সোমবার, ৮ আগস্ট, ২০২২ ০০:০০ টা

বিএনপির প্রতিবাদ বিক্ষোভ সংঘর্ষ

নিজস্ব প্রতিবেদক

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রতিবাদে গতকাল রাজধানীসহ সারা দেশে বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে রাজধানীর নয়াপল্টনে জাতীয়তাবাদী কৃষক দলের ব্যানারে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত            হয়। ঢাকা মহানগরীর বিভিন্ন স্থানে পৃথকভাবে প্রতিবাদ সমাবেশ ও মিছিল করেছেন মহানগর উত্তর ও দক্ষিণের বিভিন্ন থানা এবং ওয়ার্ড বিএনপির নেতা-কর্মীরা। রাজধানীর নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে কৃষক দলের বিক্ষোভ সমাবেশে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার পুলিশ-র‌্যাব-বিজিবি দিয়ে ক্ষমতা দখল করে আছে। এই সরকারকে আর টিকতে দেওয়া যায় না। ভোলায় গুলি করে আবদুর রহিম ও নূরে আলমকে হত্যাকারী পুলিশ পরিদর্শক আরমানের গ্রেফতার চাই। বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠন করে এসব পুলিশ অফিসারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান তিনি। ভোলায় দলীয় নেতা-কর্মী হত্যা, জ্বালানি তেল ও সারের মূল্য বৃদ্ধির প্রতিবাদে এই বিক্ষোভ সমাবেশের আয়োজন করে কৃষক দল। আয়োজক সংগঠনের সভাপতি কৃষিবিদ হাসান জাফির তুহিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, আমান উল্লাহ আমান, রুহুল কবির রিজভী আহমেদ, ফজলুল হক মিলন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল প্রমুখ বক্তব্য রাখেন। 

ড্যাবের প্রতিষ্ঠাবার্ষিকী : ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এর ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমাদের দুর্ভাগ্য, দেশের কোনো প্রতিষ্ঠান ভালোভাবে গড়ে ওঠেনি। ভালো স্বাস্থ্য ও শিক্ষা ব্যবস্থা গড়ে ওঠেনি। শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ব্যবস্থা গড়ে ওঠেনি। ফলে আমাদের বাংলাদেশ ব্যর্থ রাষ্ট্রে পরিণত হয়েছে। এর পেছনে বড় অবদান আওয়ামী লীগের। গতকাল বিকালে জাতীয় প্রেস ক্লাবে ড্যাব সভাপতি অধ্যাপক ডা. হারুন আল রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন অ্যাবের রিয়াজুল ইসলাম রিজু, বিএনপির কেন্দ্রীয় নেতা কৃষিবিদ শামীমুর রহমান শামীম, জিআরএফ-এর প্রকৌশলী মাহবুব আলম প্রমুখ। 

বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ : এদিকে তেলের মূল্য বৃদ্ধির প্রতিবাদে গতকাল দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ-সমাবেশ হয়েছে। আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর অনুযায়ী, চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে কৃষক দলের বিক্ষোভ সমাবেশ থেকে পুলিশের ওপর হামলায় এক পুলিশসহ পাঁচজন আহত হয়েছেন। এ সময় বিক্ষোভকারীরা কয়েকটি মোটরসাইকেল ও ব্যাংকের জানালার কাচ ভাঙচুরসহ আশপাশের দোকানপাটে ইটপাটকেল নিক্ষেপ করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে। 

নাটোরে জ্বালানির মূল্য বৃদ্ধি এবং ভোলায় পুলিশের গুলিতে স্বেচ্ছাসেবক দলের নেতা আবদুুর রহিম ও জেলা ছাত্রদলের সভাপতি নূরে আলমকে হত্যার প্রতিবাদে জেলা জাতীয়তাবাদী কৃষক দলের বিক্ষোভ সমাবেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু। বরিশালে বিক্ষোভ সমাবেশ করেছে স্বেচ্ছাসেবক দল। এ ছাড়া আদালত চত্বরে বিক্ষোভ সমাবেশ করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। নগরীর সদর রোডের দলীয় কার্যালয় চত্বরে সমাবেশ শেষে কৃষক দল একটি বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। চাঁপাইনবাবগঞ্জের পাঠানপাড়ায় দলীয় অফিসের সামনে গোমস্তাপুর উপজেলা ও রহনপুর পৌরসভা কৃষক দল বিক্ষোভ সমাবেশ করেছে। নোয়াখালী, দিনাজপুর, মাগুরায়ও বিক্ষোভ-সমাবেশ করেছে কৃষক দল। এ ছাড়া বরিশালে বিক্ষোভ-সমাবেশ করেছে ওয়ার্কার্স পার্টি এবং বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)। একই ইস্যুতে রংপুরে বিক্ষোভ সমাবেশ করেছে ছাত্র, যুব, শ্রমিক ও গণঅধিকার পরিষদ।

পঞ্চগড়ে বিএনপি ছাত্রলীগ সংঘর্ষ : পঞ্চগড়ের বোদায় বিএনপির বিক্ষোভ মিছিল কর্মসূচিতে ছাত্রলীগের নেতা-কর্মীরা হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে। এ ঘটনায় বিএনপি, ছাত্রদল এবং যুবদলের ২০ নেতা-কর্মী আহত হয়েছেন। হাসপাতালে ভর্তি আছে ৯ জন। তাদের মধ্যে ৩ জনের অবস্থা গুরুতর। তাদেরকে উন্নত চিকিৎসার জন্য ঠাকুরগাঁও সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় ছাত্রলীগের আহত হয়েছেন ৬ জন। বিএনপির নেতা-কর্মীদের অভিযোগ বিএনপির আয়োজনে বিক্ষোভ মিছিল বের করা হয়। মিছিলটি মহাসড়কের বোদা পাইলট উচ্চবিদ্যালয়ের সামনে এলে আগে থেকেই ওতপেতে থাকা ছাত্রলীগের নেতা-কর্মীরা প্রথমে ইটপাটকেল ছুড়তে থাকে। পরে তারা লাঠিসোঁটা দিয়ে আক্রমণ চালালে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর