বৃহস্পতিবার, ২০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

গণপরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু

নিজস্ব প্রতিবেদক

গণপরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু

গণপরিবহন শ্রমিকদের গতকাল টিকা দেওয়া শুরু হয়েছে -রোহেত রাজীব

করোনা সংক্রমণ রোধে পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু হয়েছে। গতকাল সকাল ১০টায় রাজধানীর মহাখালী বাস টার্মিনালে আনুষ্ঠানিকভাবে এই টিকাদান কার্যক্রম শুরু হয়। এদিন ২০০ জনকে টিকা দেওয়া হয়েছে।

গতকাল পরিবহন শ্রমিকদের টিকা কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্য অধিদফতরের সম্প্রসারিত টিকাদান কর্মসূচির (ইপিআই) করোনা ভ্যাকসিন ব্যবস্থাপনা টাস্কফোর্স কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক। তিনি বলেন, ‘আজ (বুধবার) থেকে পরিবহন শ্রমিকদের টিকা দেওয়া শুরু হলো। শিগগিরই সবাইকে আমরা টিকার আওতায় ?নিয়ে আসব। এখন পর্যন্ত ৯০০ জনের তালিকা আমাদের হাতে এসেছে। আমাদের টিকার কোনো সংকট নেই।’

মহাখালী বাস টার্মিনালে গিয়ে দেখা যায়, নির্ধারিত সময়ের আগেই রাজধানীর মহাখালী বাস টার্মিনালে টিকা কার্ড নিয়ে লাইনে দাঁড়িয়ে যান চালক ও শ্রমিকরা। সকাল ১০টায় শুরু হয় টিকাদান কার্যক্রম। কোনো ঝামেলা ছাড়াই অত্যন্ত সহজে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করে দেওয়া হয় টিকা। এতে খুশি শ্রমিকরা। বাকি শ্রমিকদেরও দ্রুত টিকার আওতায় আনার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। ঢাকা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ঝুমানা আশরাফি বলেন, ‘জাতীয় পরিচয়পত্র না থাকলে জন্মনিবন্ধনের মাধ্যমে দেওয়া হবে টিকা। বিআরটিএ এবং বিভিন্ন সংগঠনের মাধ্যমে তালিকা সংগ্রহ করা হবে। এটি সারা দেশের পরিবহন চালক-শ্রমিকদের এই টিকা দেওয়া হবে।’ তিনি বলেন, ‘বাস টার্মিনালে আমরা টিকা দিচ্ছি। আসলে এখানে টিকা দেওয়ার পরিবেশ নয়। আমরা মূলত গণপরিবহন শ্রমিকদের টিকাদান কর্মসূচি এখানে শুরু করেছি। ২০০ পরিবহন শ্রমিককে টিকা দেওয়া হবে। এরপর নিকটবর্তী কোনো করোনা টিকাদান কেন্দ্রে এই টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে। তবে আপাতত আজ (বুধবার) ২০০ জনকে টিকা দিয়ে এই ক্যাম্পেইন শেষ হচ্ছে। এরপর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) থেকে পরিবহন শ্রমিকদের তালিকা নিয়ে একটি দিন নির্ধারণ করে সবাইকে টিকা দেওয়া হবে। মহাখালী বাস টার্মিনালে পরিবহন শ্রমিকদের তেজগাঁও স্বাস্থ্য কমপ্লেক্সে টিকা দেওয়া হবে বলে জানান তিনি।’ সংক্রমণ ঠেকাতে সম্প্রতি সরকার ১১ দফা নির্দেশনা জারি করেছে। এতে বলা হয়েছে, গণপরিবহন ও হোটেল-রেস্তোরাঁয় সেবা প্রার্থীদের টিকা সনদ নিয়ে যেতে হবে। তবে এখন পর্যন্ত গণপরিবহনের কত শতাংশ কর্মী টিকা নিয়েছেন, সেই পরিসংখ্যান সংশ্লিষ্টদের কাছে নেই। এ জন্য এই খাতের যারা টিকা নেননি, তাদের অগ্রাধিকারের আওতায় এনে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

সর্বশেষ খবর