বৃহস্পতিবার, ২ জুন, ২০২২ ০০:০০ টা

ক্ষোভ বাড়ছে সংসদীয় কমিটির

বাস্তবায়ন হয় না সুপারিশ

আহমদ সেলিম রেজা

সরকারের মেয়াদ শেষ হয়ে আসছে। বাস্তবায়ন হচ্ছে না সংসদীয় কমিটির সুপারিশ। আমলাতান্ত্রিক জটিলতায় আটকে যাচ্ছে সুপারিশের ফাইল। এতে বাড়ছে সংসদীয় কমিটির ক্ষোভ। চলতি বছর অনুষ্ঠিত সংসদীয় কমিটির অধিকাংশ বৈঠকেই ক্ষোভ প্রকাশিত হয়েছে। একাধিক বৈঠকে সরকারের মেয়াদ শেষ হওয়ার আগেই সুপারিশ ও গৃহীত প্রকল্পগুলো বাস্তবায়নের সুপারিশ করা হয়।

সংসদের গণসংযোগ বিভাগের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ প্রতিদিন সংগৃহীত বৈঠকের কার্যপত্র পর্যালোচনা করে এসব তথ্য পাওয়া যায়। চলতি বছর সংসদীয় কমিটির ৭৫টি বৈঠক হয়। এরমধ্যে অধিকাংশ বৈঠকেই সুপারিশ বাস্তবায়ন না হওয়া ও জনস্বার্থ রক্ষিত না হওয়ার বিষয়ে কমিটি ক্ষোভ প্রকাশ করে। বারবার প্রকল্পের সময় বৃদ্ধি, অনুমাননির্ভর প্রকল্প গ্রহণ, প্রকল্প গ্রহণের তিন বছর পরও ডিপিপি প্রণীত না হওয়া, মন্ত্রণালয়ের নানা ব্যাখ্যা দিয়ে কালক্ষেপণ করায় সুপারিশ বাস্তবায়নে ধীরগতি হচ্ছে বলে বৈঠকগুলোর কার্যপত্র পর্যালোচনা করে দেখা যায়।

মেয়াদ শেষ হলেও প্রকল্প শেষ না হওয়া : গত ১৭ এপ্রিল ‘বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বাংলাদেশ তাঁত বোর্ডের বাস্তবায়নাধীন ‘শেখ হাসিনা নকশি পল্লী, জামালপুর (প্রথম পর্যায়)’ শীর্ষক প্রকল্পটির মেয়াদ শেষ হলেও কাজ শেষ হয়নি। প্রকল্পটির মেয়াদ যথাযথভাবে পুনর্নির্ধারণ করে তা দ্রুত বাস্তবায়নের সুপারিশ করে কমিটি।

পদ্মা সেতুর সঙ্গে ১৯ জেলার সংযোগ সড়ক নির্মাণের ডিপিপি প্রণয়ন না হওয়া : গত ৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদের ‘অনুমিত হিসাব সম্পর্কিত সংসদীয় কমিটির বৈঠকে উপস্থাপিত আগের বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, দেশের অগ্রাধিকারপ্রাপ্ত মেগা প্রকল্প পদ্মা সেতুর সঙ্গে ১৯ জেলার সংযোগ সড়ক নির্মাণের ডিপিপি প্রণয়ন হয়নি গত তিন বছরেও। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন কমিটির সদস্য ও জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী। তিনি পদ্মা সেতুর সঙ্গে সংযোগ সড়ক প্রশস্তকরণ ও নির্মাণ প্রকল্পসমূহের বিষয়ে মন্ত্রী মহোদয় তিন বছর আগে কথা দেওয়ার পরও প্রকল্পের ডিপিপি না হওয়ায় মন্ত্রণালয়ের দক্ষতা ও আন্তরিকতার বিষয়ে অসন্তোষ প্রকাশ করেন। একই সঙ্গে ঢাকা জোনের ১৪টি প্রকল্পের মধ্যে ৯টির কাজ যথাসময়ে সম্পন্ন না হওয়া এবং প্রকল্পের আর্থিক ও বাস্তব অগ্রগতি একই হওয়ায় অনিয়মের শঙ্কা প্রকাশ করেন তিনি। এ ছাড়া যথাসময়ে বাস্তবায়িত না হওয়া ঢাকা জোনের ৯টি প্রকল্পের সময় বৃদ্ধির ব্যাখ্যা এক মাসের মধ্যে কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন। তিনি বলেন, অধিকাংশ প্রকল্পের মেয়াদ বাড়ার সঙ্গে ব্যয় বেড়েছে। ময়মনসিংহ জোন-১ এর সংশোধিত প্রকল্পের মেয়াদ বাড়ায় ১ হাজার ১০০ কোটি টাকা ব্যয় বেড়েছে। প্রকল্প বাস্তবায়নে মেয়াদ বৃদ্ধির কারণ জানতে চান তিনি। যাদের অবহেলায় প্রকল্প বাস্তবায়নে দেরি হচ্ছে, তাদের বিরুদ্ধে কোনো জবাবদিহিমূলক বা প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে কি না তাও জানতে চান তিনি।

সুপারিশ বাস্তবায়নের তথ্য না থাকায় অসন্তোষ : গত ১৩ এপ্রিল অনুষ্ঠিত ‘মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র বৈঠকে সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ বাস্তবায়ন/অগ্রগতির সুনির্দিষ্ট তথ্য না থাকায় বৈঠকে অসন্তোষ প্রকাশ করা হয়। কমিটি বিস্তারিত তথ্য আগামী বৈঠকে উপস্থাপনের সুপারিশ করে। বৈঠকে রাজাকার, আলবদর এবং স্বাধীনতাবিরোধীদের তালিকা প্রণয়নে অগ্রগতি, মুক্তিযোদ্ধা দিবস, মুক্তিযোদ্ধা কমপ্লেক্সসমূহে লিফট স্থাপনের অগ্রগতি, স্বাধীনতার স্মৃতি রক্ষার্থে কালুরঘাট বেতার কেন্দ্রে স্মৃতিস্তম্ভ নির্মাণে মন্ত্রণালয়ের উদ্যোগ নিয়ে আলোচনা হয়।

নকশা অনুমোদনের ক্ষেত্রে হয়রানি অনিয়মের অভিযোগ : গত ২২ মার্চ অনুষ্ঠিত ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২০তম বৈঠকে ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে হয়রানি ও অনিয়মের অভিযোগে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। এ ক্ষেত্রে উত্থাপিত ২৫ লাখ টাকা ঘুষের অভিযোগটি তদন্তের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে নির্দেশনা প্রদান করা হয়েছে। এ ছাড়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রকল্পের কাজের ধীরগতি ও অসামঞ্জস্য তথ্য, ভ্রমণ ভিসায় বিদেশগামীদের হয়রানি, যুব উন্নয়ন অধিদফতরের নিয়োগ ও বদলি বাণিজ্য, নির্ধারিত সময়ে প্রকল্প শেষ না করা, বিমান বন্দরের ভিআইপি লাউঞ্জ ব্যবহার নীতিমালা, মোংলা বন্দরে ‘রেডিও অ্যাকটিভিটি টেস্টিং মনিটরিং ল্যাব’ স্থাপনে ধীরগতি, বেসরকারি সড়ক পবিহন কল্যাণ তহবিল শ্রম মন্ত্রণালয়ে আনার আইন সংশোধনে বিলম্ব, সরকারি নীতিমালা অনুযায়ী অনুদান ব্যবহৃত না হওয়া, ‘মুক্তিযোদ্ধা দিবস’ পালনসহ কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন না হওয়া, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের দক্ষতা ও কমিটির সুপারিশ বাস্তবায়ন না হওয়া, ঠিকাদারদের পাওনা পরিশোধ না করা, সমবায় আইনে বিদ্যমান দুর্বলতা দূরীকরণে ও সিদ্ধান্ত বাস্তবায়নে গড়িমসি, টেন্ডার আহ্বানের সরকারি নীতিমালা অনুসরণ না করা, ক্রীড়া পরিদফতরের ক্রীড়া সামগ্রীর মান নিয়ে অসন্তোষ, সেন্টমার্টিনে প্রতিদিন ২০ হাজারের বেশি ?টুরিস্ট যাওয়া, সরকারি ও বেসরকারি এতিমখানায় সরকারি অনুদান অনিয়ম, অতিরিক্ত বিয়ের ফি আদায়ে ‘মুসলিম বিয়ে ও তালাক (নিবন্ধন) বিধিমালা’ প্রণয়নে গড়িমসি, বিসিক শিল্প অঞ্চলের উন্নয়ন কাজের অগ্রগতি আশানুরূপ না হওয়া, সাভারের চামড়া শিল্পনগরী বন্ধ রাখার সুপারিশ বাস্তবায়ন না হওয়া, বিমানবন্দরে যাত্রী হয়রানি, কার্গো হ্যান্ডলিংয়ে অব্যবস্থাপনা ও ভিআইপি লাউঞ্জের ব্যবহার, ইজিপিতে না করে এনালগ প্রক্রিয়ায় টেন্ডার আহ্বানের ঘটনা, শিশু পরিবার থেকে শিশু পালিয়ে যাওয়াসহ ৯৮ শতাংশ শিশু অর্জিত প্রশিক্ষণ কাজে লাগাতে না পারা ও নদীর তীরের ভাঙন রোধ প্রকল্পের ধীরগতিতে সংসদীয় কমিটি ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর