শিরোনাম
প্রকাশ : ২৫ অক্টোবর, ২০২০ ১৭:০৪
আপডেট : ২৫ অক্টোবর, ২০২০ ১৭:০৭

মাহবুবুল এ খালিদের দুর্গাপূজার গানে দিনাত জাহান মুন্নী

অনলাইন ডেস্ক

মাহবুবুল এ খালিদের দুর্গাপূজার গানে দিনাত জাহান মুন্নী
মাহবুবুল এ খালিদ ও দিনাত জাহান মুন্নী

চলছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয়া দুর্গাপূজা। ষষ্ঠী পূজার মধ্যদিয়ে বৃহস্পতিবার শুরু হয়েছে পাঁচদিনের পূজা। ২৬ অক্টোবর সোমবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে মাতৃবন্দনা। এ বছর ভক্তরা পৃথিবীর সব মানুষকে করোনা মুক্ত রাখার জন্য দেবীর কাছে প্রার্থনা জানাচ্ছেন।

দুর্গাপূজা উপলক্ষ‌্যে দুর্গার গুণকীর্তনে লেখা হয়েছে অনেক গান। তার মধ্যে অন্যতম এ প্রজন্মের কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ-এর লেখা ‘মা দুর্গা’ শিরোনামের গানটি। এতে সুর দিয়েছেন প্রয়াত জনপ্রিয় সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। এই গানে দুর্গার স্তুতির সঙ্গে প্রকাশ পেয়েছে সম্প্রীতির বার্তাও।
গানটি গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী দিনাত জাহান মুন্নি। সম্প্রতি গানটির একটি মিউজিক ভিডিও তৈরি করা হয়েছে। দুর্গাপূজার আবহে সাজানো দৃষ্টিনন্দন সেটে গানটিতে দর্শকদের সামনে এসেছেন শিল্পী দিনাত জাহান মুন্নি। দুর্গাপূজা উপলক্ষ‌্যে গানটি ইউটিউবের ‘খালিদ সংগীত’ চ‌্যানেলে মুক্তি পেয়েছে।  এছাড়া, মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদ সংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।
উল্লেখ্য, কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদের লেখা কবিতা ও গানে পাওয়া যায় নানান ধর্মের ধর্মীয় ও সামাজিক উৎসবের কথা। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে তিনি সবার জন্য গান রচনা করেন। তার কাছে সংগীত কোনো জাতি বা ধর্মের নয়, সংগীত সবার জন্য। মানবপ্রেমের মহৎ বাণীতে সমৃদ্ধ তার গান-কবিতা।  
এছাড়াও, হিন্দু ধর্মানুসারীদের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণকে নিয়েও গান লিখেছেন তিনি। মুসলমানদের ধর্মীয় উৎসব রমজান, ঈদুল ফিতর, কোরবানি, শবে কদর, শবে মেরাজ, শবে বরাত এবং ঈদে মিলাদুন্নবী নিয়ে তার লেখা গান রয়েছে। খ্রিষ্টানদের বড়দিন, বৌদ্ধদের বুদ্ধ পূর্ণিমা ইত‌্যাদি ধর্মীয় উৎসব নিয়েও গান লিখেছেন তিনি। মাহবুবুল এ খালিদ রচিত এসব গানে সংশ্লিষ্ট দিবস ও উৎসবের উপলক্ষ্য ও তাৎপর্য দারুণভাবে ফুটে উঠে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর