বুধবার, ১৪ জুলাই, ২০২১ ০০:০০ টা

রূপগঞ্জে হতাহতদের যথাযথ ক্ষতিপূরণ দিন : নজরুল

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডে হতাহত শ্রমিকদের পরিবারকে আইএলও কনভেনশন অনুযায়ী ক্ষতিপূরণ প্রদানের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। গতকাল বিএনপির কেন্দ্রীয় নেতাদের প্রতিনিধি দল কারখানাটি পরিদর্শন শেষে তিনি এই দাবি জানান।

প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন দলটির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, দলের চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, সাংগঠনিক সম্পাদক ফজলুল হক মিলন, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন, বিএনপির ঢাকা বিভাগের সহ-সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আবদুস সালাম, মহিলাদল কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক পারভীন আক্তার।

এর আগে বিএনপির প্রতিনিধি দলটি ঘটনাস্থলে উপস্থিত হলে প্রন্দ্রীয় নেতাদের পাশে থাকা ও ছবি তোলা নিয়ে স্থানীয় নেতা-কর্মীরা মারামারি ও হাতাহাতিতে জড়িয়ে পড়েন। একপর্যায়ে নিজেদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া ও ইট-পাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে। পরে বিএনপির কেন্দ্রীয় নেতাদের অনুরোধে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে নেতারা চলে যাওয়ার পর স্থানীয় নেতা-কর্মীদের মধ্যে ফের দ্বিতীয় দফায় সংঘর্ষ হয়। নজরুল ইসলাম খান এই দুর্ঘটনার জন্য সরকার ও সরকারের সংশ্লিষ্ট সংস্থাগুলোকে দায়ী করে বলেন, তাদের দায়িত্বে অবহেলার কারণেই এত শ্রমিকের মৃত্যু হয়েছে। এর দায় সরকারকেই নিতে হবে। রানা প্লাজায় দুর্ঘটনায় দেশি-বিদেশি সমন্বয়ে যেভাবে ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেওয়া হয়েছিল, এখানেও সেই পরিমাণ সহায়তা দেয়া উচিত বলে তিনি মনে করেন। এ ছাড়া কারখানাটিতে নিয়মবহিভর্‚ত শিশুশ্রম ও নানা অনিয়মের সমালোচনাও করেন বিএনপির এই কেন্দ্রীয় নেতা। এদিকে, গতকাল অগ্নিদুর্ঘটনাকবলিত কারখানায় কর্মরত শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করা শুরু করে কারখানা কর্তৃপক্ষ। বেতন নিতে সকাল থেকেই শ্রমিকরা কারখানায় আসতে শুরু করেন। উল্লেখ্য, গত বৃহস্পতিবার হাসেম ফুড অ্যান্ড বেভারেজ কারখানায় অগ্নিকান্ডে ৫২ জন প্রাণ হারায়।

সর্বশেষ খবর