Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৭ এপ্রিল, ২০১৯ ২৩:১৪

বাংলাদেশি কেউ ভারতের ভোটে প্রচারে অংশ নিতে পারেন না

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি কেউ ভারতের ভোটে প্রচারে অংশ নিতে পারেন না
ড. এ টি এম শামসুল হুদা

বাংলাদেশের কোনো অভিনেতা ভারতের নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারেন না বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ড. এ টি এম শামসুল হুদা। তিনি বলেন, ‘ভারতের কোনো অভিনেতা এসে যদি  আমাদের দেশে নির্বাচনী প্রচারে নামেন, সেটা আমরাও ভালো চোখে দেখব না।’ তিনি প্রশ্ন করেন, ‘তিনি  (ফেরদৌস)  কেন গিয়েছেন? এটা তিনি পারেন না।’ ভারতের লোকসভা নির্বাচনে বাংলাদেশি অভিনেতা ফেরদৌস আহমেদের অংশগ্রহণের বিষয়ে জানতে চাইলে গতকাল বাংলাদেশ প্রতিদিনকে তিনি এসব কথা বলেন।

সাবেক এই সিইসি বলেন, ‘বিদেশি নাগরিক গিয়ে ওখানে (ভারতে) নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন, এটা তো? ভারত অনেক পাওয়ারফুল দেশ, বড় দেশ। তারা এটা চাইছে না।’

তিনি বলেন, ‘এটা প্রটোকলে হয় না। ভারতের একজন অভিনেতা এসে যদি আমাদের দেশে নির্বাচনী প্রচারে নামে, সেটা আমরাও ভালো চোখে দেখব না। এটা ওই গ্রাউন্ডে। তাকে বলেছে যে দেশে ফিরে যাও।’ সাবেক এই সিইসি বলেন, তিনি (ফেরদৌস) তো ভারতের নাগরিক নন। তিনি তো বাংলাদেশি নাগরিক। এটা প্রশ্ন আসত তার যদি ডুয়েল সিটিজেনশিপ থাকত। তিনি জন্মসূত্রে বাংলাদেশি। ওখানে গিয়েছেন কী করতে? প্রশ্ন করেন সাবেক এই সিইসি। এটা তিনি (প্রচারণায় অংশ নিতে) পারেন না বলেও উল্লেখ করেন ড. শামসুল হুদা। প্রসঙ্গত, লোকসভা নির্বাচনের প্রচারে অংশ নেওয়ায় ভারত ছাড়তে হয়েছে বাংলাদেশের অভিনেতা ফেরদৌস আহমেদকে। তার প্রচারে অংশ নেওয়া নিয়ে বিতর্কের সৃষ্টিও হয়েছে। এ ছাড়া ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ভিসা বাতিল করে ফেরদৌসকে দেশ ছাড়ার নির্দেশের পাশাপাশি তাকে কালো তালিকাভুক্ত করেছে। ফেরদৌস রবিবার পশ্চিমবঙ্গের উত্তর দিনাজপুর জেলার রায়গঞ্জে লোকসভায় তৃণমূল কংগ্রেসের প্রার্থী কানাইয়ালাল আগারওয়ালের নির্বাচনী প্রচারে অংশ নেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর