৭ মার্চ, ২০২০ ০৮:০৮

'প্রথম দিনেই যে নারীর কথা বলেছেন, তিনি একজন বাংলাদেশি'

শওগাত আলী সাগর

'প্রথম দিনেই যে নারীর কথা বলেছেন, তিনি একজন বাংলাদেশি'

তোমারই জন্য হে নারী!
আন্তর্জাতিক নারী দিবস- International Women’s Day - সবার কাছে একই রকম অর্থ নিয়ে আসে না। দেশভেদে, মানুষভেদে, মানুষের শ্রেণীভেদে এর অর্থ ভিন্ন ভিন্ন হয়, এর উদযাপনও ভিন্ন হয়। মাতৃভূমি বাংলাদেশে আন্তর্জাতিক নারী দিবসের যে অর্থ কিংবা গুরুত্ব, আবাসভূমি কানাডায় তা সম্পূর্ণ ভিন্ন। হয়তো বা পশ্চিমা দেশগুলোর কাছেই ভিন্ন অর্থ বহন করে।

কানাডার কাছে আন্তর্জাতিক নারী দিবস কি? কানাডার কাছে আন্তর্জাতিক নারী দিবস হচ্ছে আর্থ-সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিক এবং অর্থনৈতিক উন্নয়নে নারীর অর্জনের স্বীকৃতি এবং তা উদযাপন, যা কিছু এখনো করা বাকি, সেগুলো চিহ্নিত করে সে সম্পর্কে সচেতনতা তৈরি।

সচেতনতা তৈরির বিষয়টা বুঝলাম, কিন্তু নারীর অর্জনের উদযাপনটা কিভাবে হবে? আন্তর্জাতিক নারী দিবসে এবার কানাডা মূল প্রতিপাদ্য নির্ধারণ করেছে – 'BecauseOfYou’। ‘তোমার জন্য হে নারী—আমাদের যা কিছু অর্জন’- সেগুলো সবাইকে জানাতে চায় কানাডা। আর সেটি করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে চালু করেছে হ্যাশট্যাগ #BecauseOfYou.

রাষ্ট্র থেকে শুরু করে সমাজ, এমনকি ব্যক্তি জীবনে ‘চেঞ্জমেকার’ হিসেবে ভূমিকা রাখা নারীদের কথা এই হ্যাশট্যাগে বলতে বলছে কানাডা। রাষ্ট্র তার নাগরিকদের বলছে, সকল লিঙ্গের মানুষের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক সমতা অর্জনে ভূমিকা রাখা নারীদের কথা সমাজকে জানাও, তাদের কথা সবাইকে বলে দাও। রাষ্ট্র নিশ্চয়ই রাষ্ট্রীয় পর্যায়ে ভূমিকা রাখা নারীদের কথা বলবে, জনপ্রতিনিধিরা তাদের নিজ নিজ এলাকার চেঞ্জমেকার নারীদের সম্পর্কে বলতে, জানাতে শুরু করেছেন। বাঙালি অধ্যূষিত স্কারবোরো সাউথ্ওয়েষ্টের এমপি এবং ফেডারেল মন্ত্রী বিল ব্লেয়ার (আমি এই নির্বাচনী এলাকার বলে এর কথাই উল্লেখ করলাম) তাঁর নির্বাচনী এলাকার ‘চেঞ্জ মেকার’ পাঁচ নারীকে নিয়ে সামাজিক যোগযোগের মাধ্যমে পোস্ট দিতে শুরু করেছেন। প্রথম দিনেই তিনি যে নারীর কথা বলেছেন, তিনি আফসানা চৌধুরী, একজন বাংলাদেশি কানাডিয়ান।

আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে আমি আমার চোখে একজন চেঞ্জমেকার নারীর নাম ঘোষণা করবো। কেন তিনি আমার চোখে ‘চেঞ্জমেকার’ তাও বলবো। আপনিও সেটি করতে পারেন। আপনার চোখে একজন চেঞ্জমেকার নারীকে সবার সামনে তুলে ধরুন #BecauseOfYou এই হ্যাশট্যাগে। সেই নারী আপনার পরিবারের সদস্য হতে পারেন, হতে পারেন কমিউনিটির কেউ। সমাজে, আপনার জীবনে নারীর ভূমিকাকে স্বীকার করে তাকে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে পালিত হোক এবারের আন্তর্জাতিক নারী দিবস। #BecauseOfYou

(ফেসবুক থেকে সংগৃহীত)
লেখক: প্রকাশক ও সম্পাদক, নতুন দেশ ডটকম

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর