শিরোনাম
বৃহস্পতিবার, ৫ মার্চ, ২০২০ ০০:০০ টা

ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক দাসত্বের নয়

নিজস্ব প্রতিবেদক

ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক দাসত্বের নয়

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বের, দাসত্বের নয়। আমরা ভারতের সঙ্গে বন্ধুত্বের সম্পর্ক রক্ষা করতে গিয়ে দেশের স্বার্থের কথা ভুলে যাই না। ভারত আমাদের মুক্তিযুদ্ধের অকৃত্রিম বন্ধু। কিন্তু বিএনপি নিজেদের স্বার্থের জন্য দাসত্ব করতে রাজি আছে। এখন ক্ষমতায় নেই, তাই ভারতবিরোধিতা করছে। মূলত তারা মুজিববর্ষের বিরোধিতা করছে। ওবায়দুল কাদের গতকাল ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে এক অনুষ্ঠানে বক্তৃতা করছিলেন। দলের ২১তম জাতীয় সম্মেলনের পর দলীয় কর্মী অন্তর্ভুক্তির জন্য কুমিল্লা ও কুড়িগ্রাম জেলা আওয়ামী লীগ নেতাদের হাতে নতুন করে ‘প্রাথমিক সদস্য ফরম’ ও ‘গঠনতন্ত্র’ তুলে দেন তিনি। এ সময় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মতিয়া চৌধুরী, জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম, ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আবদুস সবুর, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপদফতর সম্পাদক সায়েম খান, সদস্য আনিসুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সে দেশের প্রতিনিধি হিসেবে ‘মুজিববর্ষের’ অনুষ্ঠানে যোগ দেবেন, ভারতীয় জনতা পার্টির (বিজেপি) হয়ে নয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকাকালে ভারত সফরে গিয়ে গঙ্গার পানির ন্যায্য হিস্যা নিয়ে আলোচনা করতে ভুলে গিয়েছিলেন। সে দলটির নেতারাই ভারতের নেতাদের খুশি করতে দাসের মতো আচরণ করেন। এখন বিরোধিতা করছেন। ওবায়দুল কাদের বলেন, আওয়ামী লীগের নতুন প্রাথমিক সদস্য সংগ্রহ এবং সদস্য নবায়নের কার্যক্রমে কোনো বিতর্কিত ব্যক্তি সদস্য হতে পারবে না। এ ছাড়া বর্তমানে দলের প্রাথমিক সদস্য আছেন এমন ব্যক্তি যদি বিতর্কিত হন, তাহলে তিনিও দলের সদস্যপদ হারাবেন।

 তিনি বলেন, আমাদের নতুন সদস্য সংগ্রহ বা নবায়ন কার্যক্রমে বিতর্কিত ব্যক্তিদের পরিহার করতে নির্দেশ দেওয়া হয়েছে। স্পষ্টভাবে বলে দিয়েছি সন্ত্রাসী, চাঁদাবাজ, ভূমি দখলকারী, মাদক ব্যবসায়ী, স্বাধীনতাবিরোধী অশুভ শক্তি এরা আওয়ামী লীগের সদস্য হতে পারবে না। সাম্প্রদায়িক অশুভ শক্তি আওয়ামী লীগের সদস্য হতে পারবে না। এ মর্মে সার্কুলার পাঠিয়ে জেলা পর্যায়ে নির্দেশনা আছে।

সর্বশেষ খবর