শনিবার, ৩ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
ছাত্রলীগের ব্লাডব্যাংকে প্রসূতি মায়ের জীবন রক্ষা

শিশুটির নাম রাখা হয়েছে ‘হাসিনা’

নিজস্ব প্রতিবেদক

শিশুটির নাম রাখা হয়েছে ‘হাসিনা’

রক্তদানকারী ছাত্রলীগ কর্মী

ছাত্রলীগ কর্মীর রক্তে বেঁচে থাকা প্রসূতি মা তার মেয়েটির নাম রেখেছেন ‘হাসিনা’। বৃহস্পতিবার রাতে ঢাকা মেডিকেল কলেজে অসুস্থ এই মা রক্তের অভাবে মৃত্যুর মুখোমুখি হন। কিন্তু কোনোভাবে রক্তের ব্যবস্থা করতে পারছিল না তার পরিবার। ঘড়ির কাটায় রাত তখন ৩টা। চিকিৎসক বললেন, রক্ত ছাড়া প্রসূতিকে বাঁচানো সম্ভব নয়। জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে থাকা গরিব অসহায় রোগীর পরিবারকে তখন সবাই ছাত্রলীগের ভার্চুয়াল ব্ল্যাড ব্যাংকের কথা জানায়। পরিবারটি যোগাযোগ করে ছাত্রলীগ ভার্চুয়াল ব্লাড ব্যাংকের কর্মীদের সঙ্গে। ওই রক্তের গ্রুপ কার আছে তা জানতে রাত জেগে ছাত্রলীগ কর্মীরা বিভিন্ন ক্যাম্পাসে যোগাযোগ করে। অবশেষে তারা খুঁজে পান কবি নজরুল কলেজের এক ছাত্রলীগের কর্মীকে। ওই রাতেই হাসপাতালে ছুটে আসেন ছাত্রলীগের কর্মী। দেন রক্ত। ভোর রাতে ছাত্রলীগ কর্মীর রক্তে বেঁচে ওঠেন সেই মা। জন্ম দেন কন্যাশিশুর। আনন্দ অশ্রুজলে সিক্ত সেই বাবা-মা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কন্যার নাম রাখেন ‘হাসিনা’। তাদের চোখে-মুখে খুশির ঝলক। ঢাকা মেডিকেলে মা শিশু দুজনই ভালো আছেন।

শিশুর বাবা-মা বলেন, ছাত্রলীগের কর্মী রক্ত না দিলে আমাদের মেয়েকে পৃথিবীর মুখ দেখাতে পারতাম কি না তা বলতে পারব না। তাই ছাত্রলীগের সাংগঠনিক নেত্রী ও অভিভাবক শেখ হাসিনার নামে আমাদের মেয়ের নাম রেখেছি হাসিনা। আমাদের মেয়ে বড় হয়ে শেখ হাসিনার আদর্শ নিয়ে এভাবে মানুষের জন্য কাজ করবে।

ছাত্রলীগের সমাজসেবা সম্পাদক শেখ স্বাধীন মিডিয়াকে জানান, আমাদের সেই কর্মীর কাছ থেকে আমরা তাকে রক্ত ম্যানেজ করে দিই। উনারা খুশি হয়ে আমাদের নেত্রীর নামে তাদের সদ্য জন্ম নেওয়া কন্যাসন্তানের নাম রেখেছেন ‘হাসিনা’।

 

 

সর্বশেষ খবর