৫ ফেব্রুয়ারি, ২০২৩ ১৬:২৮

ঐতিহ্যবাহী চেরাডাঙ্গী মেলায় জমজমাট ঘোড়ার হাট

দিনাজপুর প্রতিনিধি

ঐতিহ্যবাহী চেরাডাঙ্গী মেলায় জমজমাট ঘোড়ার হাট

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী দিনাজপুরের চেরাডাঙ্গী মেলায় এখন জমজমাট ঘোড়ার হাট। বিজলী রানী, কাজলি, তাজিয়া, রাস্তার রাজা, রংবাজ, রাজা, বাহাদুরসহ বিভিন্ন নামের ঘোড়া বিক্রির জন্য দাঁড়িয়ে আছে গ্রাম বাংলার এই মেলায়। অথচ এক সময় এই মেলায় ঘোড়া ছাড়াও গরু-মহিষ, উট এমনকি দুম্বাও বিক্রি হতো। এখন আর এসব না থাকলেও শুধু ঘোড়া বিক্রির জন্য বসেছে হাট। 

প্রতি বছরের ন্যায় শনিবার সন্ধায় মাসব্যাপী এই গ্রাম বাংলার ঐতিহ্যবাহী চেরাডাঙ্গী মেলার উদ্বোধন করা হয়েছে। ৭৬ বছর ধরে চলে আসছে এই ঐতিহ্যবাহী চেরাডাঙ্গী মেলা। ঐতিহ্য রয়েছে প্রায় আড়াই কিলোমিটার বর্গাকার এই মেলা ঘিরে স্থানীয়ভাবে প্রায় ২০ গ্রামে মেজবান আয়োজনের। যদিও দিন দিন এসব কমতে শুরু করেছে। 

তবে মেলায় ঘোড়া বিক্রি হলেও বিনোদনের জন্য সার্কাস, পুতুল নাচ এবং সংসারের যাবতীয় আসবাবপত্র কাঠ, স্টিল ও প্লাস্টিকের ফার্নিচার, মিষ্টান্ন, মসলা, জুতা ও কাপড়সহ সব ধরনের পন্য সামগ্রীর পসরা বসেছে এ মেলায়। এক সময় মেলায় গরু-মহিষ ও ছাগলের আমদানী থাকলেও মেলায় এখন আর তা দেখা যায় না। তবে শনিবার থেকেই মেলায় ঘোড়ার আমদানি চোখে পড়ার মতো।

শনিবার দিনাজপুর সদরে ৭৬তম ঐতিহ্যবাহী বাংলাদেশ চেরাডাঙ্গী মেলার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। বাংলাদেশ চেরাডাঙ্গী মেলা কমিটির আয়োজনে কমিটির সভাপতি মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অবস) আব্দুল্লাহ আল মাসুম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. ইমদাদ সরকার, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রমিজ আলম, জেলা চাউল কল মালিক গ্রুপের সভাপতি মোসাদ্দেক হোসেন প্রমুখ।

এদিকে, মেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে বিশেষ ক্যাম্প স্থাপন করা হয়েছে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ মেলার ঐতিহ্য ফেরাতে কোনো প্রকার অনিয়ম, অশ্লীলতা না থাকে সে ব্যাপারেও পুলিশের নজরদারি রয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর