বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

দন্ডপ্রাপ্ত ৪৮ যুদ্ধাপরাধীর হদিস নেই

মৃত্যুদন্ডপ্রাপ্ত ৩৬ এবং আমৃত্যু সাজাপ্রাপ্ত ১২ আসামি পলাতক পুরস্কার ঘোষণা করেও খোঁজ মিলছে না

আরাফাত মুন্না

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার শুরুর পর গত এক দশকের বেশি সময়ে ৪২ মামলায় দন্ডিত হয়েছে ১০৩ কুখ্যাত যুদ্ধাপরাধী। এর মধ্যে ৪৮ আসামির হদিস নেই। মামলার শুরু থেকেই তারা পলাতক। এর মধ্যে ৩৬ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত ও ১২ জন আমৃত্যু কারাদন্ডপ্রাপ্ত আসামি। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সূত্র জানায়, পলাতকদের গ্রেফতারে রাষ্ট্রীয়ভাবে পুরস্কারও ঘোষণা করা হয়েছে। ছবি ও নাম পরিচয়, আত্মীয়-স্বজনের নাম পরিচয়সহ সংশ্লিষ্ট জেলাগুলোয় চিঠি দেওয়া হয়েছে। বিদেশে পালিয়ে থাকাদের গ্রেফতারে ইন্টারপোলের মাধ্যমে রেড অ্যালার্টও জারি রয়েছে।

কোনোভাবেই খোঁজ মিলছে না এসব কুখ্যাত যুদ্ধাপরাধীর।

নবম জাতীয় সংসদ নির্বাচনের ইশতেহারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠন করে যুদ্ধাপরাধের বিচারের প্রতিশ্রুতি দিয়ে ক্ষমতায় আসে আওয়ামী লীগ। এর এক বছরের মাথায় ২০১০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হয়। ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর দফতরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১১ বছরে এই ট্রাইব্যুনালে মানবতাবিরোধী অপরাধের ৪২টি মামলার রায় হয়। এসব মামলায় মোট ১১৬ আসামির মধ্যে ১০৩ আসামি মৃত্যুদন্ডসহ বিভিন্ন মেয়াদে সাজা পেয়েছে। বিচার শেষ হওয়ার আগে ১০ জন কারাগারে চিকিৎসাধীন অবস্থায় এবং দুজন মারা গেছেন পলাতক অবস্থায়। এ ছাড়া ঘটনার সময়ে শিশু থাকায় বয়স বিবেচনায় একজনকে খালাস দেওয়া হয়েছে। এ ছাড়া সাজাপ্রাপ্তদের মধ্যে মৃত্যুদন্ড ৬৯ আসামি, আমৃত্যু কারাদন্ড ২৪ আসামি, যাবজ্জীবন কারাদন্ড ৪ আসামি,  বিভিন্ন মেয়াদে সশ্রম কারাদন্ড পেয়েছে ৫ আসামি। ১১ বছরে মাত্র ছয় কুখ্যাত যুদ্ধাপরাধীর মৃত্যুদন্ড কার্যকর হয়েছে বলে জানায় ট্রাইব্যুনাল সূত্র।

এ বিষয়ে জানতে চাইলে তদন্ত সংস্থার জ্যেষ্ঠ সমন্বয়ক এম সানাউল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিদের গ্রেফতার করে আদালতে সোপর্দ করতে রাষ্ট্রীয়ভাবে পুরস্কার ঘোষণা করা হয়েছে। পলাতকদের ছবি-সংবলিত চিঠি সংশ্লিষ্ট জেলাগুলোতে পাঠানো হয়েছে। ওই চিঠিতে পলাতকদের আত্মীয়স্বজনদের তালিকাও রয়েছে। তিনি বলেন, পলাতকদের গ্রেফতারে দুটি কমিটি কাজ করছে। বিদেশে পলাতকদের গ্রেফতারে ইন্টারপোলের মাধ্যমে রেড অ্যালার্টও জারি করা হয়েছে। করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে পলাতকদের গ্রেফতারের তৎপরতা বৃদ্ধি করতে সংশ্লিষ্টদের চিঠি লিখবেন।

মৃত্যুদন্ডাদেশপ্রাপ্ত পলাতক আসামিরা হলো- জামায়াত নেতা ফরিদপুরের আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকার, ফেনীর দাগনভূঞা উপজেলার মো. আশরাফুজ্জামান খান ওরফে নায়েব আলী এবং গোপালগঞ্জ জেলার মুকসুদপুরের চৌধুরী মঈনউদ্দিন, ফরিদপুরের নগরকান্দা পৌরসভার সাবেক চেয়ারম্যান বিএনপি নেতা জাহিদ হোসেন খোকন, ব্রাহ্মণবাড়িয়ার সৈয়দ হাছান আলী, কিশোরগঞ্জ জেলার করিমগঞ্জের গাজী আবদুল মান্নান, নাছির উদ্দিন আহম্মেদ ওরফে নাছির ওরফে ক্যাপ্টেন এ টি এম নাছির ও মো. হাফিজ উদ্দিন, জামালপুরের আবদুল মান্নান, আশরাফ আলী ও আবদুল বারি, শরীয়তপুরের পালং থানার ইদ্রিস আলী সরদার, কিশোরগঞ্জের নিকলী উপজেলার সৈয়দ মোহাম্মাদ হুসাইন, গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার আবু সালেহ মুহাম্মাদ আবদুল আজিজ ওরফে ঘোড়ামারা আজিজ, রুহুল আমীন, আবু মুসলিম মোহাম্মাদ আলী, নাজমুল হুদা, আবদুর রহিম মিয়া, আবদুল জব্বার মন্ডল, জাছিচার রহমান ওরফে খোকা, আবদুল ওয়াহেদ মন্ডল, মনতাজ আলী বেপারি ওরফে মমতাজ। এ ছাড়া মৌলভীবাজার জেলার রাজনগরের নেছার আলী ও মোবারক মিয়া, নোয়াখালীর সুধারামের আবুল কালাম ওরফে এ কে এম মনসুর, মৌলভীবাজারের আবদুন নুর তালুকদার, আবদুল মোছাব্বির মিয়া, হবিগঞ্জের লাখাই উপজেলার লিয়াকত আলী ও আমিনুল ইসলাম, নেত্রকোনার পূর্বধলার শেখ আবদুল মজিদ ওরফে মজিদ মাওলানা, আবদুল খালেক তালুকদার, কবির খান, আবদুস সালাম বেগ ও নুর উদ্দিন, নেত্রকোনা আটপাড়ার হেদায়েত উল্লাহ আনজুরও মৃত্যুদন্ডের সাজা মাথায় নিয়ে পালিয়ে বেড়াচ্ছেন।

আমৃত্যু কারাদন্ডপ্রাপ্তদের মধ্যে পলাতক : একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে পলাতক ১২ আসামিকে ট্রাইব্যুনাল বিচার শেষ করে আমৃত্যু কারাদন্ড দিয়েছে। তাদের মধ্যে পিরোজপুরের মঠবাড়িয়ার মো. আবদুল জব্বার ইঞ্জিনিয়ার রয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রে পলাতক অবস্থায় মারা যান বলে গণমাধ্যমে খবর আসে। এ ছাড়া আমৃত্যু কারাদন্ডপ্রাপ্তদের মধ্যে কিশোরগঞ্জের করিমগঞ্জের মো. আজহারুল ইসলাম, জামালপুরের আবুল হাশেম, অধ্যাপক শরীফ ও মো. হারুন, যশোরের কেশবপুরের কাজী ওহিদুর ইসলাম ওরফে কাজী ওয়াহিদুস সালাম, আবদুল আজিজ সরদার, আবদুল খালেক মোড়ল, শেখ মোহাম্মদ মুজিবুর রহমান ওরফে মুজিবর রহমান, ইব্রাহিম হোসেন ওরফে রুংগুর ইব্রাহিম ও মৌলভীবাজারের রাজনগরের শামসুল হোসেন তরফদার পলাতক রয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর