতিবেদন।

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসে চলচ্চিত্র ও টেলিভিশন মিলিয়ে ২৭টি বিভাগে পুরস্কার দেওয়া হয়েছে। তবে কারিগরি কাজে সম্পৃক্ত কারও জন্য স্বীকৃতি থাকে না এই আয়োজনে। এ ছাড়া দুজন পেয়েছেন আজীবন সম্মাননা। জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন আমেরিকান কমেডিয়ান জেরড কারমাইকেল।

 

আরআরআরের বাজিমাত

হলিউডের জমকালো ও সবচেয়ে বড় অ্যাওয়ার্ড আসর গোল্ডেন গ্লোবে প্রথমবারের মতো মাত করেছে ভারতীয় সিনেমা ‘আরআরআর’। সিনেমায় সেরা মৌলিক গানের বিভাগে গোল্ডেন গ্লোব পুরস্কার জিতেছে নির্মাতা এস এস রাজামৌলির ‘আরআরআর’ ছবির তেলেগু ভাষার ‘নাটু নাটু’ গানটি। তেলেগু ভাষায় গানটি কম্পোজ করেছেন প্রবীণ সংগীত পরিচালক এম এম কিরাভানি। লিখেছেন কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ। আর কণ্ঠে তুলেছেন রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব। পরিচালক রাজামৌলি, অভিনেতা রামচরণ ও জুনিয়র এনটিআর মর্যাদাপূর্ণ গ্লোডেন গ্লোব পুরস্কারের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। গোল্ডেন গ্লোব পুরস্কার জয়ে ‘আরআরআর’ সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন বলিউড অভিনেত্রী কারিনা কাপুর, আলিয়া ভাট, অস্কারজয়ী সুরস্রষ্টা এ আর রাহমান, নির্মাতা করণ জোহর, শেখর কাপুর, সংগীতশিল্পী শঙ্কর মহাদেবা।

 

সংক্ষিপ্ত তালিকায় ছিলহাওয়া

গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড আসরে বাংলাদেশের কোনো সিনেমা না থাকলেও শেষ মুহূর্তে জানা গেল বড় চমক। গত বছর মুক্তি পাওয়া বাংলাদেশের ‘হাওয়া’ সিনেমা ছিল এই আয়োজনের সংক্ষিপ্ত তালিকায়। এই তথ্য জানিয়েছেন সাদিয়া খালিদ। বাংলাদেশি হিসেবে গোল্ডেন গ্লোবে ভোট দেওয়ার একমাত্র সুযোগ পেয়েছিলেন এই চলচ্চিত্র সমালোচক ও চিত্রনাট্যকার।

 

৮০তম গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ডসের বিজয়ী

চলচ্চিত্র : সেরা চলচ্চিত্র ‘দ্য ফেবেলম্যানস’, সেরা চলচ্চিত্র (মিউজিক্যাল অথবা কমেডি) দ্য বানশিজ অব ইনিশেরিন, সেরা অভিনেতা অস্টিন বাটলার (এলভিস), সেরা অভিনেত্রী কেট ব্ল্যানচেট (টার), সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) কলিন ফারেল, সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) মিশেল ইও, সেরা পার্শ্বঅভিনেতা কে হুই কোয়ান, সেরা পার্শ্বঅভিনেত্রী অ্যাঞ্জেলা ব্যাসেট, সেরা পরিচালক স্টিভেন স্পিলবার্গ, সেরা চিত্রনাট্য মার্টিন ম্যাকডোনা (দ্য বানশিজ অব ইনিশেরিন), সেরা অ্যানিমেটেড চলচ্চিত্র গুইয়ের্মো দেল তোরোস পিনোকিও, সেরা বিদেশি ভাষার চলচ্চিত্র আর্জেন্টিনা নাইনটিন এইটিফাইভ, সেরা মৌলিক সুর ব্যাবিলন (জাস্টিন হারউইৎজ), সেরা মৌলিক গান নাটু নাটু (আরআরআর; সুরকার ও সংগীত পরিচালক এম এম কিরাবানি, গীতিকবি কালা ভৈরব ও রাহুল সিপলিগঞ্জ)

 

টেলিভিশন

সেরা টিভি সিরিজ হাউস অব দ্য ড্রাগন, সেরা অভিনেতা (ড্রামা সিরিজ) কেভিন কস্টনার, সেরা অভিনেত্রী জেন্ডায়া (ইউফোরিয়া), সেরা টিভি সিরিজ (মিউজিক্যাল অথবা কমেডি) অ্যাবট এলিমেন্টারি, সেরা অভিনেতা (মিউজিক্যাল অথবা কমেডি) জেরেমি অ্যালেন হোয়াইট, সেরা অভিনেত্রী (মিউজিক্যাল অথবা কমেডি) কিন্টা ব্রানসন, সেরা টিভি মুভি দ্য হোয়াইট লোটাস, সেরা অভিনেতা (টিভি মুভি) ইভান পিটারস, সেরা অভিনেত্রী (টিভি মুভি) আমান্ডা সেফ্রিড, সেরা পার্শ্বঅভিনেতা (মিউজিক্যাল, কমেডি অথবা ড্রামা টিভি সিরিজ) টাইলার জেমস উইলিয়ামস (অ্যাবট এলিমেন্টারি), সেরা পার্শ্বঅভিনেত্রী (মিউজিক্যাল, কমেডি অথবা ড্রামা টিভি সিরিজ) জুলিয়া গার্নার (ওজার্ক), সেরা পার্শ্বঅভিনেতা (সিরিজ, লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি) পল ওয়াল্টার হাউজার (ব্ল্যাক বার্ড), সেরা পার্শ্বঅভিনেত্রী (সিরিজ, লিমিটেড সিরিজ অথবা টিভি মুভি) জেনিফার কুলিজ (দ্য হোয়াইট লোটাস), সেসিল বি ডিমিল অ্যাওয়ার্ড এডি মারফি, ক্যারল বারনেট অ্যাওয়ার্ড রায়ান মারফি।

সর্বশেষ খবর