শিরোনাম
প্রকাশ : ১২ জুলাই, ২০১৯ ১৩:১০
আপডেট : ১২ জুলাই, ২০১৯ ১৩:১৪

বাড়ির ছাদে পদ্ম ফুল

আব্দুস সামাদ সায়েম, সিরাজগঞ্জ

বাড়ির ছাদে পদ্ম ফুল

সিরাজগঞ্জে বাড়ি ছাদে পদ্ম ফুল চাষ করে সফল হয়েছেন এক ব্যক্তি। ৬ মাস পর পদ্মফুলটি পাঁপড়ি মেলে ফুটেছে। সিরাজগঞ্জের শহরের মাসুমপুর উত্তরপাড়া মহল্লার খান ভিলার ছাদে শখের বসে সাইফুল ইসলাম খান রাশেদ পদ্ম ফুল চাষ করেন। পদ্ম ফুল দেখতে প্রতিদিন রাশেদের বাড়ির ছাদে অনেক ফুলপ্রেমী ভিড় করছে।

সাইফুল ইসলাম খান রাশেদ জানান, ছয়মাস আগে ঢাকার সাভারের একটি নার্সারি থেকে চারা নিয়ে এসেছিলাম। বাড়ির ছাদে প্লাস্টিকের ড্রামে অর্ধেক মাটি আর বাকি অর্ধেক স্বচ্ছ পানি ভরে সেখানে চারা রোপণ করি। পাশাপাশি ওই ড্রামের ভেতর দু-একটি মাছও ছেড়ে দিয়েছিলাম। প্রতি ১৫ দিন পরপর পানি পরিবর্তনসহ প্রতিদিনই পরিচর্যা করতাম। এভাবে প্রায় ৬ মাস কেটে যায়। অবশেষে বৃহস্পতিবার রাতে কলি আসে। দুই দিন পর ভোররাতে কলিটি পাঁপড়ি মেলে ফুটে ওঠে।

তিনি আরও জানান, পদ্ম ফুলটি দেখে দীর্ঘদিনের পরিশ্রম স্বার্থক হয়েছে। এছাড়াও তিনি একই ছাদে দীর্ঘদিন যাবত কমলা, মাল্টা, পেয়ারা ও আঙুর, বেগুন, ঢেড়স, পুইশাক, লাউ ও মরিচ চাষ করছেন। 

সাইফুল ইসলাম খান রাশেদ জানান, ভবিষ্যতে রায়গঞ্জ উপজেলার সোখাখাড় ইউনিয়নে পদ্মফুলসহ ওষুধি ও বিরল প্রজাতির বৃক্ষ রোপণ করবেন-যাতে মানুষের কল্যাণে কাজে আসে। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

close