বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

অনুমোদনহীন সুদ কারবারির বিরুদ্ধে মামলার নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অনুমোদনহীন সুদ কারবারি প্রতিষ্ঠান ও ব্যক্তিদের বিরুদ্ধে মামলা করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গতকাল হাই কোর্টের বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি জাকির হোসেনের সমন্বয়ে গঠিত বেঞ্চ লিখিত আদেশে এমন নির্দেশনা দিয়েছেন। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন লিখিত আদেশের কপি পেয়েছেন জানিয়ে বলেন,  তিন পৃষ্ঠার লিখিত আদেশ আজ (গতকাল) হাতে পেয়েছি। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। দেশের কেন্দ্রীয় ব্যাংক একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করে দেবে। ওই কমিটি অনিবন্ধিত ওইসব প্রতিষ্ঠান চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে। দেশের বিভিন্ন স্থানে বেসরকারি সংস্থা ও সমিতির নামে সুদের ব্যবসা চালিয়ে আসছেন বিভিন্ন ব্যক্তি। অভাবগ্রস্ত মানুষ তাদের কাছ থেকে ঋণ নিয়ে চক্রাকার সুদের জালে জড়িয়ে সর্বস্বাস্ত হন। এমন প্রেক্ষাপটে গত ৭ আগস্ট সারা দেশের গ্রাম পর্যায়ে ছড়িয়ে-ছিটিয়ে থাকা অনিবন্ধিত সুদের ব্যবসা বন্ধ করার নির্দেশনা চেয়ে জনস্বার্থে রিট দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। রিটে ৬৪ জেলার ডিসি ও এসপিকে বিবাদী করা হয়। পরে গত ২৭ সেপ্টেম্বর অনিবন্ধিত ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান ও সমবায় সমিতি বন্ধের নির্দেশ দেয় হাই কোর্ট।

একই সঙ্গে অননুমোদিত আর্থিক প্রতিষ্ঠান, ক্ষুদ্র ঋণদানকারী প্রতিষ্ঠানের কর্মকান্ডের বিষয়ে তদন্ত করতে একটি বিশেষ কমিটি গঠনে বাংলাদেশ ব্যাংককে নির্দেশনা দেয় আদালত। তদন্তকালীন কোনো অননুমোদিত বা লাইসেন্সবিহীন প্রতিষ্ঠান পাওয়া গেলে তাৎক্ষণিক সেগুলো বন্ধ করে আইনগত ব্যবস্থা নিতেও নির্দেশ দেওয়া হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর