শিরোনাম
রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা
বলিউড সিনেমা

তিন দিনে ১০০ কোটির ঘরে

তিন দিনে ১০০ কোটির ঘরে

বলিউডে মুক্তির প্রথম তিন দিনে ১০০ কোটির ঘর ছাড়িয়েছে এমন ছবির সংখ্যা মাত্র আটটি। এ তথ্য দিয়েছে বলিউডভিত্তিক প্রভাবশালী পোর্টাল পিঙ্কভিলা। প্রতিবেদনে বলা হয়, এ ধরনের অষ্টম ছবির তালিকায় নাম লিখিয়েছে ২৫ জানুয়ারি মুক্তি পাওয়া শাহরুখ খান অভিনীত ‘পাঠান’ ছবিটি। ‘পাঠান’সহ বাকি সাতটি ছবির কথা তুলে ধরেছেন- আলাউদ্দীন মাজিদ

 

পাঠান

মুক্তির প্রথম দুই দিনেই ‘পাঠান’ সংগ্রহ করেছে ২২০ কোটি রুপি। ২৫ জানুয়ারি থেকে সিনে দুনিয়ায় আর কোনো আলোচনা নেই কিং খান ছাড়া। টাইমস অব ইন্ডিয়া প্রতিবেদনে দাবি করছে, মুক্তির দিন ১০৬ কোটি রুপি আয়ের পর দ্বিতীয় দিন ‘পাঠান’ বিশ্ব বক্স অফিসে সংগ্রহ করেছে ১১৩ কোটি রুপি। দ্বিতীয় দিনে প্রজাতন্ত্র দিবসের ছুটিতে শুধু ভারতে সিনেমাটি সংগ্রহ করেছে ৭১ কোটি রুপি। যা ভারতের হিন্দি সিনেমার এক দিনে সবচেয়ে বড় সংগ্রহ। ভারতীয় বক্স অফিসে সিনেমাটির দুই দিনে সংগ্রহ ১২৮ কোটি রুপি (নেট)। আর আন্তর্জাতিক বাজারে ‘পাঠান’ দুই দিনে সংগ্রহ করেছে ৬৫.২৫ কোটি রুপি, যা হিন্দি সিনেমার জন্য সর্বকালের সেরা। বলিউডভিত্তিক প্রভাবশালী পোর্টাল পিঙ্কভিলার প্রতিবেদন; চলচ্চিত্র সমালোচক ও বাণিজ্য বিশ্লেষকরা ধারণা করছেন, ‘পাঠান’ দীর্ঘমেয়াদে ৪৫০ কোটি রুপি সংগ্রহের দিকে এগিয়ে যাচ্ছে, যা বলিউডের সর্বকালের সেরা উপার্জনকারী সিনেমা হিসেবে আবির্ভূত হবে। উদ্বোধনী সপ্তাহে ৩০০ কোটি রুপি আয়ের সম্ভাবনাও রয়েছে সিনেমাটির। আর মাত্র পাঁচ দিনের মধ্যেই শাহরুখ খানের সবচেয়ে বেশি আয় করা সিনেমা হবে ‘পাঠান’।

 

ব্রহ্মাস্ত্র

সপ্তম বলিউডি ছবি হিসেবে তিন দিনে ১০০ কোটির ক্লাবে নাম লেখিয়েছিল ‘ব্রহ্মাস্ত্র’। অয়ন মুখোপাধ্যায় পরিচালিত রণবীর কাপুর এবং আলিয়া ভাট অভিনীত এই ছবিটির বাজেট ছিল ৪০০ কোটি টাকারও বেশি। অগ্রিম টিকিট বুকিংয়ের ফলে প্রথম দিনই উঠে এসেছিল ৭৫ কোটি টাকা। বলিউডের মন্দার বাজারে বহুদিন পর এই ঘটনা রীতিমতো দৃষ্টান্ত বলে মনে করেছেন সমালোচকরা। গত বছর ছবিটি মুক্তি পায়।

 

