শিরোনাম
প্রকাশ : ৩০ মার্চ, ২০২১ ১১:২২
আপডেট : ৩০ মার্চ, ২০২১ ১৫:০৫
প্রিন্ট করুন printer

পদ-পদবি বাগালেই ছাগল কখনও রেসের তেজি ঘোড়া হয় না: মারুফ কামাল

অনলাইন ডেস্ক

পদ-পদবি বাগালেই ছাগল কখনও রেসের তেজি ঘোড়া হয় না: মারুফ কামাল
মারুফ কামাল খান সোহেল

পদপদবি বাগালেই ছাগল কখনও রেসের তেজি ঘোড়া হয় না বলে মন্তব্য করেছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার প্রেস সচিব মারুফ কামাল খান সোহেল।

সোমবার বিকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি এ মন্তব্য করেন। 

মারুফ কামাল বলেন, ভাঙার জন্য ব্যাকরণের দরকার নেই, দরকার শুধু শক্তি। নতুন কিছু সৃষ্টি করতে প্রয়োজন কৃৎকৌশল, দক্ষতা ও নিয়মনীতি। নতুন নির্মাণের জন্য ভাঙতে হয় পুরনো অচলায়তন। 

তিনি বলেন, এই কথাগুলো বাংলাদেশের বিরোধীদলীয় রাজনীতির মূলধারার দৃষ্টি আকর্ষণের জন্য বলা। আমি তাদের উদ্দেশে আজকের পটভূমিতে দাঁড়িয়ে বলব— এর ওর দুয়ারে ধর্ণা দেওয়া, ইতিউতি দেনদরবার এবং নানান কুস্তিগিরের মন বোঝার কসরত ছেড়ে নিজের শৌর্যবীর্য পারলে আরেকবার জাহির করুন দেখি। 

বিএনপি চেয়ারপারসনের এ প্রেস সচিব আরও বলেন, ময়দানটা নিয়ন্ত্রণে নিতে পারলে সব ব্যাটাই নিজ নিজ স্ট্র্যাটেজি চাঙে তুলে রেখে দৌড়ে আসবে আপনার দিকে, আপনার সঙ্গেই নেগোশিয়েশনের জন্য। আরে গরজ হলো বড় বালাই। আমেরিকা যদি তালেবানগো লগে সন্ধি করতে পারে তো ঠ্যাকায় পড়লে আপনার লগেও সবাই সমঝোতা করবে। বাপ বাপ করে করবে। শক্তি ছাড়া ফুসলাইয়া মন পাইবেন না কারোরই।

তিনি বলেন, জাতীয়, আঞ্চলিক, আন্তর্জাতিক কোনো রাজনীতিই কৃপা বা করুণা ভিক্ষার ব্যাপার নয়। এ ক্ষেত্রে আপনার শক্তি বা জনসমর্থনও একমাত্র ব্যাপার নয়। মূল ব্যাপার হলো— নিজের শক্তি ও জনপ্রিয়তার ডেমনেস্ট্রেশন। সেই ডেমনেস্ট্রেশন ভোটের বাক্সে এবং সে সুযোগ না থাকলে রাজপথে করে দেখাতে হয়। 
বিরোধীদলীয় রাজনৈতিক নেতাদের উদ্দেশে তিনি বলেন, আপনারা না সব মস্ত নীতিনির্ধারক, জাঁদরেল রাজনীতিক? আপনারা না ক্ষোভ ও কুৎসা রটাতেন অরাজনৈতিক পরামর্শক এখন রাজনীতির নীতিনির্ধারণ করে! সেই অরাজনৈতিক পরামর্শকরা নিজে থেকে হাত গুটিয়ে বিষয়ভিত্তিক সীমিত গণ্ডিতে অবস্থান নেওয়ায় আপনারা নিজেরা কোত্থেকে কোথায় নেমেছেন এবং দল ও রাজনীতিকে কোথায় নামিয়েছেন একবার ভেবে দেখেছেন? কেবল দল, নেতৃত্ব কিংবা রাজনীতি নয়; আপনাদের ব্যর্থতায় দেশ ও জাতির বর্তমান ও ভবিষ্যৎও আজ মহাবিপন্ন।

‘সবাই সব কিছু পারে না। রাজনৈতিক দলের একটা পদপদবি বাগিয়ে ফেলতে পারলেই ছাগল কখনো রেসের তেজি ঘোড়া হয়ে যায় না। এখন এই সন্ধিক্ষণেও রাজনীতির নামে অনেকে আত্মপ্রচার ও আত্মপ্রতিষ্ঠার ছোট ছোট দোকান খুলে বসে আছেন। ধিক্কার!’ 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর