শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ জুন, ২০২১ ২৩:২৬

বাসায় কেমন আছেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক

Google News

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ৫৪ দিন পর হাসপাতাল থেকে গুলশানের বাসা ফিরোজায় ফিরেছেন শনিবার রাতে। হাসপাতালের মতোই স্থিতিশীল রয়েছে তাঁর শারীরিক অবস্থা। গতকাল সারাদিন তিনি চিকিৎসকদের পর্যবেক্ষণে ছিলেন। তরল খাবার দেওয়া হচ্ছে তাঁকে। পোস্ট-কভিড সমস্যাগুলো আর নেই। তবে কিডনি, হার্ট ও লিভারের  জটিল সমস্যাগুলো আগের মতই রয়েছে। 

সাবেক এই প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ও বিএনপির ভাইস চেয়ারম্যান প্রফেসর এজেডএম জাহিদ হোসেন বলেন, তিনি হাসপাতালের মতোই বাসায় রয়েছেন। যেসব বিষয় ফলোআপ করা দরকার, সেগুলো বাসাতেই করা হচ্ছে। বাসায় ম্যাডামের জন্য নার্স আছেন। এ ছাড়া দেখাশোনা করার জন্য অন্য লোকও আছেন। রাতেও আবার চিকিৎসক টিম তাঁকে দেখে এসেছে। চিকিৎসকদের পরামর্শ মতোই বেগম খালেদা জিয়া খাওয়া-দাওয়া করছেন বলে জানান ডা. জাহিদ।

বেগম খালেদা জিয়ার মেডিকেল টিমের প্রধান অধ্যাপক ডা. এফ এম সিদ্দিকী বলেছেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্ট্যাবল থাকলেও সম্পূর্ণ সুস্থ হয়ে ওঠেননি। আমরা বলেছি, তিনি স্ট্যাবল আছেন। যখন আমরা কোনো  রোগীকে বলি তিনি স্ট্যাবল বা স্থিতিশীল আছেন, তখন বুঝতে হবে যে, তাঁর যে আসল অসুখ- সেই অসুখটা একটা স্থিতি অবস্থায় এসেছে। অর্থাৎ তিনি কিউর হয়ে ওঠেননি।  তিনি আরও জানান, তাঁকে সিসিইউ থেকে কেবিনে আনার পরে দেখা গেল- তিনি হসপিটালের ইনফেকশনে আক্রান্ত হচ্ছিলেন। তখন তাঁর ব্লাড কালচার করে দেখা যায় যে, হসপিটালে থাকা জীবাণুসমূহ তাঁকে আক্রমণ করছে। অন্যদিকে- দেখা যাচ্ছে হাসপাতালের কয়েকজন নার্স, ডাক্তার ও হসপিটাল স্টাফ ইতিমধ্যেই ডেল্টা ভ্যারিয়েন্ট কভিডে আক্রান্ত হয়েছেন। সেজন্য আমরা তাঁকে বাসায় নিয়ে এসেছি। দুই থেকে তিন সপ্তাহ পর হয়তো আবার হাসপাতালে নিতে হতে পারে।

এই বিভাগের আরও খবর