সঞ্জু

এর আগে এমনটা হয়েছিল ২০১৮ সালে। রণবীর কাপুর অভিনীত ‘সঞ্জু’র তিন দিনের সংগ্রহে এসেছিল ১১৯.৩৫ কোটি টাকা। ওই বছরের ২৯ জুন মুক্তি পাওয়ার পর রণবীর কাপুর অভিনীত ‘সঞ্জু’ প্রথম দুই দিনে ৭৩ কোটি রুপি আয় করলেও তৃতীয় দিনেই এটি আয় করে ৪৬ কোটি ৭১ লাখ রুপি। এক দিনের আয়ের হিসাবে ‘সঞ্জু’ ভেঙে দেয় পরিচালক এস এস রাজামৌলির ইতিহাস সৃষ্টিকারী তেলেগু চলচ্চিত্র ‘বাহুবলি ২’-এর হিন্দি সংস্করণের এক দিনে সর্বোচ্চ আয়ের রেকর্ডটিও। ‘বাহুবলি’র দ্বিতীয় কিস্তিটি এক দিনে সর্বোচ্চ আয় করেছিল সাড়ে ৪৬ কোটি রুপি। সিনেমাটি রাজকুমার হিরানি পরিচালনা করেন।

 

রেস

সেই একই বছর, মানে ২০১৮ সালেই সালমান খান অভিনীত ‘রেস ৩’-এর প্রথম তিন দিনে বক্স অফিস সংগ্রহের অঙ্ক ছিল ১০০.৭৫ কোটি। রেমো ডি সুজা পরিচালিত এই ছবিতে আরও অভিনয় করেন জ্যাকুলিন ফার্নান্দেজ, অনিল কাপুর, ববি দেউল প্রমুখ।

 

টাইগার জিন্দা হ্যায়

তার আগে ২০১৭ সালে ‘টাইগার জিন্দা হ্যায়’ এই সাফল্য অর্জন করেছিল। সালমান খান-ক্যাটরিনা কাইফের জুটি সে বছর বাজিমাত করেছিল। আলী আব্বাস জহির পরিচালিত এই ছবিটির তৃতীয় দিনে বক্স অফিস সংগ্রহ ছিল ১১৬ কোটি টাকা। ‘টাইগার জিন্দা হ্যায়’ মুক্তি পায় ওই বছরের ২২ ডিসেম্বর। ভারতে ৪ হাজার ৬০০ এবং ভারতের বাইরে ১ হাজার ১০০ প্রেক্ষাগৃহে বড়দিন উপলক্ষে মুক্তি পায় প্রায় ১৬০ কোটি টাকার বাজেটের সিনেমাটি।

 

দঙ্গল

২০১৬ সালে আমির খানের ‘দঙ্গল’ও ১০০ কোটি পেরিয়েছিল। নিতেশ তেওয়ারি পরিচালিত এই সিনেমাটি তৃতীয় দিনে বক্স অফিস বাজার ছুঁয়েছিল ১০৪.৬০ কোটি টাকা।

 

সুলতান

২০১৬ সালে সালমান খান অভিনীত ‘সুলতান’-এর সংগ্রহে এসেছিল ১০৫.৬০ কোটি। বাকিয়ারাজ কান্নান পরিচালিত এই ছবিটিতে আরও অভিনয় করেছেন জ্যাকুলিন ফার্নান্দেজ।

 

বজরঙ্গি ভাইজান

এর আগে ২০১৬ সালেই প্রথমবার তিন দিনে ১০০ কোটির ঘরে প্রবেশ করে বক্স অফিসে রেকর্ড গড়েছিল সালমান খান অভিনীত ‘বজরঙ্গি ভাইজান’। তৃতীয় দিনে এই সিনেমার ঝুলিতে এসেছিল ১০১.৫০ কোটি টাকা। কবির খান পরিচালিত এই ছবিটিতে আরও অভিনয় করেছিলেন কারিনা কাপুর, হার্সালি মালহোত্রা, নওয়াজিদ্দিন প্রমুখ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর