মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

শাবির সমর্থনে সমাবেশ ঢাকা বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে গতকাল দিনভর বিক্ষোভ করেছে প্রগতিশীল ছাত্রজোট ও ছাত্র ইউনিয়নসহ আটটি বাম ছাত্রসংগঠন। অন্যদিকে পদত্যাগের দাবি জানিয়ে উপাচার্যের কুশপতুল দাহ করেছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। ঢাবির ঘৃণাস্তম্ভে ফরিদ উদ্দিন আহমেদের কুশপুতুল ঝুলিয়েছে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল।

সাধারণ শিক্ষার্থীদের ওপর হামলার প্রতিবাদ ও নিন্দা জানিয়ে দুপুর ১টায় ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বাম ছাত্রসংগঠনগুলোর মোর্চা প্রগতিশীল ছাত্রজোট। মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে রাজু ভাষ্কর্যে এক সমাবেশে মিলিত হয়। এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, উপাচার্যকে উদ্ধারের নামে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে, একাডেমিক ভবনে পুলিশ শিক্ষার্থীদের ওপর শত শত টিয়ারশেল, রাবার বুলেট, সাউন্ড গ্রেনেড ছুড়েছে। ৫০ জনেরও বেশি শিক্ষার্থী আহত হয়েছেন। এটি একটি ন্যক্কারজনক উদাহরণ সৃষ্টি করেছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, আট বাম সংগঠনের নেতা-কর্মীরা মধুর ক্যান্টিন থেকে পৃথকভাবে বিক্ষোভ মিছিল বের করে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। এ সময় তারা শাবিপ্রবি প্রশাসনের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন এবং উপাচার্যের অপসারণের দাবি জানান। পরে রাজু ভাষ্কর্যে এক সমাবেশে ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, আন্দোলন শিক্ষার্থীদের গণতান্ত্রিক অধিকার। প্রশাসন তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে সিদ্ধান্ত নেবে। অথচ শাবিপ্রবিতে শিক্ষার্থীদের যৌক্তিক দাবির আন্দোলনে ছাত্রলীগ হামলা করেছে। পুলিশ ডেকে যেভাবে বেপোয়ারা লাঠিচার্জ করা হয়েছে, তা অত্যন্ত লজ্জার। অবিলম্বে এর বিচার দাবি করছি। এ সময় সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (বাসদ), সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট (মার্কস বাদী), বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশন, গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলসহ কয়েকটি বাম সংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

এদিকে, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত সাধারণ শিক্ষার্থীদের ওপর পুলিশি হামলার প্রতিবাদে সোমবার ডাকসুর সামনে স্থাপিত ঘৃণা স্তম্ভে অধ্যাপক ফরিদ উদ্দীন আহমেদ কুশপুত্তলিকা স্থাপন করে বাংলাদেশ ছাত্রলীগ-বিসিএল। সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় স্ন্যাকস-ডাসের সামনে শাবিপ্রবি উপাচার্যের কুশপুতুল দাহ করেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের নেতা-কর্মীরা। এ সময় সংগঠনের সভাপতি বিন ইয়ামিন মোল্লা শাবিপ্রবিতে আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে বলেন, ২৪ ঘণ্টার মধ্যে ভিসিকে পদত্যাগ করতে হবে এবং স্বরাষ্ট্রমন্ত্রীকে দুঃখ প্রকাশ করতে হবে।

বরিশালে মানববন্ধন : শাবি শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার প্রতিবাদে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল সকালে বিশ্ববিদ্যালয়ের সামনে বরিশাল-কুয়াকাটা মহাসড়কের পাশে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আলিসা মুনতাজ, গণিত বিভাগের ফরহাদ হোসেন, বাংলা বিভাগের সুমাইয়া আফরিনসহ অন্যরা।

সর্বশেষ খবর