শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

দেশে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি

নিজস্ব প্রতিবেদক

দেশে শ্বাসরুদ্ধকর পরিস্থিতি

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু পুলিশ বাহিনীর উদ্দেশে বলেছেন, আপনারা শুধু বিরোধী দলের লাঠি দেখেন, অন্যদের লাঠি দেখেন না? আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ যে লাঠি ও অস্ত্র বহন করে তা দেখেন না? দেশে এক শ্বাসরুদ্ধকর পরিস্থিতি বিরাজ করছে। গতকাল দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাউথ এশিয়ান ইয়ুথ রিসার্চ সেন্টার আয়োজিত ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার শাসনামলে বাংলাদেশ-ভারত দ্বিপাক্ষিক সম্পর্ক’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হকসহ আয়োজক সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাও এতে বক্তৃতা করেন।

দুদু বলেন, ১৯৭১ সালে যুদ্ধের আগে যারা গণতন্ত্র, নিজের অধিকার প্রতিষ্ঠার কথা বলেছে তাদের ভারতের চর বলা হতো। আর এখন যখন গণতন্ত্র ও বেঁচে থাকার অধিকার চাওয়া হচ্ছে, ভোটের অধিকার চাওয়া হচ্ছে তখন তাদের আগুনসন্ত্রাসী আখ্যা দেওয়া হচ্ছে। এখন বলা হচ্ছে লাঠি নিয়ে বের হওয়া যাবে না। কিন্তু লাঠির আগায় তো বাংলাদেশের পতাকা আছে। বাংলাদেশের পতাকা তো গণতন্ত্র ও স্বাধীনতার প্রতীক। আপনারা কি পতাকা বহন করতে দেবেন না? লাঠির দিকে আপনাদের নজর কেন? পতাকার দিকে নজর নেই কেন?

তিনি বলেন, ভারতের কাছে আমাদের একেবারে নতজানু করে ফেলেছে বর্তমান সরকার। এত নিচে নামিয়ে ফেলেছে যে পা-চাটার মতো অবস্থা। কিন্তু আমরা তো পা-চাটার জাতি না। ব্রিটিশের বিরুদ্ধে বাঙালি প্রথম স্বাধীনতার ঘোষণা দিয়েছে। কিন্তু বাঙালি জাতিকে হাস্যকর পাত্রে পরিণত করেছে বর্তমান সরকার।

ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। তাদের সঙ্গে ভালো সম্পর্ক রাখতে চাই। কিন্তু অধিকারহারা মানুষের মতো থাকতে চাই না। সব কিছু লুটপাট করে ধ্বংস করে ফেলেছে দেশটাকে। এর থেকে বেরিয়ে আসতে হলে আমাদের ঐক্যবদ্ধ হতে হবে। এ ছাড়া কোনো পথ নেই। জাতীয় ঐক্যের মধ্য দিয়েই আমরা আবার গণতন্ত্র, স্বাধীনতা, ভোটাধিকার ফিরিয়ে আনতে পারব ইনশা আল্লাহ।

 

সর্বশেষ খবর