সোমবার, ৩০ আগস্ট, ২০২১ ০০:০০ টা

আন্দোলনের বিকল্প নেই : ফখরুল

নিজস্ব প্রতিবেদক

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সবাইকে রাস্তায় নেমে আসতে হবে। রাজপথে আন্দোলনের বিকল্প নেই। বিরোধী দলগুলোকে একই সঙ্গে রাজপথে নেমে আন্দোলন জোরদার করতে হবে। গতকাল দুপুরে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে অধ্যাপক খন্দকার মুস্তাহিদুর রহমানের স্মরণসভায় তিনি এ আহ্বান জানান। 

শত নাগরিক জাতীয় কমিটির উদ্যোগে এই অনুষ্ঠানে প্রফেসর ড. মাহবুব উল্লাহ, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী ড. আ ন ম এহছানুল হক মিলন, সাংবাদিক নেতা এম এ আজিজ, আবদুল হাই শিকদার, আবদুল কাদের গনি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।

মির্জা ফখরুল বলেন, এখন রাস্তায় নেমে আসা ছাড়া আমাদের কোনো বিকল্প নেই। কেবলমাত্র বিএনপি কিংবা বিরোধী রাজনৈতিক

দলগুলোই নয়, দলমত নির্বিশেষে সবাইকেই রাস্তায় নেমে আসতে হবে। প্রত্যেকেই কিন্তু আজ আক্রান্ত হচ্ছেন, কেউ এই সরকারের জুলুম-নির্যাতনের হাত থেকে বাদ যাচ্ছেন না। তাই সবাইকেই রাস্তায় নেমে আসতে হবে। এরা একটি দেশবিরোধী শক্তিতে পরিণত হয়েছে। এই দেশবিরোধী শক্তিকে সরাতে হলে অবশ্যই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে এদের পরাজিত করার জন্য কাজ করতে হবে। জনগণকে সংগঠিত করতে হবে এবং এদের পরাজিত করতে হবে।

বিএনপি মহাসচিব বলেন, এই সরকার সবকিছুকে তছনছ করে দিয়েছে। এই যে শিক্ষাঙ্গনের অবস্থা দেখুন। আজকে সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদলের ছেলেরা একটা শান্তিপূর্ণ প্রতিবাদ করতে গেছে তাদের একজন সহকর্মীর মুক্তির জন্য। সেখানে ছাত্রলীগের সন্ত্রাসীরা পুলিশসহ তাদের ওপর নির্মমভাবে আঘাত, অত্যাচার, নির্যাতন করেছে। কয়েকদিন আগে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের মাজারে আমাদের মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নবগঠিত নেতা-কর্মীরা ফুল দিতে গেলেন। সেদিনও কোনো ধরনের উসকানি ছাড়াই, কোনো রকম ঘটনা ছাড়াই ভয়াবহ তান্ডব সৃষ্টি করল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ১৮৭ রাউন্ড গুলি করেছে ওইদিন। তারা ৪২ জন নেতা-কর্মীকে আহত করেছে। সেদিন আমান উল্লাহ আমান, আমিনুল ইসলাম, কৃষিবিদ শামীমসহ আমাদের প্রায় ৬২ জন  নেতা-কর্মী গুলিবিদ্ধ হয়েছিলেন। যারাই একটু কথা বলছেন, সরকারের মতের সঙ্গে মিল না হলে তাদের প্রতিই চড়াও হচ্ছে তারা। তাকেই তারা আক্রমণ করছে। আজকে সত্যিকার অর্থেই তারা একটি ফ্যাসিবাদী রাষ্ট্র তৈরি করেছে। তারা একদলীয় শাসনব্যবস্থা প্রতিষ্ঠা করতে চায়। খন্দকার মুস্তাহিদুর রহমানের স্মৃতিচারণ করে তিনি বলেন, আমরা একটি ভয়াবহ সময় অতিক্রম করছি। খন্দকার মুস্তাহিদরা সব সময় জন্মায় না। এটাই বাস্তবতা। এমন একটা সময়ে তিনি চলে গেলেন যখন তাকে আমাদের খুব দরকার ছিল।

সর্বশেষ খবর