বুধবার, ১৮ আগস্ট, ২০২১ ০০:০০ টা
১৩০০ কোটি টাকা আত্মসাৎ

পি কে হালদারের আরও পাঁচ সহযোগীকে দুদকের জিজ্ঞাসাবাদ

বিশেষ প্রতিনিধি

এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের ১ হাজার ৩০০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে পলাতক এনআরবি গ্লোবাল ব্যাংক ও রিলায়েন্স ফাইন্যান্স লিমিটেডের সাবেক এমডি পি কে হালদারের আরও পাঁচ সহযোগীকে জিজ্ঞাসাবাদ করেছে দুদক। দ্বিতীয় দিনে গতকাল সকাল ১০টা থেকে ২টা পর্যন্ত তাদের জিজ্ঞাসাবাদ করা হয়।

সংশ্লিষ্ট দুদক কর্মকর্তারা জানান, এফএএস (ফাস) ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সংশ্লিষ্ট কর্মকর্তারা অসদুদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহার করে প্রতারণার মাধ্যমে ২০টি কাগুজে ঋণগ্রহীতা প্রতিষ্ঠানকে ভুয়া ঋণ পাইয়ে দিতে সহযোগিতা করেন। আত্মসাতের ঘটনা উদ্ঘাটনের জন্য পাঁচ কর্মকর্তাকে দুদকে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এর আগে জিজ্ঞাসাবাদের প্রথম দিনে সোমবার ১২ জনকে জিজ্ঞাসাবাদ করা হয়। পর্যায়ক্রমে ওই প্রতিষ্ঠানের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ, ব্যবস্থাপনা পরিচালকসহ আরও যারা টাকা আত্মসাতে জড়িত সবাইকে জিজ্ঞাসাবাদ করা হবে।

গতকাল যাদের জিজ্ঞাসাবাদ করা হয় তারা হলেন এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাসেল শাহরিয়ার, উপব্যবস্থাপনা পরিচালক নুরুল হক গাজী, পরিচালক এম এ হাফিজ, আবুল শাহজাহান ও অরুণ কুমার কুন্ডু।

দুদক কর্মকর্তারা জানান, পি কে হালদার ও তার প্রতিষ্ঠানের নামে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড থেকে ১ হাজার ৩০০ কোটি টাকা লুট হয়েছে। এ ঘটনায় কারা জড়িত, কী করে এত টাকা সরিয়ে নেওয়া হলো তা জানতে এফএএস ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের সাবেক ভাইস চেয়ারম্যান জাহাঙ্গীর আলম, কাজী মাহজাবিন মমতাজ, মাহফুজা রহমান বেবী, সোমা ঘোষ, অঞ্জন কুমার ঘোষসহ ৩০ জন সাবেক কর্মকর্তা ও আরও চারজন ব্যবসায়ী সহযোগীকে জিজ্ঞাসাবাদের জন্য দুদক কার্যালয়ে তলব করা হয়েছে। ৮ আগস্ট তাদের প্রত্যেকের নিজ নিজ ঠিকানায় চিঠি দিয়ে ১৬, ১৭ ও ১৮ আগস্ট দুদক কার্যালয়ে হাজির হওয়ার সময় জানিয়ে দেওয়া হয়।

পি কে হালদারের অর্থ কেলেঙ্কারি অনুসন্ধান করতে দুদকে গঠিত অনুসন্ধান টিমের সদস্যরা জানান, এস এ এন্টারপ্রাইজ, মুন ইন্টারন্যাশনাল, সুখাদা প্রোপার্টিজ, ন্যাচার এন্টারপ্রাইজ, আরবি এন্টারপ্রাইজ, দিয়া শিপিং, নিউটেক এন্টারপ্রাইজ, নিউট্রিক্যাল লিমিটেড, মেসার্স বর্ন, কণিকা এন্টারপ্রাইজ, দ্রিনান অ্যাপারেলস অ্যান্ড বি এন্টারপ্রাইজ, এমার এন্টারপ্রাইজ, জিঅ্যান্ডজি এন্টারপ্রাইজ, তামিম অ্যান্ড তালহা, হাল ইন্টারন্যাশনাল, মেরিন ট্রাস্ট, আর্থস্কোপ ও এমটিবি মেরিন।

সর্বশেষ খবর