রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
জাতিসংঘের পুলিশপ্রধান

শান্তি রক্ষায় বাংলাদেশ পুলিশ বাহিনীর প্রশংসা

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে শুক্রবার বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক (আইজি) ড. বেনজীর আহমেদের সঙ্গে জাতিসংঘ পুলিশপ্রধান লুইস লিবেরিও কারিলহোর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। আন্তরিকতাপূর্ণ    এ বৈঠকে পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় উঠে আসে।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশকে অন্যতম প্রধান পুলিশ সদস্য প্রেরণকারী দেশ উল্লেখ করে জাতিসংঘ পুলিশপ্রধান শান্তি রক্ষায় বাংলাদেশ পুলিশ বাহিনীর অবদানের স্বীকৃতি এবং পুলিশ সদস্যদের পেশাদারি ও কর্মনিষ্ঠার প্রশংসা করেন। পূর্ব তিমুর ও হাইতিতে পুলিশ কমিশনার হিসেবে দায়িত্ব পালনকালে বাংলাদেশ পুলিশ সদস্যদের যে উচ্চ পেশাদারি ও দায়িত্ববোধ তিনি দেখেছেন, তা উল্লেখ করেন পুলিশপ্রধান। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মালি ও ডি আর কঙ্গোয় কর্তব্যরত বাংলাদেশি পুলিশ সদস্যদের পেশাদারিরও প্রশংসা করেন। লুইস লিবেরিও কারিলহো বলেন, বাংলাদেশ শান্তিরক্ষা কার্যক্রমে নারী পুলিশ সদস্য মোতায়েন করে আসছে, যা নারীর ক্ষমতায়ন ও লিঙ্গসমতা প্রতিষ্ঠায় একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। আইজিপি বেনজীর আহমেদ বলেন, জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের যে-কোনো প্রয়োজনে সাড়া দিতে বাংলাদেশ পুলিশ সদাপ্রস্তুত। বিশেষ করে আফ্রিকার ঝুঁকিপূর্ণ শান্তিরক্ষা কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের দক্ষ ও পেশাদারি বিশেষায়িত ইউনিট মোতায়েনের অনুরোধ জানান আইজিপি। এ ক্ষেত্রে তিনি সোয়াট, ক্যানাইন, রিভারাইন ও গার্ডপুলিশ, ফরেনসিক ইউনিটসহ বিভিন্ন বিশেষায়িত ইউনিট মোতায়েন এবং জাতিসংঘ পুলিশের জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রশিক্ষণ আয়োজনের ক্ষেত্রে বাংলাদেশের সক্ষমতার কথা তুলে ধরেন। জাতিসংঘ সদর দফতর এবং শান্তিরক্ষা কার্যক্রমের মাঠপর্যায়ে উচ্চপদে বাংলাদেশি পুলিশ কর্মকর্তাদের নিয়োগের অনুরোধ জানান আইজিপি।

বৈঠকে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো, সাদেকুজ্জামান ও পুলিশ সদর দফতরের ওভারসিজ অ্যান্ড ইউএন অপারেশন শাখার অতিরিক্ত ডিআইজি নাসিয়ান ওয়াজেদ উপস্থিত ছিলেন।

 

সর্বশেষ খবর