Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৪ অক্টোবর, ২০১৯ ২৩:৩২

নাইক্ষ্যংছড়িতে ভোট কেন্দ্রে সংঘর্ষ গুলি, নিহত ২

প্রতিদিন ডেস্ক

নাইক্ষ্যংছড়িতে ভোট কেন্দ্রে সংঘর্ষ গুলি, নিহত ২

দেশের আটটি উপজেলা পরিষদ, দুটি পৌরসভা, ১৪টি ইউনিয়ন পরিষদে গতকাল সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এই সঙ্গে ৪৭ জেলার ১০৬ ইউনিয়ন পরিষদের বিভিন্ন পদে উপনির্বাচন হয়েছে। সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। এদিকে জালভোট নিয়ে বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে দুই পক্ষের সংঘর্ষ হয়েছে। এ সময় বিজিবির গুলিতে দুজন নিহত হয়েছেন।

নির্বাচন কমিশন সচিবালয়ের উপসচিব (নির্বাচন পরিচালনা) আতিয়ার রহমান জানান, সকাল ৯টা থেকে সব নির্বাচনী এলাকায় ভোটগ্রহণ শুরু হয় এবং একটানা চলে বিকাল ৫টা পর্যন্ত। এর মধ্যে চারটি উপজেলা, তিনটি ইউনিয়ন পরিষদ, দুটি পৌরসভা ও একটি ওয়ার্ডে ইভিএমে ভোট হয়েছে। বাকিগুলোতে ভোটগ্রহণ হয়েছে ব্যালট পেপারে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর- বান্দরবান : নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়ন পরিষদ নির্বাচনে জালভোট দেওয়াকে কেন্দ্র করে দুই পক্ষের সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় বিজিবির গুলিতে একজন নিহত হয়েছেন। একই ঘটনায় গুলিবিদ্ধ হয়ে আহত হন একজন। পরে তিনিও হাসপাতালে মারা যান। গতকাল বিকাল সোয়া ৩টার দিকে এ ঘটনা ঘটে। জানা গেছে, ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের ফাত্রাঝিরি ভোটকেন্দ্রে জালভোট দেওয়াকে কেন্দ্র করে মেম্বার প্রার্থী আজমত আলী ও বাবুল কান্তি তংচঙ্গ্যার সমর্থকদের মধ্যে কেন্দ্রের সামনে বাকবিতন্ডা ও সংঘর্ষ শুরু হয়। এ সময় পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রের পাশে নিয়োজিত বিজিবির সদস্যরা গুলি ছোড়েন। এ সময় বাবুল কান্তি তংচঙ্গ্যার সমর্থক মংকিসা তঞ্চঙ্গা (৪৫) নিহত হন। আহত হন অংচাই মং তংচঙ্গ্যা (৫৫)। পরে আহতকে উদ্ধার করে চিকিৎসার জন্য হাসপাতালে নিয়ে যায় বিজিবির একটি দল। তবে হাসপাতালে নেওয়ার পথেই তার মৃত্যু হয়। বাবুল কান্তি চাকমার সমর্থকদের অভিযোগ, আজমত আলীর সমর্থকরা জালভোট দিচ্ছিল। তাদের বাধা দিলে মারামারি বেধে যায়। এ সময় বিনা উসকানিতে বিজিবি গুলি চালায়। কেন্দ্রে নিয়োজিত প্রিসাইডিং অফিসার এমদাদুল্লাহ মো. উসমান বলেন, সকাল থেকে শান্তিপূর্ণভাবে ও উৎসবমুখর পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। বিকাল ৩টার পর কেন্দ্রের বাইরে হট্টগোল শুরু হয়। উপজেলা রির্টানিং অফিসার আবু জাফর মো. ছালেহ জানান, কেন্দ্রের ভিতরে কোনো বিশৃঙ্খলা হয়নি। ঝিনাইদহ : ভোটারদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেওয়া, পোলিং এজেন্টদের মারধর, ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়াসহ নানা অভিযোগ এনে ভোট বর্জন করেছেন কোটচাঁদপুর ও মহেশপুর উপজেলা পরিষদ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী আবদুুর রাজ্জাক ও এস এম শাহজামান মোহন। দুপুর ১টার দিকে কোটচাঁদপুরে বিএনপির দলীয় কার্যালয়ে ও মহেশপুর পৌর এলাকায় সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন। এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতা আমিরুজ্জামান খান শিমুলসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বরিশাল : মেহেন্দিগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে সুষ্ঠু সুন্দর পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। তবে সকালের দিকে কেন্দ্রগুলোতে ভোটার উপস্থিতি থাকলেও ১১টার পর বেশিরভাগ কেন্দ্র ভোটার শূন্য হয়ে যায়। এ ছাড়া ৯৯টি ভোট কেন্দ্রে আওয়ামী লীগের কোনো পোলিং এজেন্ট দেখা যায়নি। চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনে একটি কক্ষ ছাড়া বাকিগুলোতে শান্তিপূর্ণ পরিবেশে ভোটগ্রহণ হয়েছে। সকাল ৯টা থেকে ১৫৭ কেন্দ্রে একযোগে ভোট শুরু হয়। নারী ও পুরুষরা আলাদা আলাদা লাইনে দাঁড়িয়ে তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। তবে ভোটারদের উপস্থিতি ছিল তুলনামূলক কম।

অভিযোগ পাওয়া গেছে, ভোট শেষ হওয়ার ঘণ্টা খানেক আগে জয় বাংলা স্লোগান দিয়ে দুই যুবক চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার আজাইপুর-আরামবাগ মাদ্রাসা কেন্দ্রের ৩ নম্বর কক্ষে গিয়ে জোরপূর্বক চেয়ারম্যান পদের ব্যালট পেপার ছিনিয়ে নিয়ে ২৯টি ব্যালট পেপারে সিল মেরে বাক্সে প্রদান করে। এ নিয়ে অপর চেয়ারম্যান প্রার্থী জিয়াউর রহমান তোতা অভিযোগ উত্থাপন করলে নির্বাহী ম্যাজিস্ট্রেট নার্গিস সুলতানা ঘটনা স্থলে গিয়ে সত্যতা পান এবং গণমাধ্যমকে জানান, যেহেতু ওই ব্যালট পেপারগুলোতে সিল-সই নাই, তাই ভোট গণনার সময় সেগুলো বাতিল করা হবে। অন্যদিকে সকাল ৭টার দিকে দুর্বৃত্তরা সদর উপজেলার রানীহাটি ইউনিয়নের বহরম এলাকায় দুটি এবং বিকাল ৩টার দিকে মহারাজপুর মেলার মোড় এলাকায় একটি বোমার বিস্ফোরণ ঘটায়। তবে এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।  ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর পৌরসভা নির্বাচনে ভোটারদের বিড়ম্বনায় পড়তে হয়। ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। সকাল ৯টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। এই প্রথম ইলেকট্রিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট দিয়েছেন এই পৌরসভার ভোটাররা। নির্বাচনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা জানান, ভোট চলাকালে বিভিন্ন কেন্দ্রে ভোটগ্রহণ মেশিনে ত্রুটির কারণে বিলম্ব হয়। শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ সম্পন্ন হয়েছে।


আপনার মন্তব্য