বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩ ০০:০০ টা
সাক্ষাৎকার : - চঞ্চল চৌধুরী

চরিত্রকে নিয়ে জীবনযাপন করতে হয়

চরিত্রকে নিয়ে জীবনযাপন করতে হয়

দুই বাংলার তারকা চঞ্চল চৌধুরীর ব্যস্ততা এখন তুঙ্গে। দেশে নিয়মিত সিনেমা, নাটক-সিরিজ করছেন, পাশাপাশি কলকাতায় করেছেন বায়োপিক ‘পদাতিক’-এ। এদিকে আজ এই অভিনেতার জন্মদিন।  বিভিন্ন বিষয়ে তার সঙ্গে কথা বলেছেন- পান্থ আফজাল

 

আপনি মৃণাল সেন হয়ে উঠতে পেরেছেন?

না, আমি মৃণাল সেন হয়ে উঠতে পেরেছি সেটা কখনোই বলতে চাই না। এটা আসলে দর্শক দেখার পরে বলতে পারেন যে কতটুকু হয়েছে বা কতটুকু করতে পেরেছি আর কতটুকু হয় নাই। আমার জায়গা থেকে আমি চেষ্টা করছি। কারণ একজন শিল্পী বা অভিনেতার দায়িত্বই হচ্ছে সেই চরিত্রটি হয়ে ওঠা। সেটার জন্য সে সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করে থাকে। কখনো হয় বা কিছুটা হয় বা কখনো কিছুই হয় না। এটা দর্শক বিচার করবেন। এটা আমার বলার কিছু নাই।

 

সবখানেই চঞ্চল বন্দনা। এটা উপভোগ্য নাকি বিড়ম্বনা?

অনেক সময় বিব্রতও হই। কেউ কেউ অবশ্য আনন্দিতও হন। আমি বিব্রত হই এই কারণে যে, এতে প্রত্যাশার চাপ বেড়ে যায়। আমাকে নিয়ে মানুষ যত বেশি আগ্রহ প্রকাশ করবে আমার চাপটা তত বাড়বে। কারণ আমাকে তাদের চাওয়াটাকে পূরণ করতে হবে। সেই প্রত্যাশাকে পূরণ করতে আমাকে আরও বেশি কাজের প্রতি মনোযোগী হতে হবে, দায়িত্বশীল হতে হবে। তবে সেটা অনেক সময় হয় না। সব সময়ই শতভাগ একটি কাজকে দর্শকের সামনে পৌঁছানো যায় না।

 

‘পদাতিক’ সিনেমাটি দুই বাংলায় কবে মুক্তি দেওয়ার পরিকল্পনা?

এ বছরই পদাতিক সিনেমাটি দুই বাংলায় রিলিজ করতে চান সিনেমার প্রযোজক।

 

সোনাই চরিত্রের পর আয়না, মিসির আলি, চান মাঝিরূপে মুগ্ধতা ছড়িয়েছেন। এবার তো মৃণাল সেনে একাকার....

আসলে যখন যেই চরিত্রে অভিনয় করি সেই চরিত্রের সঙ্গে ব্যাপারটা এরকম না যে শুধু ক্যামেরা রোল দিল, অ্যাকশন বলল আর সঙ্গে সঙ্গে অ্যাকটিং শুরু হয়ে গেল। ওইভাবে আসলে চরিত্র হয়ে ওঠা যায় না। সেই চরিত্রটাকে নিয়ে জীবন-যাপন করতে হয়। নিজের মধ্যে ধারণ করতে হয়। এটি একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া। শুধু মৃণাল সেন নয়, এর আগেও আমি যে চরিত্রগুলো করেছি সবগুলোর কথা বলব না, স্পেশাল যে চরিত্রগুলো আছে বা যে কাজগুলো দর্শকনন্দিত বা দর্শক পছন্দ করেছে, ওই চরিত্রগুলোর সঙ্গে আসলে অনেক দিনের বসবাস। এই চরিত্রগুলো হয়ে ওঠার জন্য একটি দীর্ঘ প্রক্রিয়ার ভিতর দিয়ে যেতে হয়। রিহার্সাল করতে হয়। চরিত্রগুলোকে প্রথমে নিজে বিশ্বাস করা, তারপর বিশ্বাসের জায়গা থেকে নিজেকে ভুলে ওই চরিত্র হয়ে ওঠা। এটা একটা অভিনেতার অভিনয় প্রক্রিয়া বা প্রস্তুতি। যেটা সে নিজের মতো করে নেয়। এটা একেকজন অভিনেতা একেকভাবে নেয়।

 

ওটিটিতে বৈচিত্র্যময় চরিত্রে...

শুধু এ দেশেই না, ওপারের অনেকেই বলেছেন আমাদের দেশীয় প্ল্যাটফরমের কাজগুলো ভালো হচ্ছে। নতুন নতুন ভেরিয়েশনে তাদের আগ্রহ রয়েছে। একটা কাজ গেলেই তারা দেখতে চান।

সর্বশেষ খবর