৩০ জানুয়ারি, ২০২৩ ১৪:২২

পাঁচ দিনে ৫০০ কোটি! আমেরিকাতেও নজির গড়ল ‘পাঠান’

অনলাইন ডেস্ক

পাঁচ দিনে ৫০০ কোটি! আমেরিকাতেও নজির গড়ল ‘পাঠান’

যশ রাজ ফিল্মসের হাত ধরে বড় পর্দায় শাহরুখ খানের রাজকীয় প্রত্যাবর্তনের সাক্ষী বলিউড। তার ‘পাঠান’ বক্স অফিসে নজির গড়ছে। ভারতীয় ছবির সাফল্য পাড়ি দিয়েছে আমেরিকাতেও। ৪ বছর পর বড় পর্দায় ফিরেছেন শাহরুখ। ‘পাঠান’-এ তার অ্যাকশন দেখতে দলে দলে হলে যাচ্ছেন অনুরাগীরা। মুক্তির পর প্রথম কয়েক দিনেই বিপুল টাকার ব্যবসা করে ফেলেছে এই ছবি। গড়ে ফেলেছে একাধিক নজির।

গত বুধবার, ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে ‘পাঠান’। রবিবার পঞ্চম দিনে ছবিটি বিশ্বজুড়ে ৫০০ কোটির বেশি রুপির ব্যবসা করে ফেলেছে। কোনও কোনও পরিসংখ্যানে দাবি, পঞ্চম দিনের শেষে ‘পাঠান’-এর আয় সাড়ে ৫০০ কোটি ভারতীয় রুপি।

মুক্তির প্রথম ৪ দিনই দেশের বাজারে হাফ সেঞ্চুরি করেছিল ‘পাঠান’। রবিবারও তার অন্যথা হয়নি। ৫০ কোটির গণ্ডি পেরিয়ে এই ছবি রবিবার দেশে প্রায় ৭০ কোটি রুপির ব্যবসা করেছে। ভারতে এখনও পর্যন্ত ‘পাঠান’-এর মোট আয় ২৮২ কোটি রুপি। শনি ও রবিবার সপ্তাহান্তেই আরও বেশি করে এই ছবি দেখতে হল ভরিয়েছেন মানুষ।

চতুর্থ দিনে দেশের বক্স অফিসে শাহরুখের ছবির আয় ছিল ৫১ কোটি রুপি। সারা বিশ্বে এই ছবির মোট রোজগার শনিবার পর্যন্ত ছিল ৪২৯ কোটি রুপি। রবিবার এক লাফে ৫০০ কোটির গণ্ডি ছাড়িয়ে গেছে ‘পাঠান’। ভারতে বাইরে ‘পাঠান’ মোট ১০০টি দেশে মুক্তি পেয়েছে। বিদেশে ২৫০০টি পর্দায় এই ছবি দেখানো হচ্ছে। ভারতে এই ছবি চলছে সাড়ে ৫ হাজার পর্দায়।

শুধুমাত্র আমেরিকাতেই ৬৯৪টি সিনেমা হলে ‘পাঠান’ মুক্তি পেয়েছে। সেখানে রমরমিয়ে চলছে শাহরুখ, দীপিকা পাডুকোন এবং জন আব্রাহাম অভিনীত ছবিটি। আমেরিকায় নজির গড়েছে ‘পাঠান’।

উত্তর আমেরিকার বক্স অফিসে হিন্দি ছবি হিসাবে ‘পাঠান’-এর প্রথম দিনের আয় সর্বোচ্চ। ছবিটি মুক্তির দিন ১৮ লাখ ৬০ হাজার ডলার (ভারতীয় মুদ্রায় ১৫ কোটি টাকা) আয় করেছে আমেরিকায়।উত্তর আমেরিকার ৬৯৪টি সিনেমা হলে সাম্প্রতিককালে মুক্তিপ্রাপ্ত যে কোনও ছবির তুলনায় ‘পাঠান’-এর গড় সবচেয়ে বেশি। আয়ের গড় হিসাবে হলিউডকেও টেক্কা দিচ্ছেন শাহরুখ। এই নিরিখে হলিউডের ৩টি ছবি কেবল ‘পাঠান’-এর সামনে রয়েছে। সাফল্যের ধারা অব্যাহত রাখতে হলে সেরা গড়ের তালিকায় তৃতীয় কিংবা চতুর্থ স্থানে শেষ করতে পারে ‘পাঠান’।

তালিকায় ‘পাঠান’-এর আগে রয়েছে ‘অবতার: দ্য ওয়ে অফ ওয়াটার’, ‘পুস ইন দ্য বুটস: দ্য লাস্ট উইশ’ এবং ‘এ ম্যান কলড ওটো’।

ভারতীয় বাজারে ‘পাঠান’ সবচেয়ে দ্রুত আড়াইশো কোটি রোজগারের গণ্ডি পেরিয়েছে। শাহরুখের ছবির সাফল্যের রথের চাকা দেশের বাইরেও গড়াচ্ছে তরতরিয়ে। যশ রাজ ফিল্মসের স্পাই ইউনিভার্সের চতুর্থ ছবি ‘পাঠান’। এই ছবিতে র এজেন্টের ভূমিকায় দেখা গেছে শাহরুখকে। ছবির খলনায়ক জন আব্রাহাম।

অ্যাকশন প্রধান ছবিটিতে দীপিকাকেও গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে। অ্যাকশন দৃশ্যে বাজিমাত করেছেন তিনিও। আড়াই ঘণ্টার টান টান উত্তেজনা হলে বসে উপভোগ করছেন জনতা। ভারতে অবশ্য ‘পাঠান’ শুরু থেকেই বিতর্কে জড়িয়েছিল। ভারতের বিভিন্ন প্রান্তে এই ছবি বয়কটের ডাক দেওয়া হয়েছিল। বয়কটকারীদের মূল আপত্তি ছিল এই ছবির একটি গান নিয়ে।

শাহরুখের শেষ কিছু ছবিতে প্রত্যাশিত সাফল্য ছিল না। তাই ‘পাঠান’-এর বক্স অফিসের রোজগার নিয়েও আশঙ্কিত ছিলেন কেউ কেউ। তবে পাঁচ দিনের শেষে বক্স অফিসের পরিসংখ্যান বলছে, যাবতীয় আশঙ্কা উড়িয়ে দিয়েছে ‘পাঠান’।-আনন্দবাজার

বিডি প্রতিদিন/আরাফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর