৯ জানুয়ারি, ২০২১ ২০:০৩

আইন না জানা আইনবিশারদদের উপস্থিতি লক্ষণীয় মাত্রায় বাড়ছে

ইফতেখায়রুল ইসলাম

আইন না জানা আইনবিশারদদের উপস্থিতি লক্ষণীয় মাত্রায় বাড়ছে

ইফতেখায়রুল ইসলাম

সম্ভব হলে আমাদের দেশে, একেবারে প্রাথমিক শিক্ষাব্যবস্থা থেকে স্বল্প পরিসরে আইনবিষয়ক পাঠদান চর্চা শুরু করিয়ে দেয়া উচিত! পঞ্চম শ্রেণি, দশম শ্রেণি ও কলেজ জীবনে আইনের বেসিকসটুকু তত্ত্বীয় ও ব্যবহারিক পদ্ধতির মাধ্যমে হলেও আমাদের ছাত্র-ছাত্রীদের শিখিয়ে দেয়া উচিত! 

চারিপাশে যে হারে, নিজের মতো করে আইনের ব্যাখ্যা প্রদানকারী তথা আইন না জানা আইনবিশারদদের উপস্থিতি লক্ষণীয় মাত্রায় বাড়ছে, তাতে এর কোনো বিকল্প আছে বলে মনে করি না।

এতে অবশ্য দারুণ দুটি লাভও হবে, আইন মান্যকারী হবে আমাদের আগামী প্রজন্ম এবং একই সাথে আইনের অপ্রত্যাশিত ব্যত্যয় বা বিচ্যুতির সম্মুখীন হলে তা মোকাবিলা করার আনুষ্ঠানিক পদ্ধতি সম্পর্কে ওয়াকিবহাল থাকবে তারা! একইসাথে নিজের পরিবারে আইন না জানা ও না মানা সদস্যবৃন্দদের আইনী বিষয়ে অবহিত করতেও পারবে। এতে করে, সিস্টেম সম্পর্কে পরিপূর্ণ ধারণা পাবার পাশাপাশি নিজের পরিবারেও আইনবিষয়ক জ্ঞানের প্রবাহ দিয়ে, তারা না জানা বিশারদগণদের মূল স্রোতে আনতে পারবেন! 

সময়ের পরিক্রমায় আইন না জেনে ও বুঝে, পুরো সিস্টেম নিয়ে সময়ে সময়ে অগঠনমূলক সমালোচনা ও বিষোদগার করা ব্যক্তির সংখ্যা কমানো এবং সচেতন নাগরিক সমাজ তৈরিতে, এটি একটি অত্যাবশ্যকীয় উপায় হয়ে উঠবে।

সবচেয়ে বড় বিষয় পেশাদার না হয়েও যারা বিভিন্ন সময় স্ব প্রণোদিত হয়ে আইনজীবী, পুলিশ, বিজ্ঞ আদালতের বিজ্ঞ বিচারপতির ভূমিকায় চলে আসছেন, তাদেরও একটা গতি হবে আর কি।

লেখক : এডিসি, মিডিয়া অ্যান্ড পিআর।

(ফেসবুক থেকে সংগৃহীত)

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর