শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ৩ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২ এপ্রিল, ২০২০ ২৩:৩৩

কঠোর আইনশৃঙ্খলা বাহিনী

অহেতুক ঘুরলেই মামলা জরিমানা শাস্তি

নিজস্ব প্রতিবেদক

অহেতুক ঘুরলেই মামলা জরিমানা শাস্তি
রাজধানীতে গতকাল সামাজিক দূরত্ব নিশ্চিতে সেনাবাহিনী সদস্যদের ব্যস্ততা -বাংলাদেশ প্রতিদিন

প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় ছুটি ঘোষণা করে সরকার সবাইকে বাসায় থাকার পরামর্শ দিলেও তা মানছিল না অনেকেই। এ পরিস্থিতিতে সরকারের নির্দেশে সচেতনতা সৃষ্টি ও মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে গতকাল থেকে দেশব্যাপী কঠোর অবস্থান নিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। রাস্তায় রাস্তায় চেকপোস্ট বসানো হয়েছে। বাড়ানো হয়েছে টহল। জরুরি কাজ ছাড়া ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে হচ্ছে। অহেতুক ঘোরাফেরা করলেই পড়তে হচ্ছে মামলা, জরিমানা ও বিভিন্ন শাস্তির মুখে। এ কারণে গতকাল রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকায় রাস্তাঘাট ছিল অনেকটাই ফাঁকা। কমে গেছে ব্যক্তিগত যানবাহন ও রিকশা।

এর আগে পরশু আন্তবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার থেকে সেনাবাহিনী স্থানীয় প্রশাসনকে সহায়তার অংশ হিসেবে দেশের সব স্থানে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং হোম কোয়ারেন্টাইনের বিষয়টি কঠোরভাবে নিশ্চিত করবে। সরকার-প্রদত্ত নির্দেশাবলি অমান্যকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। গতকাল রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে কিছুদূর পর পর পুলিশ চেকপোস্ট। মোটরসাইকেল বা রিকশায় একজনের বেশি দেখলেই নামিয়ে দেওয়া হচ্ছে। পুলিশ সদস্যরা তাদের বুঝিয়ে বলছেন, ‘আমরা আপনাদের জন্য রাস্তায় দাঁড়িয়ে কষ্ট করছি। আপনারা দয়া করে বাসায় থাকুন।’ ঘন ঘন টহল দিতে দেখা গেছে র‌্যাব সদস্যদের। এদিকে সারা দেশে র‌্যাব-পুলিশের পাশাপাশি মাঠে কঠোর অবস্থানে থাকতে দেখা গেছে সেনা, নৌ, ডিবিসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অন্যান্য শাখার সদস্যদের।

বগুড়ায় সামাজিক দূরত্ব ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে সেনাসদস্য, পুলিশ সদস্যসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ। অহেতুক ঘোরাফেরা ও সামাজিক দূরত্ব বজায় না রাখায় গতকাল মোবাইল কোর্টের মাধ্যমে ৪৪০টি মামলায় ৯ লাখ ৮৮ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করা হয়। এদিন এক সংবাদ সম্মেলনে জেলা প্রশাসক বলেন, সরকারের নির্দেশনা অমান্য করে সামান্য প্রয়োজনে অনেকে ঘর থেকে বের হচ্ছেন। এদের ঘরে ফেরাতে চেষ্টা চলছে। প্রয়োজনে কঠোর পদক্ষেপ নেওয়া হবে। রাজশাহীতে গতকাল সকাল থেকেই টহল বাড়িয়েছে সেনাবাহিনী। চলাচল নিয়ন্ত্রণে নগরীর ব্যস্ততম এলাকা সাহেববাজারের রাস্তায় গাড়ি রেখে একটি লেন বন্ধ করে দেওয়া হয়। এ ছাড়া মাস্ক না পরে বের হলে, কারণ ছাড়া বাড়ির বাইরে থাকলে, একত্রে ঘোরাঘুরি বা মোটরসাইকেলে একাধিক ব্যক্তি চলাচল করলে তাদের বিভিন্ন রকম শাস্তি দিতে দেখা গেছে।

গোপালগঞ্জের কাশিয়ানীতে সামাজিক দূরত্ব বজায় না রেখে আড্ডা দেওয়ায় সাত যুবককে ১৪ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল ভাটিয়াপাড়া রেলস্টেশন এলাকা থেকে তাদের আটক করা হয়। এ ছাড়া কোটালীপাড়া উপজেলার পীরারবাড়ী বাজারে ওজনে কম দেওয়ায় মেসার্স মল্লিক ট্রেডার্সকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। চাঁপাইনবাবগঞ্জে সামাজিক দূরত্ব বজায় না রেখে অযথা বাইরে ঘোরাফেরা করায় গতকাল দুপুর পর্যন্ত ৫৩ জনকে আটক করে জরিমানা করা হয়। আটক করা হয় শতাধিক যানবাহন। এসব যানবাহন পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত আটক থাকবে বলে জানান সদর থানার ওসি জিয়াউর রহমান। এদিন সকাল থেকেই জনসমাগম রোধে সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ শহরের বিভিন্ন বাজারসহ মোড়ে মোড়ে টহল শুরু করে।

বাগেরহাটের মোংলায় মানুষের ঘরে থাকা নিশ্চিত করতে পুলিশের পাশাপাশি কঠোর অবস্থান নিয়েছে নৌবাহিনী। অধিকাংশ দোকানপাট বন্ধ রয়েছে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তৎপরতায় রাস্তাঘাট অনেকটাই ফাঁকা। পৌরসভা থেকে প্রতিটি সড়কে ছিটানো হচ্ছে জীবাণুনাশক। বরিশালে জনসমাগম রোধে গতকাল সকাল থেকেই জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ ও সেনাবাহিনীর টহল জোরদার করা হয়। বাড়ানো হয়েছে চেকপোস্ট। মোটরসাইকেল বা রিকশায় দুই বা ততোধিক যাত্রী দেখলে নামিয়ে দেওয়া হয়। নির্দেশ অমান্য করে রাস্তায় নামায় মামলা দেওয়া হয় অনেক যানবাহনের বিরুদ্ধে। গোপনে কাভার্ড ভ্যানে যাত্রী পরিবহন করায় এক চালককে আর্থিক দন্ড দেওয়া হয়। অপ্রয়োজনে দোকান খুলে আড্ডা দেওয়ায় দুই দোকানিকে জরিমানা করা হয়। বিভাগজুড়ে সেনাবাহিনীর ১৭টি দল জোরদার টহল দিচ্ছে বলে জানিয়েছেন শেখ হাসিনা সেনানিবাসের কর্মকর্তা মেজর সিদ্দিক মোবিন। চাঁদপুরে সামাজিক দূরত্ব নিশ্চিত ও যান চলাচল নিয়ন্ত্রণে তৎপরতা বাড়িয়েছে যৌথ বাহিনী। গতকাল দুপুরে বাসস্ট্যান্ড এলাকায় জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে সেনাবাহিনী, ডিবি, পুলিশ ও আনসার বাহিনী অভিযান পরিচালনা করে। এ সময় অহেতুক বাইরে বের হওয়া মানুষদের তৎক্ষণাৎ ঘরে ফেরত পাঠানো হয়। শরীয়তপুরে হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে ২৪ মার্চ থেকে জেলা প্রশাসনের সহায়তায় সেনাবাহিনী মাঠে থাকলেও সরকারের নির্দেশনা অনুযায়ী গতকাল থেকে তাদের কার্যক্রম জোরদার করেছে। জনসচেতনতা বাড়াতে জেলার বিভিন্ন হাট-বাজার, জনসমাগমস্থল, গ্রামীণ জনপদের আনাচকানাচে মাইকিং, পোস্টারিং, কাউন্সেলিং, টহলের পাশাপাশি জীবাণুনাশক ছিটানো হচ্ছে। সেই সঙ্গে জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হলেই তাকে জবাবদিহির আওতায় নেওয়া হচ্ছে। মাগুরায় গতকাল থেকে স্থানীয় প্রশাসনের পাশাপাশি কঠোর অবস্থান নিয়েছে সেনাবাহিনী। পুলিশ ও সেনাবাহিনীকে সকাল থেকে জেলা শহরসহ প্রত্যন্ত এলাকায় মাইকে সতর্ক করতে দেখা গেছে। এ ছাড়া সরকারি নির্দেশনা না মানায় মাগুরা শহরে বেশ কিছু দোকানকে জরিমানা করা হয়। কুড়িগ্রামে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে গতকাল সকাল থেকেই শহরের ত্রিমোহনী এলাকা থেকে খলিলগঞ্জ বাজার, জেলা পরিষদ, শাপলা চত্বর ও জিয়া বাজার এলাকায় টহল বাড়ায় পুলিশ ও সেনাবাহিনী। সেনা টহল শুরু হওয়ায় রাস্তায় নামা অনেকেই দ্রুত ঘরে ফিরে যান। যারা নির্দেশনা অমান্য করে দোকান খুলেছিলেন তারা দোকান বন্ধ করে ফিরে যান।

কঠোর অবস্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী : চট্টগ্রামে করোনাভাইরাস প্রতিরোধে মাঠপর্যায়ে, সড়ক-উপসড়ক ও অলিগলিতে কঠোর অবস্থান গ্রহণ করেছে সেনাবাহিনী এবং চট্টগ্রাম জেলা প্রশাসন। অবাধ চলাফেরা, জনসমাগম ঠেকানোয় সামাজিক দূরত্ব বজায় রাখা, হোম কোয়ারেন্টাইনের বিষয়ে কঠোর নজরদারি এবং সরকারি বিধিনিষেধ বাস্তবায়নে এমন কঠোর অবস্থান বলে জানা যায়। সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা করতে চট্টগ্রামের মাঠে আছেন ২৪ পদাতিক ডিভিশনের সদস্যরা। প্রতিদিন সকাল থেকে রাত ১২টা পর্যন্ত চলছে মহড়া। ইতিমধ্যে সেনাবাহিনী মাঠে থাকলেও তারা কার্যত সচেতনতা তৈরির কাজ করেছে। কিন্তু গতকাল থেকে পুরোপুরি অ্যাকশনে যায়। ‘কাউকে কোনো ছাড় নয়’ নীতিতে মাঠে আছে সেনাবাহিনী। করোনাভাইরাস সংক্রমণ রোধে ‘স্টে হোম’ নির্দেশনা বাস্তবায়ন ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সিলেট বিভাগে সেনাবাহিনীর ৪১টি টিম মাঠে নেমেছে। এর আগে মাঠে ২০টি টিম কাজ করলেও গতকাল থেকে তা বাড়িয়ে দ্বিগুণ করা হয়েছে। এর মধ্যে সিলেটে ১৩টি, মৌলভীবাজারে ১০টি এবং সুনামগঞ্জ ও হবিগঞ্জে ৯টি করে টিম দায়িত্ব পালন করেছে। বরিশালে জনসমাগম রোধে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন এবং আইনশৃঙ্খলা বাহিনী। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুদার নেতৃত্বে সেনাবাহিনীর একটি দল নগরীর বিভিন্ন সড়কে জোড়ালো টহল দেয়। গাজীপুর জেলা পুলিশ সদস্যদের এক মাসের রেশনের খাদ্যসামগ্রী জেলার হতদরিদ্র ও দিনমজুর মানুষের মাঝে বিতরণ করেছে। গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহার বুধবার দুপুরে গাজীপুর সদর উপজেলার হোতাপাড়া এলাকায় বাড়ি বাড়ি গিয়ে দরিদ্রদের মাঝে খাদ্যসামগ্রী পৌঁছে দেন। কুড়িগ্রামে করোনাভাইরাস সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধিতে স্থানীয় প্রশাসনের সহযোগিতায় বাংলাদেশ সেনাবাহিনী ও পুলিশের কঠোর তৎপরতা শুরু হয়েছে।

সরকারি নির্দেশ অমান্য করে সড়কে গাড়ি চালানোর অপরাধে কিশোরগঞ্জের পাকুন্দিয়ায় ১৩ সিএনজিচালিত অটোরিকশাচালককে ১২ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ২০টি অটোরিকশা আটক করা হয়।

নওগাঁয় করোনাভাইরাস প্রতিরোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে জেলা প্রশাসন, সেনাবাহিনী ও পুলিশ টহলসহ গতকাল সকাল থেকে কঠোর অবস্থান নিয়েছে প্রশাসন।

করোনাভাইরাসের মহামারী প্রতিরোধে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারণা ও বাজারে আগতদের সচেতনতামূলক শপথ করিয়েছে জামালপুরের ইসলামপুর থানা পুলিশ।

জয়পুরহাট শহরের জিরো পয়েন্টে সরকারি নির্দেশনা অমান্য করে দোকানপাট খোলা রাখাসহ সামাজিক দূরত্ব বজায় না রেখে মোটরসাইকেলে একাধিক ব্যক্তি থাকায় এক হাজার ৬০০ টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার মোশারফ হোসাইন।

করোনাভাইরাস রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা ও হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে রাঙামাটিতে কঠোর অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। গতকাল সকাল ১০টায় শহরের বিভিন্ন স্থানে টহল জোরদার করে সেনাবাহিনী ও পুলিশ। বিভিন্ন পাড়া-মহল্লায় করা হচ্ছে করোনা সংক্রমণের সতর্কতামূলক মাইকিং।

চলমান করোনাভাইরাসের সংক্রমণ রোধে কুমিল্লার নাঙ্গলকোটে এক প্রবাসীর বিয়ে প- হয়েছে। গতকাল উপজেলার মান্নারা গ্রামে এ ঘটনা ঘটে। এ সময় কনের বাবার কাছ থেকে মুচলেকা আদায় করা হয়। উপজেলার রায়কোট দক্ষিণ ইউনিয়নের মন্তলী গ্রামের মৃত আবদুর রবের ছেলে মালয়েশিয়া প্রবাসী মো. নাহিদের সঙ্গে ঢালুয়া ইউনিয়নের মান্নারা গ্রামের জনৈক ব্যক্তির মেয়ের বিয়ের আনুষ্ঠানিকতা চূড়ান্ত করা হয়। গতকাল বিয়েতে জনসমাগমের আগাম খবর পেয়ে উপজেলা প্রশাসন ও কুমিল্লা সেনানিবাসের ১৬ প্যারা পদাতিক ব্যাটালিয়ন যৌথভাবে বিশেষ অভিযান চালিয়ে বিয়ে প- ঘোষণা করে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর