১০ মে, ২০২৩ ১৭:২৮

সৌদি বিলাসবহুল মেগা প্রজেক্ট নিওমের সিনদালাহ খুলে দেওয়া হবে ২০২৪ সালে

অনলাইন ডেস্ক

সৌদি বিলাসবহুল মেগা প্রজেক্ট নিওমের সিনদালাহ খুলে দেওয়া হবে ২০২৪ সালে

সিনদালাহ নামের এই বিলাসবহুল দ্বীপ পর্যটনকেন্দ্রটি ২০২৪ সালে খুলে দেওয়া হবে

সৌদি আরবের ৫০ হাজার কোটি ডলারের মেগা প্রজেক্ট নিওমের প্রথম কোনো পর্যটন গন্তব্যের উদ্বোধন হতে যাচ্ছে। সিনদালাহ নামের এই বিলাসবহুল দ্বীপ পর্যটনকেন্দ্রটি নিওমের অন্যান্য প্রকল্পগুলোর আগেই ২০২৪ সালে খুলে দেওয়া হবে। 

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের স্বপ্নের প্রকল্প নিওমের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ এটি। বলা চলে পর্যটকদের জন্য উচ্চাভিলাষী প্রকল্প নিওমের এটা প্রথম উপহার।

নিওমের চিফ আরবান প্ল্যানিং অফিসার অ্যান্টনি ভাইভস বলেন, ‘নিওম’ কী নিয়ে আসছে তা বোঝা সম্ভব হবে এর মাধ্যমে। কাজেই এটি ভবিষ্যতের জন্য খুব গুরুত্বপূর্ণ।

সিনদালাহর আয়তন আনুমানিক ৮ লাখ ৪০ হাজার বর্গ কিলোমিটার। পর্যটনসহ বিভিন্ন খাতে এটি ৩ হাজার ৫০০ চাকরি তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে। দ্বীপটির একটা বিশেষত্ব হলো এর বছরজুড়ে থাকা চমৎকার আবহাওয়া। এটি একে প্রমোদতরি ও এর যাত্রীদের প্রিয় গন্তব্যে পরিণত করতে সাহায্য করবে।

নিওম প্রকল্পের ওয়েবসাইটে শহরের একটি ধারণা তুলে ধরা হয়েছে।  নিওমে থাকবে কৃত্রিম চাঁদ, উড়ন্ত ট্যাক্সির ব্যবস্থা। বাড়িঘর পরিষ্কারের কাজ করবে রোবট। পুরো শহর হবে কার্বনমুক্ত। সৌদি আরবের কর্তৃপক্ষ একে বিশ্বের সবচেয়ে উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প হিসাবে বর্ণনা করেছে।

মেগা শহর  ‘নিওম’ - দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের বিশাল এলাকা জুড়ে লোহিত সাগরের তীরে গড়ে তোলা হচ্ছে। সৌদি আরব বলছে, ১৬টি অঞ্চল নিয়ে গঠিত হবে নিওম, আর ৩৩টি নিউইয়র্কের সমান হবে নতুন এই শহরের আকার।

নিওম প্রকল্পের আওতায় শহরের মধ্যে আরেকটি শহর গড়ে তোলার পরিকল্পনা করা হয়েছে - ১০০ মাইল লম্বা বিলাসবহুল যে শহরে পরিচিতি হবে দ্যা লাইন নামে।

কার্বনমুক্ত দ্যা লাইনে ১০ লাখের বেশি মানুষ বসবাস করতে পারবেন। শহরটি চলবে শতভাগ পরিবেশবান্ধব জ্বালানি দিয়ে।

২০১৮ সালের অক্টোবরে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান সংবাদমাধ্যম ব্লুমবার্গকে বলেছিলেন, নিওম শহরের প্রথম পর্যায়ের কাজ প্রায় শেষের দিকে। তবে শহরটির সব কাজ শেষ হবে ২০২৫ সালে। সূত্র: আল আরাবিয়া

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর