শিরোনাম
প্রকাশ : সোমবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:১৬

রাজপথের আন্দোলনেই খালেদার মুক্তি

নিজস্ব প্রতিবেদক

রাজপথের আন্দোলনেই খালেদার মুক্তি

রাজপথে আন্দোলনেই খালেদা জিয়ার মুক্তি মিলবে বলে মন্তব্য করেছেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না। তিনি বলেন, যেদিন বেগম জিয়া জেলে গেলেন, এটা তো একধরনের রাজকীয় বেশে, রাজকীয় পদ্ধতিতে, রাজকীয় সমাবেশের মধ্য দিয়ে বীরের বেশে হাঁটতে হাঁটতে জেলে গেছেন। পেছনে হাজার হাজার মানুষ। এখন সেই হাজার হাজার মানুষ রাজপথে হাঁটে না কেন? এখন সেই হাজার হাজার মানুষ এখানে বক্তৃতায় যে ভাষায় কথা বলেছেন, সেই ভাষা, সেই শব্দের উচ্চারণ রাজপথে নাই কেন? আমি আসলে মনে করি রাজপথে আন্দোলন ছাড়া বেগম খালেদা জিয়ার মুক্তি হবে না।

গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাবে ‘গণতন্ত্র ফোরামে’র উদ্যোগে খালেদা জিয়ার মুক্তির দাবিতে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সংগঠনের সভাপতি ভিপি ইব্রাহিমের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান, এলডিপির ইসমাইল হোসেন বেঙ্গল, বিএনপির বিলকিস ইসলাম, আবুল কালাম আজাদ, রাজিয়া আলীম, শাহরিয়ার ইসলাম শায়লা, শাহজাহান মিয়া সম্রাট প্রমুখ বক্তব্য দেন। মাহমুদুর রহমান মান্না বলেন, মানুষের যে ভালোবাসা আছে, বিএনপি যদি নেতৃত্ব দিতে পারে তাহলে বেগম জিয়া বীরের বেশেই আসবেন। তাই যদি আনতে না পারেন, তাহলে বক্তৃতা করছেন কেন? তাহলে শুধু শুধু দল করেন কেন? নিজের জীবন বাজি রেখে সেরকম পণ করে সেই লড়াই করবার কর্মসূচি দেন।

বক্তৃতা নয়, কর্মসূচি মানে কিরকম হলে তাকে মুক্ত করা যেতে পারে, তা নিয়েই ভাবুন। বিএনপির প্রতি প্রশ্ন রেখে মান্না বলেন, মানুষ যদি মনের দিক থেকে পরাজিত হয় তাহলে তার চাইতে বড় পরাজয় নাই। বিএনপি কি মনের দিক থেকে পরাজিত? বিএনপি কি মনে করে বেগম জিয়া জীবিত বেরোতে পারবে না। তাহলে কি বিএনপি মরে গেছে। বরঞ্চ বিএনপি মনে করবে, আমাদের যে শক্তি আছে, সেই শক্তিতে লড়াই করে বেগম জিয়াকে মুক্ত করে আনব। হারবার আগেই হেরে যাওয়া ঠিক হবে না। লড়াই করবার জন্য ঐক্যবদ্ধ হয়ে সামনের দিকে যাবেন। কাউকে আপনাদের দরকার লাগবে না। বেগম জিয়ার  পেছনে, বিএনপির পেছনে বাংলাদেশের কোটি কোটি মানুষ যেরকম করে আছে তাদের সংঘবদ্ধ করে মুক্তির লড়াইয়ে যদি সংগঠিত করে সামনে যেতে পারেন আপনারা জিতবেন এবং তাহলেই তার নিঃশর্ত মুক্তি হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর