শনিবার, ৩০ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা

চারদিকে সরকারের বিদায় ঘণ্টা বেজে যাচ্ছে : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

চারদিকে সরকারের ‘বিদায়’ ঘণ্টার ধ্বনি শোনা যাচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, ’৭১-এ যুদ্ধ করে পাকিস্তানকে বিদায় দিয়েছে। ’৯০-সালে আবার স্বৈরাচার এরশাদকেও এদেশের মানুষই সরিয়েছে। এ সরকার চিন্তা করছে, সারা জীবন থেকে যাবে। এটা হতে পারে না। চারদিকে এ সরকারের বিদায় ঘণ্টার ধ্বনি শোনা যাচ্ছে।

গতকাল জাতীয় প্রেস ক্লাবে এগ্রিকালচারিস্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এ্যাব) সদ্য প্রয়াত সাবেক সভাপতি কৃষিবিদ জাবেদ ইকবাল স্মরণে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। ১০ নভেম্বর মারা যান জাবেদ ইকবাল।

সংগঠনের আহ্বায়ক রাশীদুল হাসান হারুনের সভাপতিত্বে ও সদস্য সচিব জি কে এম মোস্তাফিজুর রহমানের পরিচালনায় আলোচনা সভায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আবদুল হাই শিকদার, যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সভানেত্রী প্রয়াত জাবেদ ইকবালের বোন আফরোজা আব্বাস, কৃষিবিদ ইবরাহিম খলিল, অধ্যাপক আবদুল হান্নান, অধ্যাপক রফিকুল ইসলাম, শামীমুর রহমান শামীম, কৃষক দলের সদস্য সচিব হাসান জাফির তুহিন প্রমুখ বক্তব্য রাখেন। স্মরণ সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘সরকারের উদ্দেশে বলতে চাই, আপনারা মিথ্যা প্রচারণা থেকে বিরত হোন। এই যে কৃষি সম্পর্কে কথা বলেন, প্রবৃদ্ধি নিয়ে যেসব কথা বলেন, এসব বন্ধ করেন। আজকে  পিয়াজের দাম বাড়ছে, লবণের দাম বাড়ছে নিয়ন্ত্রণ করতে পারেন না। অথচ কৃষক কিন্তু কোনো দাম পাচ্ছে না। আমি গত পরশু এসছি ঠাকুরগাঁও  থেকে। এখন ধানের মণ সাড়ে ৫০০ টাকা। যেটা উৎপাদনে তার (কৃষক) সাড়ে ৬০০/সাড়ে ৭০০ টাকা খরচ লাগে তা পাচ্ছে না। কি যে কষ্টের মধ্যে কৃষকরা চলছে যা অবিশ্বাস্য। এ অবস্থা থেকে উত্তরণে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি। তিনি বলেন, আজকে আমাদের জনগণকে ঐক্যবদ্ধ করতে হবে, আমাদেরকে সকল দলমত নির্বিশেষে সকল মানুষকে ঐক্যবদ্ধ করতে হবে। এই যে দানবের মতো একটা সরকার সব তচনচ করে দিচ্ছে আমাদের সমস্ত অর্জনগুলোকে। এই সরকারকে সরে যেতে বাধ্য করতে হবে। বিএনপি নিজেরাই ভেঙে যাবে, কাউকে চিন্তা করতে হবে না- আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের এ বক্তব্যের জবাবে বিএনপি মহাসচিব বলেন, বিএনপির জন্মের পর থেকে ভাঙতে বহুবার চেষ্টা করেছে অনেকেই। এরশাদও চেষ্টা করেছেন বিএনপিকে ভাঙতে, সফল হননি। অনেকে চেষ্টা করেছেন। আওয়ামী লীগ সরকার তো ১০ বছর ধরে চেষ্টা করেছেন বিএনপিকে ভেঙে ফেলার। এখন পর্যন্ত একটা লোককেও সরাতে পারেনি। পারবেও না। কারণ বিএনপির রাজনীতি হচ্ছে এই দেশের মানুষের রাজনীতি। সেজন্যই কখনই এই রাজনীতিকে (বিএনপি) ধ্বংস করা যাবে না।

সর্বশেষ খবর