শনিবার, ২১ মে, ২০২২ ০০:০০ টা

শিগগিরই নির্বাচন নিয়ে সব দলের সঙ্গে সংলাপ : সিইসি

প্রতিদিন ডেস্ক

শিগগিরই নির্বাচন নিয়ে সব দলের সঙ্গে সংলাপ : সিইসি

কাজী হাবিবুল আউয়াল

শিগগিরই নির্বাচন নিয়ে সব দলের সঙ্গে সংলাপের কথা জানালেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, অচিরেই বিএনপিসহ সব রাজনৈতিক দলকে আহ্বান জানাব সংলাপে বা আলোচনায় বসার জন্য। ২-১ মাসের মধ্যেই এ আলোচনা হতে পারে। রাজধানী ঢাকার অদূরে সাভারে ভোটার হালনাগাদ কার্যক্রম উদ্বোধন উপলক্ষে আলোচনা সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সিইসি এ কথা বলেন।

তিনি আরও বলেন, ইভিএম-এর সক্ষমতা বৃদ্ধির জন্য আমরা কাজ করে যাচ্ছি। ৩০০ আসনে সক্ষমতা সম্ভব কিনা জানতে চাইলে তিনি বলেন, এখন বলা সম্ভব নয়। নির্বাচন কমিশনকে সর্বোচ্চ স্বাধীনতা দেওয়া হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এদিকে নিজস্ব প্রতিবেদক (খুলনা) জানান, গতকাল খুলনায় ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বলেছেন, গণতান্ত্রিক চর্চা ও গণতন্ত্র ধরে রাখতে নির্বাচন দরকার। এতে রাজনৈতিক দলগুলোর অংশগ্রহণও জরুরি। নির্বাচনে সব দলের জন্য লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করা হবে। আমরা সব দলের আস্থা ফেরানোর চেষ্টা করছি। তবে সেই গ্রাউন্ডে কোন কোন টিম খেলবে সেটা তাদের ব্যাপার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় কমিশনার মো. ইসমাইল হোসেন। অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, ইভিএম দিয়ে অনেক সমস্যার সামধান করা সম্ভব। অনেক সময় নির্বাচনে পেশিশক্তি ব্যবহার হয়। ব্যালট বাক্স লুট করা হয়। তিনি রাজনৈতিক দলের উদ্দেশে বলেন, জনগণের জন্য কাজ করলে জনগণ আমাদের ভোট দেবে। আমরা কেন পেশিশক্তির কথা ভাবছি, ব্যালট বাক্স লুটের কথা ভাবছি। তিনি আরও বলেন, অনেকের ভুল চিন্তা আছে ইভিএমে ফিঙ্গার প্রিন্ট দিয়ে ‘এ’ টিমকে ভোট দিলে ডিজিটালি ‘বি’ টিমে চলে যাবে। প্রতিদিন এটিএম কার্ড দিয়ে লাখ লাখ টাকা তোলা হয়। আপনার টাকা তো অন্য কারও কাছে যাচ্ছে না। তাহলে ইভিএমে কেন আমরা ভয় পাচ্ছি।

অপরদিকে মানিকগঞ্জ প্রতিনিধি জানান, মানিকগঞ্জে নির্বাচন কামিশনার মো. আলমগীর বলেছেন,  ইভিএমে কোনো ত্রুটি আছে কি না তা শনাক্তে জুনের মধ্যেই বিশেষজ্ঞ দল ডাকবে নির্বাচন কমিশন। রাজনৈতিক দলগুলোর সামনেই করা হবে পরীক্ষা-নিরীক্ষা। গতকাল দুপুরে মানিকগঞ্জে ভোটার তালিকা হালনাগাদ কাযক্রমের উদ্বোধন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা জানান। এ সময় জেলা প্রশাসক মুহাম্মদ আবদুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, জেলা পরিষদের প্রশাসক অ্যাড. গোলাম মহীউদ্দীন উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর